যশোরে কৃষি পণের দাম বৃদ্ধিতে জেলা প্রশাসককে স্মারকলিপি

0
387


নিজস্ব প্রতিবেদক, যশোর : যশোরে কৃষিপণ্যের দাম বাড়ানোর দাবিতে বিক্ষোভ মিছিল ও সংক্ষিপ্ত সমাবেশ শেষে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করা হয়েছে। কৃষক ও ক্ষেতমজুর সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ বুধবার এ কর্মসূচি করেন।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, দেশের মোট শ্রমশক্তির ৪২.৭ ভাগ কৃষিতে নিয়োজিত। কৃষি থেকে জিডিপিতে ১৪.৭৯ ভাগ আয় যোগ হয়। কৃষি ক্ষেত্রে সরকারি বরাদ্দ তুলনামূলক অনেক কম। গত বছর (২০১৮) সালে এ খাতে বরাদ্দ ছিল ৬.১০ ভাগ। এ বছর বরাদ্দ কমিয়ে ৫.৬৫ ভাগ করা হয়েছে। ফলে কৃষক ও কৃষি পণ্যের অবস্থা খুবই খারাপ। স্বত্ত্বভোগী, ফড়িয়, চাতাল মালিক, সিন্ডিকেট ব্যবসায়ী ও দালালদের কারণে কৃষকরা সরকার ঘোষিত দামে পণ্য বিক্রি করতে পারছে না। কৃষকরা সহজে ব্যাংক ঋণও পাচ্ছে না। সরকারকে দ্রুত বিষয়গুলো আমলে নিয়ে ব্যবস্থা নিতে হবে। তাছাড়া কৃষক নিঃস্ব হয়ে যাবে।
সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক তসলিমউর রহমান, ক্ষেত মজুর সমিতির যুগ্ম-আহবায়ক সুনীল দাস, জেলা সভাপতি আলতাফ হোসেন, কৃষক ও ক্ষেতমজুর সংগ্রাম পরিষদের জেলা সমন্বয়ক পলাশ বিশ্বাস, সমাজতান্ত্রিক ক্ষেত ও কৃষক সংঘের আহবায়ক শাহাজাহান আলী, চৌগাছা উপজেলা সভাপতি রফি উদ্দিন ও জেলা সদস্য ইমরান খান।
জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ শেষে নেতৃবৃন্দ জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেন।
যশোর আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজে সিরাতুন্নবী (সঃ) উপলক্ষে দোয়া ও আলোচনা
স্টাফ রিপোর্টার, যশোর
যশোর আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজে সিরাতুন্নবী (সঃ) উপলক্ষে দোয়া ও আলোচনা হয়েছে। প্রধান আলোচক ছিলেন কাজী কামরুল আনোয়ার নাঈম। অধ্যক্ষ জেএম ইকবাল হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ মঞ্জুরুল ইসলাম, গর্ভনিংবডির সদস্য আব্দুল মতলেব বাবু, ফিরোজ আহমেদ, আব্দুল গফুর ও আনিসুর রহমান। অনুষ্ঠান সঞ্চলনা করেন প্রভাষক আলফাজ হোসেন। অনুষ্ঠানে রাসুল (সঃ) এর আর্দশ জীবনী নিয়ে রচনা প্রতিযোগিদের মধ্যে পুরস্কার তুলে দেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here