যশোরসহ ২৭ জেলায় দ্বিতীয় পর্যায়ে স্মার্ট কার্ড বিতরণ শুরু

0
322

এম আর রকি : দ্বিতীয় পর্যায়ে যশোরসহ ২৭ স্মার্ট কার্ড (জাতীয় পরিচয়পত্র) বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। বুধবার বেলা ১১টার দিকে প্রধান অতিথি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা সরাসরি ৮ জেলায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন।
নির্বাচন কমিশন সচিবালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করা অন্য জেলাগুলোর মধ্যে রয়েছে ভোলা, ময়মনসিংহ, চাঁদপুর, নওগাঁ, মুন্সীগঞ্জ, মৌলভীবাজার ও মাদারীপুর।
সচিবালয় থেকে ভিডিও কনফারেন্সিংয়ে যশোরের সদর উপজেলার এ বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন বিশেষ অতিথি নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অবসর) শাহাদাত হোসেন চৌধুরী।
এসময় যশোর কালেক্টরেট সভাকক্ষে ভিডিও কনফারেন্সিংয়ে শুভেচ্ছা বক্তব্য দেন যশোর ৩ সদর আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল। সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. আব্দুল আওয়াল। উদ্বোধনী বক্তব্য শেষে জেলার ১০ জন বিশিষ্ট ব্যক্তির হাতে স্মার্ট কার্ড তুলে দেন জেলা প্রশাসক মো. আব্দুল আওয়াল, জেলা নির্বাচন অফিসার মো. হুমায়ুন কবির ও সদর উপজেলা নির্বাচন অফিসার আব্দুর রশিদ। যশোরে প্রথম স্মার্টকার্ডপ্রাপ্তরা হলেন যশোর ৩ সদর আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল, যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডা. আবুল কালাম আজাদ লিটু, মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু, সদর উপদেলা মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাড. সেতারা খাতুন, মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী স্বপন, প্রবীণ শিক্ষক তারাপদ দাস, যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি একরাম উদ দ্দৌল্লা, সাধারণ সম্পাদক মবিনুল ইসলাম মবিন ও সনাক যশোরের সভাপতি সুকুমার দাস।
যশোর জেলা নির্বাচন অফিস সূত্রে এ তথ্য জানা গেছে, বৃহস্পতিবার থেকে যশোর পৌরসভার ১ নম্বর ওয়ার্ডে মাঠ পর্যায়ে কার্ড বিতরণ হবে। ভোটাররা পুরাতন জাতীয় পরিচয়পত্র ফেরত দিয়ে ১০ আঙ্গুলের ছাপ দিয়ে স্মাট কার্ড গ্রহণ করবেন।
জেলা নির্বাচন অফিসের সূত্র জানান, ৯ আগস্ট থেকে যশোর পৌরসভার ৯টি ওয়ার্ডে কার্ড বিতরণ শুরু হবে। ৯টি ওয়ার্ডের কার্ড বিতরণ কার্যক্রম শেষ হবে ২৪ আগস্ট। ৯ আগস্ট থেকে ১৬ আগস্ট পর্যন্ত যশোর সরকারি সিটি কলেজে বিতরণ করা হবে ১ নম্বর পৌর ওয়ার্ডের। ১৭ থেকে ১৯ আগস্ট পর্যন্ত ২ নম্বর ওয়ার্ডের এবং ২৫ থেকে ২৭ আগস্ট পর্যন্ত ৩ নম্বর ওয়ার্ডে কার্ড বিতরণ হবে সম্মিলনী ইন্সটিটিউশনে। ২৮ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত ৪ নম্বর ওয়ার্ডের, ৩ থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত ৫ নম্বর ওয়ার্ডের এবং ৯ থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত ৬ নম্বর ওয়ার্ডের কার্ড বিতরণ হবে মুসলিম একাডেমিতে। ১২ থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত ৭ নম্বর ওয়ার্ডের, ১৭ থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত ৮ নম্বর ওয়ার্ডের এবং ২০ সেপ্টেম্বর থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত ৯ নম্বর ওয়ার্ডের কার্ড বিতরণ হবে এমএসটিপি মাধ্যমিক বিদ্যালয়ে।পৌরসভায় কার্ড বিতরণ শেষে যশোর ক্যান্টনমেন্টে ২৫ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর যশোর ক্যান্টমেন্ট বোর্ড অফিসে এ কার্ড বিতরণ হবে।এ কার্যক্রমের আওতায় প্রথম পর্যায়ে ২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে অন্তর্ভুক্ত যশোর সদরের ৫ লাখ ১৩ হাজার নাগরিক পাচ্ছেন স্মার্ট জাতীয় পরিচয়পত্র স্মার্টকার্ড। এরমধ্যে যশোর পৌর এলাকার ১ লাখ ৩৮ হাজার, এর পরে ক্যান্টনমেন্টের ১৬ হাজার এবং সদর উপজেলা ১৫ ইউনিয়নের ৩ লাখ ৫৯ হাজার নাগরিকের মাঝে এই কার্ড বিতরণ করা হবে। এরপর পর্যায়ক্রমে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত সকল ভোটার এ কার্ড পাবেন।
এর আগে ২০১৭ সালের ১ ডিসেম্বর ২৭টি জেলায় স্মার্ট জাতীয় পরিচয়পত্রের বিতরণ কার্যক্রম শুরু হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here