যশোর আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ে সেবার মান বৃদ্ধি হওয়ায় গত বছর সরকারের ২২ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে

0
1489

এম আর রকি : যশোর আঞ্চলিক পাসপোর্ট অফিসের সেবার মান বৃদ্ধির কারণে ১৬ সালের অর্থ বছরের তুলনায় ১৭ সালের অর্থ বছর রাজস্ব আয় বৃদ্ধি পেয়েছে। ১৬ সালের চেয়ে ১৭ সালে ৫ কোটি ৭৮লাখ ৪১ হাজার ১০ টাকা বেশী রাজস্ব আদায় হয়েছে। বিগত বছরের তুলনায় চলতি অর্থ বছরে রাজস্ব বেড়েছে ৩৭ শতাংশ।
সরেজমিনে গিয়ে পরিলক্ষিত হয় যশোর আঞ্চলিক পাসপোর্ট অফিসে প্রবেশের মুখে জন সাধারণের জন্য একটি সিটিজেন চার্টার। যাতে পাসপোর্ট করতে সকল নিয়ম কানুন রয়েছে। এছাড়াও একটি নোটিশ বোর্ডের পাশেই বড় ব্যানারে লেখা রয়েছে সোনালী ব্যাংক ছাড়াও অন্য পাঁচটি ব্যাংক যথাক্রমে ব্যাংক এশিয়া,ট্রাষ্ট ব্যাংক,ওয়ান ব্যাংক,প্রিমিয়ার ব্যাংক ও ঢাকা ব্যাংকের যে কোন শাখায় অনলাইনে টাকা জমা নেওয়া হয়। পাসপোর্ট করতে টাকা জমা দেওয়ার ক্ষেত্রে কোন ভোগান্তি নেই জন সাধারণের। নোটিশ বোর্ড থেকে চোখ সরাতে চোখে পড়লো ফরম পূরণের নমুনা।তার পাশেই একাধিক হেল্পডেক্স। যার মাধ্যমে পাসপোর্টের সকল সমাধানের পথ খুজে পাওয়া যাচ্ছে। এরপর ভবনের ভিতরে একটু ঢুকতেই দেখা যায় লাইনে দাঁড়িয়ে পাসপোর্ট ফরম জমা দিচ্ছে নারী পুরুষেরা আলাদা লাইনের মাধ্যমে। নারী পুরুষদের জন্য আলাদা কাউন্টার চালু করে পাসপোর্টের কাজ সম্পন্নর উদ্যোগ গ্রহন করা হয়েছে। পাসপোর্ট করতে আসা অসুস্থ্য রোগীর জন্য হুইল চেয়ারের ব্যবস্থা রাখা হয়েছে।এছাড়া, বিশুদ্ধ পানি পান করার সু-সুব্যবস্থা রয়েছে। ভবনের দোতলায় উঠতেই চোখে পড়লো ডিজিটাল হাজিরা। যার মাধ্যমে অত্র অফিসে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীরা যথা সময়ে হাজিরা দিয়ে থাকেন। পাসপোর্ট করতে আসা নারী পূরুষদের অপেক্ষার জন্য কক্ষ ও সেখানে টেলিভিশনের ব্যবস্থা রয়েছে। অত্র অফিসের প্রধান জামাল হোসেন পাসপোর্ট সেবা নিতে আসা ব্যক্তিদের সাথে সর্বক্ষনিক সেবার কাজ করতে দেখা গেছে সরে জমিনে গিয়ে। তিনি জানান,জনগণ যাতে কাঙ্খিত সেবা পান সে লক্ষ্যে তিনিসহ তার অফিসে সকলে কাজ করে যাচ্ছেন। তিনি আরো জানান, জনগণকে সেবা দেওয়ায় সরকারের রাজস্ব গত অর্থ বছরের তুলনায় এবছর বৃদ্ধি পেয়েছে। চলতি অর্থ বছরে অর্থাৎ গত বছরের ১ জানুয়ারী থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সেবা দেওয়ায় রাজস্ব আদায় হয়েছে ২১ কোটি ৯৪ লাখ ১৫ হাজার ৬৪০ টাকা। যা বিগত ১৬-১৭ অর্থ বছরে রাজস্ব আদায় হয়েছিল ১৬ কোটি ১৫ লাখ ৭৪ হাজার ৬৩০ টাকা। বিগত অর্থ বছরের তুলনায় চলতি অর্থবছরে ৫ কোটি ৭৮লাখ ৪১ হাজার ১০ টাকা বেশী রাজস্ব আদায় সক্ষম হয়েছে।
অফিস প্রধান জামাল হোসেন আরো জানান,বিগত ১৬-১৭ অর্থবছরে ১৬ সালের ১ জানুয়ারী হতে ৩১ ডিসেম্বর পর্যন্ত সাধারণ ও জরুরী পাসপোর্ট ইস্যু করা হয়েছে ৫৩ হাজার ৫টি। চলতি অর্থবছরে অর্থাৎ গত বছরের ১৭ সালের ১ জানুয়ারী হতে ৩১ ডিসেম্বর পর্যন্ত সাধারণ ও জরুরী পাসপোর্ট ইস্যু করা হয়েছে ৭৩ হাজার ১শ’ ৮টি। সর্বশেষ গত ১১ জানুয়ারী থেকে ১৩ জানুয়ারী পর্যন্ত এই তিন দিনে যশোর টাউনহর ময়দানে উন্নয়ন মেলায় অংশগ্রহন করে আঞ্চলিক পাসপোর্ট কার্যালয় সেবার মান দেওয়ায় জেলা প্রশাসনের পক্ষে তৃতীয় পুরুস্কার অর্জন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here