যশোরে মিথ্যা ঘোষণা দিয়ে আনা সাড়ে ১২ হাজার কেজি কেমিক্যাল পাউডার নিয়ে নানা গুঞ্জন

0
377

বিশেষ প্রতিনিধি : যশোরে মিথ্যা ঘোষণ দিয়ে আনা ১২ হাজার ৫০ কেজি মেডিসিন নিয়ে ধোয়াশা তৈরি করা হয়েছে বলে খবর পাওয়া গেছে। সূত্রগুলো বলছে, মিথ্য ঘোষনায় আমদানি করা এই ওষুধ ইয়াবা ও ভায়াগ্রা তৈরির পাউডার। উদ্ধারকৃত এই পাউডার পরীক্ষাগারে না পাঠিয়ে অন্য পাউডার যোগাড় করে ঢাকার পরীক্ষাগারে পাঠানোর চেষ্টা চলছে বলে সূত্রগুলো দাবি করেছে। উদ্ধারকৃত প্রকৃত পাউডার পরীক্ষা করলে বেরিয়ে আসবে মিথ্যা ঘোষনা দিয়ে আনা কাহিনী।
কাস্টমস কর্মকর্তাদের দাবি, তাদের হাতে জব্দ করা কেমিক্যাল পাউডার পরীক্ষার জন্য ঢাকায় ল্যাবে পাঠানো হবে। একই সাথে আমদানিকৃত দ্রব্যর ব্যাপারে শুনানিও করবেন তারা।
যশোর ৪৯ বিজিবি’র হাবিলদার মো: আবদুল মতিন জানান, গত ১৪ নভেম্বর যশোর সদরের পুলেরহাট থেকে কাভার্ডভ্যান (নম্বর- ঢাকা মেট্টো-ট-২২-১০৩৬) ভর্তি মেডিসিন তৈরির পাউডার জব্দ করা হয়। পরে কাগজপত্র পরীক্ষা করে দেখা যায়, ঢাকার আমদানিকারক আরিফ ২০ হাজার কেজি কোয়ার্টেজ আমদানির ঘোষণা দিয়েছিল। সেখানে তিনি এনেছেন ১২ হাজার ৫০ কেজি মেডিসিন তৈরির পাউডার। বেনাপোলের সিএন্ডএফ মেসার্স সানি এন্টারপ্রাইজ পন্যটি খালাস করেছিল। পন্য চালানটি জব্দ করে তারা ১৬ নভেম্বর যশোর কাস্টমের গোডাউনে জমা দেন। কিন্তু মালামাল জমা দেয়ার পর চক্রটি পণ্য ছাড়ানোর নানা দেন দরবার শুরু করেন। তারা পণ্য ছাড়াতে ৩০ লাখ টাকা দিতেও রাজি বলে গুঞ্জন উঠেছে। এদিকে, বিজিবির জমা দেয়া এই পণ্য থেকে ল্যাব টেস্টে না পাঠিয়ে ভোমরা স্থলবন্দর থেকে এক ধরণের পাউডার যোগাড় তা টেস্টের জন্য পাঠানো হচ্ছে বলে গুঞ্জন চলছে। সূত্রটির দাবি, আমদানিকারক আরিফ এরআগে ১২ বার এধরনের পণ্য আমদানি করেছিল। এবার ১৩বারের বার তিনি ধরা খেলেন। তবে কাভার্ড ভ্যানে থাকা পণ্যটি ল্যাব টেস্টে পাঠালে থলের বিড়াল বেরিয়ে আসবে বলে বিজিবি’র সূত্রগুলো দাবি করেছেন।
যশোরের বিভাগীয় কাস্টমের উপকমিশনার আবদুল আলিম জানান, পন্যটির ফাইল কমিশনার মহোদয়ের কাছে রয়েছে। তিনি বিচার করবেন কি করবেন না তার ব্যাপার। কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট যশোর অফিসের কমিশনার মো: জাকির হোসেন জানান, আগামী সপ্তাহে আমরা বিষয়টি নিয়ে উভয় পক্ষকে ডেকে শুনানি করব। এরপর পাউডারটি পরীক্ষার জন্য ঢাকার ল্যাবে পাঠানোর ব্যবস্থা করবো।