যশোরে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে শহীদ সাংবাদিক আর এম সাইফুল আলম মুকুলের ১৯তম হত্যাবার্ষিকী পালিত

0
371

 

নিজস্ব প্রতিবেদক, যশোর: যশোরে শহীদ সাংবাদিক আর এম সাইফুল আলম মুকুলের ১৯তম হত্যাবার্ষিকী উপলক্ষে সাংবাদিকদের সংগঠনগুলো নানা কর্মসূচি পালন করেছেন।

বুধবার সকালে প্রেসক্লাব যশোরের নেতৃত্বে সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের নেতাকর্মী ও সংবাদকর্মীরা শহরে শোকর্যালি সহকারে বেজপাড়া মুকুল স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

পরে প্রেসক্লাব যশোর আয়োজনে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়ার আগে প্রেসক্লাব সভাপতি জাহিদ হাসান টুকুন সংক্ষিপ্ত আলোচনা করেন। দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন প্রেসক্লাব সম্পাদক এসএম তৌহিদুর রহমান।

এর পর সাংবাদিক ইউনিয়ন যশোর আয়োজনে, ক্লাবের দুই নম্বর কনফারেন্স রুমে স্মরণসভা ও দোয়া মাহফিল করা হয়। ইউনিয়নের সভাপতি নূর ইসলাম এতে সভাপতিত্ব করেন। মুখ্য আলোচক ছিলেন সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক আহসান কবীর।

অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন শহীদ মুকুলের অনুজ কবিরুল আলম দিপু, ইউনিয়নের সাধারণ সম্পাদক এম আইউব, সাবেক সাধারণ সম্পাদক সাইফুর রহমান সাইফ প্রমুখ।

আলোচকরা বলেন, সাইফুল আলম মুকুল সত্য, ন্যায়, সুষম সমাজ, গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য সব অসঙ্গতির বিরুদ্ধে কলম ধরেছিলেন। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি মুক্ত সাংবাদিকতা, মতপ্রকাশের স্বাধীনতার পক্ষে অবস্থান নিয়েছিলেন। সে কারণে তাকে বেঁচে থাকতে দেওয়া হয়নি। যেমন বেঁচে থাকতে দেওয়া হয়নি তার বাবা গোলাম মাজেদ ও দাদাকে।

তারা বলেন, সাইফুল আলম মুকুলের আরাধ্য সমাজ আজো আমরা প্রতিষ্ঠা করতে পারিনি। আজো সাংবাদিক খুন, নির্যাতন, জুলুম চলছে অব্যাহতভাবে। এই অবস্থা থেকে পরিত্রাণের জন্য মুকুলের আদর্শ ধারণ করে ঐক্যবদ্ধভাবে কলমযুদ্ধ চালিয়ে যেতে হবে।

মুকুলের রক্ত বৃথা যাবে না এবং কোনো না কোনো দিন তার আরাধ্য সমাজব্যবস্থা প্রতিষ্ঠা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন আলোচকরা।

তারা শহীদ মুকুলের আত্মার মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবার-সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

একই সাথে যশোর জেলা সাংবাদিক ইউনিয়ন দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে । প্রেসক্লাবের এক নম্বর কনফারেন্স রুমে আয়োজিত সভায় সংগঠনটির নেতারা আলোচনায় অংশ নেন। পরে মুকুলের রুহের মাগফিরাত কামনায় দোয়া করা সহ  হয়।

উল্লেখ্য ১৯৯৮ সালের এই দিনে  দুর্বৃত্তদের গুলি-বোমায় প্রাণ হারান দৈনিক রানারের তৎকালীন সম্পাদক আর এম সাইফুল আলম মুকুল।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here