যশোরে মাঠ পর্যায়ের কতিপয় পুলিশ কর্তাদের বিরুদ্ধে সামারি ও মাদক উদ্ধারের মেকিং খবরে খোদ পুলিশের উর্ধ্বতন কর্তৃপক্ষ নড়েচড়ে বসেছে

0
433

এম আর রকি : যশোরে মাঠ পর্যায়ে কর্মরত কতিপয় পুলিশের বিরুদ্ধে সামারি ও মাদকের মেকিং খবরে পুলিশের উর্ধ্বতন কর্তৃপক্ষ নড়েচড়ে বসেছে। তারা অতি গোপনে মাঠ পর্যায়ের পুলিশের কার্যক্রমের উপর নজর রাখতে শুরু করেছে। পুলিশ যেখানে জনগনের বন্ধু হিসেবে ভূমিকা রাখার কথা সেখানে পুলিশীর কার্যক্রম জনগণের কাছে দিনদিন শত্রুতার রুপ নিয়েছে। এই পরিস্থিতি উত্তরণ করতে পুলিশের উর্ধ্বতন কর্তৃপক্ষ মাঠ পর্যায়ে যারা দায়িত্ব পালন করছেন তাদের গতিবিধি লক্ষ্য করতে শুর করেছেন বলে খবর পাওয়া গেছে।
সূত্রগুলো জানিয়েছেন,যশোর জেলার ৮ থানা ও থানার অন্তর্গত পুলিশ ক্যাম্প,তদন্ত কেন্দ্র এবং ফাঁড়ি গুলিতে যারা দায়িত্ব পালন করছেন তাদের মধ্যে প্রায়ই অধিকাংশ পুলিশ কর্তারা মাদক উদ্ধারের নামে যে সামারি ও মাদক উদ্ধারের যে মেকিং করছে তা জনগন ও পুলিশের উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পরিস্কার হয়ে পড়েছে। থানা,পুলিশ ক্যাম্প ,ফাঁড়ি ও তদন্ত কেন্দ্রগুলিতে কর্মরত পুলিশের কতিপয় কর্মকর্তারা সরকারের মাদকের বিরুদ্ধে কঠোর অবস্থানকে পুঁজি করে নিজের আখের গোছাতে অতি ব্যস্ত হয়ে পড়েছে। তারা সামারি ও মাদক উদ্ধারে মেকিং কার্যকমেরস উপর ঝুঁকে পড়েছে। কতিপয় পুলিশ কর্তাদ্বয় প্রতিনিয়ত নিজের আখের গোছাতে বিভিন্ন পেশার মানুষকে ধরে তাদের দখল হতে মাদকসহ বিভিন্ন পন্য সামগ্রী উদ্ধার দেখাতে শুরু করেছে। ইতিপূর্বে যশোর জেলার বিভিন্ন থানায় কর্মরত পুলিশের এসআই ও এএসআই নিজে তল্লাশীর নামে মাদক দিয়ে আটকের চেষ্টার কৌশল ফাঁস হয়ে পড়েছে। এমনটি এ ধরনের অভিযোগে যশোর থানায় কর্মরত পুলিশের কতিপয় এসআই,এএসআইগণ পুলিশ লাইনে ক্লোজড পর্যন্ত হয়েছেন। সূত্রগুলো বলেছে,তারপরও থেমে নেই পুলিশের সামারি ও মাদক উদ্ধারের মেকিং কার্যক্রম। সূত্রগুলো বলেছে,জেলার থানা,ক্যাম্প,তদন্ত কেন্দ্র ও ফাঁড়ি গুলিতে যে সব পুলিশ কর্মকর্তারা দায়িত্ব পালনের সুযোগে অভিযানের নামে মাদক উদ্ধারের যে মামলা দিয়েছে। তার মধ্যে অধিকাংশ মামলাগুলি মেকিং। মাদক উদ্ধারের নামে বিভিন্ন পেশার মানুষকে ধরে তাদের কাছে মোটা অংকের উৎকোচ দাবি করে। যারা পুলিশের চাহিদা মেটাতে ব্যর্থ হচ্ছে। তাদেরকে মাদক উদ্ধার দেখিয়ে মামলা দিয়ে আদালতে চালান দিচ্ছে। নাম প্রকাশ না করার শর্তে পুলিশের কয়েকজন কর্মকর্তা জানিয়েছেন,জেলার থানা গুলিতে যে সব পুলিশ কর্মকর্তারা সাদা পোশাকে দলবদ্ধভাবে মাদক ও অপরাধী গ্রেফতারে যে অভিযান পরিচালনা করছে তাদের বৈধতা নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে। হাইকোর্টে দায়ের করার এক রিটে সাদা পোশাকে পুলিশের অভিযান নিষিদ্ধ রয়েছে। হাইকোর্টের আদেশকে উপেক্ষা করে যশোর জেলায় অধিকাংশ পুলিশ কর্মকর্তারা সাদা পোশাকে দায়িত্ব পালনের নামে অবৈধ অর্থ উপার্জনের প্রতি বেশী ঝুঁকে পড়েছে। আর পুলিশের ভাবমূর্তি সাধারণ জনগনের কাছে বিনষ্ট হচ্ছে। থানা গুলিতে দায়িত্বরত অফিসার ইনচার্জ থানা গুলিতে কর্মরত এসআই ও ডিউটি অফিসারগনকে সর্তক করে দিয়েছেন। আটককৃত আসামীদেরকে হাজত রেজিষ্ট্রারে লিপিবদ্ধ করে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা। অফিসার ইনচার্জদের চোখ ফাঁকি দিয়ে কর্মরত পুলিশের এসআই ও এএসআইগণ অভিযান ও দায়িত্ব পালনের নামে বিভিন্ন ব্যক্তিদের আটক করে থানা চত্বরে এনে অনেক সময় হাজত রেজিষ্ট্রারে লিপিবদ্ধ না করে দর কষাকষির এক পর্যায় মোটা অংকের উৎকোচ নিয়ে ছেড়ে দেয়। সেক্ষেত্রে অফিসার ইনচার্জকে ফাঁকি দিয়ে কতিপয় পুলিশ কর্তা ও তার টিমের সদস্যরা অবৈধ টাকা উপার্জন করছে। এ ধরনের খবর থানা গুলিতে প্রতিনিয়ত ঘটেই যাচ্ছে। সূত্রগুলো দাবি করেছে,কতিপয় অর্থলোভীদের কার্যক্রমে গোটা পুলিশ বিভাগ বদনামের ভাগিদার হচ্ছে। এই অবস্থার উন্নতি কল্পে পুলিশের মহা পরির্দশকসহ স্বরাষ্ট্র মন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেছেন যশোরের সচেতন বিভিন্ন পেশার মানুষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here