যশোরে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭ জয়ন্তী পালিত

0
777

নিজস্ব প্রতিবেদক : যশোরের সাংস্কৃতিক সংগঠন গুলো মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে মঙ্গলবার পালন করেছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭ জয়ন্তী। অনুষ্ঠানের ডালিতে ছিল সঙ্গীত,আবৃত্তি,নৃত্য ও নাটক।তবে কোন অনুষ্ঠানে ছিলনা আলোচনা। কেবল সুরে আর ছন্দে পালন হয় দিনটি।
উদীচী যশোর বিকেল ৫টা ৩১ মিনিটে পৌর উদ্যানে শুরু করে কবির জন্মদিনের স্মরনে অনুষ্ঠান।২ ঘন্টার অনুষ্ঠানে সংগঠনের দেড় শতাধিক শিক্ষর্থী শিল্পী। প্রথমেই সমবেত কন্ঠে পরিবেশন করে ’হে নতুন….সঙ্গীত। শেষের ছিল সমবেত কন্ঠে ’আজি শুভদিনে কবিরও সদনে’ সঙ্গীত। ’পৌষ তোদের ডাক দিয়েছে’ আর ’মেঘের কোলে রোদ হেসেছে’ সঙ্গীত দুটির সাথে নৃত্যপরিবেশন করে একদল ক্ষুদে নৃত্যশিল্পী। একক কবিতা আবৃত্তি করেন যারিন তাসনিম নাঈমা ও কৌশিকী মিত্র। অনুষ্ঠানে একক সঙ্গীত পরিবেশন কওে রাজন্যা,নন্দিতা, অনন্যা, এমলিনা, অর্ণিষা,শানিকা এবং ওয়াজিহা। এছাড়া সেদিন দুজনে পরিবেশন করেন সজীব ও মেধা।
টাউন হল ময়দানের রওশন আলী মঞ্চে পুনশ্চ’র অনুষ্ঠান বিকেল সাড়ে পাঁচটা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলে অনুষ্ঠান মালা। দেড় ঘন্টার এই অনুষ্ঠানে প্রায় অর্ধশত শিল্পী অংশ নেয়। শুরুতে একদল শিশু শিল্পী সমবেত কন্ঠে ’হারে রেরে রেরে আমায় ছেড়ে দেরে দেরে’সঙ্গীত পরিবেশন করে। পুনশ্চ’র অনুষ্ঠানে ডালিতে সঙ্গীত,নৃত্য,আবৃত্তি সহ ছিল নাটক খ্যাতির বিরম্বনা। একক সঙ্গীত পরিবেশন করে চন্দন দাস, শ্রেয়া মিত্র, আনন্দ মল্লিক, অন্বেষা বিশ^াস কথা, ওয়াজিহা রাইসা,মৌমিতা, দ্যুতি, অনন্যা, টুটুল বিশ^াস, শায়ন্তনি বিশ^াস, ইশরাত জাহান, রুমানা আক্তার, বিদিশা মিত্র ও লক্ষী রানী।অনুষ্ঠানে একক এবং দ্বৈত মিলিয়ে পরিবেশিত হয় ২০ টি সঙ্গীত। ৪ টি সমবেত কন্ঠে। সমবেত নৃত্য ছিল দুইটি।
সুরবিতান সঙ্গীত একাডেমি নিজস্ব রানা স্মৃতি মিলনায়তনে সন্ধ্যা সাড়ে ছয়টায় অনুষ্ঠানে শুরু করে । চলে রাত্র আটটা পর্যন্ত। এতে অংশ নেয় প্রায় অর্ধশত শিল্পী।
এছাড়াও সুরধুনী যশোর নিজস্ব কার্যালয়ে কবির জন্ম দিনের স্মরনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here