যশোরে একই জমি প্রতারণার মাধ্যমে দুবার বিক্রি করায় প্রধানমন্ত্রীসহ বিভিন্ন মন্ত্রণালয়ে ভূক্তভোগীদের অভিযোগ

0
521

বিশেষ প্রতিনিধি : যশোর সদর উপজেলার ফতেপুর ইউনিয়নের সাড়ে ১৫ শতক জমি ভূয়া কাগজপত্রের মাধ্যমে নুর মোহাম্মদ নামে এক ব্যক্তি দুইজনের নিকট বিক্রি করেছে। এরমধ্যে সদর উপজেলার ঝুমঝুমপুরের উত্তরপাড়ার সুলতান আহম্মেদের নিকট ১৯৭৯ সালের ৩ মার্চ ৫৫৩৬ দলিল মূলে বিক্রি করেন। পরে একই জমি ভূয়া কাগজপত্রের মাধ্যমে ২০১২ সালে ১১ এপ্রিল ৪২২২ নম্বর দলিলে ঝুমঝুমপুর এলাকার মৃত নওয়াব আলী ছেলে কাদের এর নিকট বিক্রি করে রেকর্ড করে নিয়েছে। ভূয়া কাগজপত্রের মাধ্যমে দুই বার জমি বিক্রি, রেকর্ড করার প্রতিবাদ এবং প্রতিকার চেয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়, সচিবালয়ে অভিযোগ দায়ের করা হয়েছে। তদন্ত স্বাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়েছে।
দায়েরকৃত অভিযোগে উল্লেখ করা হয়েছে, নুর মোহাম্মদ ক্রয়কৃত জমি সুলতান আহম্মেদের নিকট বিক্রি করার পর দখলসত্ব বুঝে দেন। সেখানে সুলতান আহম্মেদ বসতবাড়ি তৈরি ৩৯ বছর ধরে বসবাস করছেন। সেখানে বসত ঘর, রান্না ঘর, ল্যাট্রিন তৈরি করার পাশাপাশি সেখানে তার পিতার কবরও রয়েছে। ওই জমি তার নামে আর এস রেকর্ড হয়। যার খতিয়ান নম্বর ৬১৭ এবং দাগ নম্বর ৫১৪। স্থানীয় ভূমি অফিসের মাধ্যমে নামপত্তন করে তিনি খাজনা পরিশোধ করে আসছেন। ফতেপুর ইউনিয়ন পরিষদ থেকে ওই জমির বাড়িতে হোন্ডিং নম্বর দিয়েছেন। যার নম্বর ২১১।
এদিকে প্রতারক নুর মোহাম্মদ ২০১১ সালে ২৩ মার্চ ৩৮৬৮ দলিলের মাধ্যমে কাদের’র নিকট একই জমি বিক্রি করেন। এরপর নুর মোহাম্মদের সহযোগিতায় কাদের যশোর সহকারি সেটেলম্যান্টের কতিপয় অসাধু কর্মকর্তার মাধ্যমে প্রজাস্বত্ত্ব আইনের ৩১ ধারার বিধান মতে ১৭২০৩৮ নম্বর আপিল করেন। আপিলে সুলতান মাহমুদের ঠিকানা ঝুমঝুমপুর এর পরিবর্তে বারান্দীপাড়া উল্লেখ করেছে। এছাড়া তিনি ২০১২ সালের ১১ এপ্রিলের ৪২২২ নম্বর একটি দলিলটি দাখিল করে সাড়ে ১৫শত জমি রেকর্ড করে নিয়েছেন। দাখিলকৃত দলিলে জমির তফশীলে ঝুমঝুমপুর মৌজার দাগ নম্বর নেই। সেখানে প্রতারণার মাধ্যমে বেজপাড়া মৌজার দাগ ও খতিয়ান নম্বর উল্লেখ করা হয়েছে। এরপর তারা নামপত্তন করে সাড়ে ১৫শত জমি কাদের’র নিকট বিক্রি করেন। এসময় তিনি দখলস্বত্ত্ব দখল প্রদান করতে পারেননি। প্রতারক নুর মোহাম্মদ ও কাদের এক জোট হয়ে দুবৃত্ত্বদের মাধ্যমে সুলতান আহম্মেদকে জীবন নাশের হুমকি ধামকি দিচ্ছে। জীবনের নিরাপত্তার দাবি জানিয়ে তিনি কোতয়ালি থানায় ২০১৪ সালের সাধারণ ডাইরি করেছেন।
সুলতান আহম্মেদ প্রতারক চক্রের বিরুদ্ধে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে আশ্রয় নিয়েছেন। একই সাথে তিনি রেকর্ড সংশোধনের জন্য এলএসটি আদালতে আপিল করেছেন। যার নম্বর ২৩৬৮/১৭। অভিযোগ করা হয়েছে, কাদের ও নুর মোহাম্মদ ওই জমি দখল করার জন্য মরিয়া হয়ে উঠেছে। তারা বিভিন্ন সন্ত্রাসী বাহিনী দিয়ে জীবন নাশের হুমকি দিয়ে চলেছে। তারা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন। সুলতান আহমেদ স্বাক্ষরিত অভিযোগটি গত ২১ মার্চ সরকারি রেজিষ্ট্রি ডাক যোগে প্রধানমন্ত্রীর কার্যালয় ছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রী, ডিআইজি খুলনা, র‌্যাব, দুদক, জেলা প্রশাসক, পুলিশ সুপার, সেটেলমেন্ট অফিসারের নিকট প্রেরণ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here