যশোর আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ে গত অর্থ বছরে সরকারের ২১ কোটি ২৫লাখ টাকা রাজস্ব আদায়

0
498

এম আর রকি : যশোর আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ে কর্মকর্তা ও কর্মচারীরা জনসাধারণকে পাসপোর্ট সেবা দিয়ে গত অর্থবছরে ২১ কোটি ২৪ লাখ ৭৯ হাজার ২শ’ ৩৭ টাকা রাজস্ব আদায় করেছে। এ সময় পাসপোর্ট প্রত্যাশী ৬৬ হাজার ৯শ’ ৪ জনের মধ্যে ৬৫ হাজার ৪শ’ ২৪জনকে পাসপোর্ট প্রদান করেছেন। পাসপোর্ট কার্যালয়ের উপ-পরিচালক তারিক সালমান এ তথ্য দিয়েছেন।
পাসপোর্ট কার্যালয়ের উপ-পরিচালক তারিক সালমান জানান,যশোর আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ে যারা দায়িত্ব পালন করছেন তারা অত্র অঞ্চলে অর্থাৎ যশোর জেলার বিভিন্ন উপজেলার পাসপোর্ট প্রত্যাশী নাগরিকদের জন্য কাজ করে যাচ্ছেন। এখানে নিয়ম মোতাবেক পাসপোর্টের আবেদন গ্রহনের পাশাপাশি সময় মতো মেসেজের মাধ্যমে পাসপোর্ট প্রত্যাশীদের কাছে জানানো হয়। অত্র কার্যালয় থেকে সেবা দিয়ে গত ২০১৭-২০১৮ অর্থ বছরে ৬৬ হাজার ৯শ’ ৪ জনের আবেদন গ্রহন করে ২১ কোটি ২৪ লাখ ৭৯ হাজার ২৩৭ টাকা রাজস্ব আদায় হয়েছে। এ সময়ের মধ্যে ৬৫ হাজার ৪শ’ ২৪টি পাসপোর্ট প্রদান করা হয়েছে।
পাসপোর্ট কার্যালয় সূত্রে জানাগেছে, গত অর্থ বছরের ২০ ১৭ সালের জুলাই মাসে ৬ হাজার ৮শ’ ৭৫টি আবেদনের মাধ্যমে ২ কোটি ২৬ লাখ ৩৫ হাজার টাকা রাজস্ব আদায় করে ৪ হাজার ৮শ’ ৪৭টি পাসপোর্ট প্রদান করা হয়। আগষ্ট মাসে ৬ হাজার ৫শ’ ২টি আবেদনের মাধ্যমে ১ কোটি ৮০ লাখ ৯০ হাজার টাকা রাজস্ব ও ৬ হাজার ৮শ’ ৮৮টি পাসপোর্ট প্রদান, সেপ্টেম্বর মাসে ৫ হাজার ৫শ’ ৯৯টি পাসপোর্ট আবেদনের মাধ্যমে ১ কোটি ৭৩ লাখ ৭ হাজার টাকা রাজস্ব ও ৪ হাজার ৯শ’ ২২টি পাসপোর্ট প্রদান, অক্টোবার মাসে ৭ হাজার ২শ’ ৫টি আবেদন নিয়ে ২ কোটি ২৮লাখ ৭৮ হাজার টাকা রাজস্ব আদায় ও ৬ হাজার ৯শ’ ৫১টি পাসপোর্ট প্রদান, নভেম্বর মাসে ৬ হাজার ৭ শ’ ২৮টি আবেদনের মাধ্যমে ২ কোটি ৩লাখ ৫৫ হাজার রাজস্ব আদায় করে ৭ হাজার ২শ’ ৬৬টি পাসপোর্ট প্রদান, ডিসেম্বর মাসে ৪ হাজার ৭শ’ ৭২টি আবেদন নিয়ে ১ কোটি ৫৫ লাখ ৯৪ হাজার টাকা রাজস্ব আদায় করে এ মাসে ৫ হাজার ৫শ’ ৭৭টি পাসপোর্ট প্রদান, চলতি বছরের গত জানুয়ারী মাসে ৫ হাজার ৭শ’ ৯৫টি আবেদন নিয়ে ১ কোটি ৮৬ লাখ ৪২ হাজার টাকা রাজস্ব আদায় করে। এ মাসে ৫ হাজার ৩শ’ ৪৬টি পাসপোর্ট প্রদান করে। ফেব্রুয়ারী মাসে ৫ হাজার ১শ’ ৬৪টি আবেদন জমা নিয়ে ১ কোটে ৬৩ লাখ ৫ হাজার ১শ’ টাকা রাজস্ব আদায় করে। এ মাসে ৪ হাজার ৮শ’৮৮টি পাসপোর্ট প্রদান, মার্চ মাসে ৫ হাজার ৩শ’ ৭১টি আবেদন জমা নিয়ে ১ কোটি ৭৬ লাখ ৮৪ হাজার ৪শ’ টাকা রাজস্ব আদায় করে। এ মাসে ৫হাজার ২শ’ ৫৬ টি পাসপোর্ট প্রদান,এপ্রিল মাসে ৫ হাজার ৪৩টি আবেদন জমা নিয়ে ১ কোটি ৭০ লাখ ৪৪ লাখ টাকা রাজস্ব আদায় করলেও এ মাসে ৫ হাজার ৪শ’ ৫১টি পাসপোর্ট প্রদান,মে মাসে ৪ হাজার ২শ’ ৪টি আবেদন জমা নিয়ে ১ কোটি ৩৯ লাখ ১৯ হাজার ৭শ’ টাকা রাজস্ব আদায় হলেও এ মাসে ৪ হাজার ৩শ’ ৪৪টি পাসপোর্ট প্রদান ও গত অর্থ বছরের শেষ মাস জুন মাসে ৩ হাজার ৬শ’ ৪৬টি আবেদন জমা নিয়ে ১ কোটি ২০ লাখ ২৫ হাজার ৩৭ টাকা রাজস্ব আদায় হলেও এ মাসে ৩ হাজার ৬শ’ ৮৮টি পাসপোর্ট প্রদান করা হয়। উপ-পরিচালক আরো জানান,পাসপোর্ট আবেদনকারীরা যাতে কোন ভাবে হয়রানী না হয় তার জন্য সর্বক্ষনিক খোঁজ খবর নেওয়া হয়। পাসপোর্ট করতে আসা নারী পুরুষদের সুবিধার জন্য হেল্প ডেক্স চালু রয়েছে। পাসপোর্ট সেবা পেতে কোন নাগরিক কিংবা পাসপোর্ট প্রত্যাশী দালালের খপ্পড়ে না পড়েন তা জন্য এখানে নজর বৃদ্ধি করা হয়েছে। আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা পাসপোর্ট করতে আসা নারী পুরুষদের নিরাপত্তা দিতে কাজ করে যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here