যশোর মৎস্য অধিদপ্তরাধীন ছয়টি বাওড় থেকে চলতি বছরে পোনা মজুদ ও কার্পজাতীয় মাছ লক্ষ্যমাত্রা অর্জনের সম্ভবনা

0
352

এম আর রকি : যশোর মৎস্য অধিদপ্তরাধীন রাজস্ব খাতভূক্ত ৬টি বাওড়ে চলতি অর্থ বছরে মাছ আহরণে লক্ষ্যমাত্রা অর্জনের সম্ভবনা দেখা দিয়েছে। চলতি অর্থ বছরে বাওড় গুলিতে ৩৮৯.৩০ লক্ষ টাকা লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলে ও গত ১৫ এপ্রিল পর্যন্ত ২৩২.৬০ লক্ষ টাকা অর্জিত হয়েছে। অর্জিত হয়েছে ১১৪.৭৩ লক্ষ টাকা। এছাড়া, পোনা মজুদের লক্ষ্যমাত্রা ১০২.৫০ মেট্রিক টন ধরা হলেও অর্জিত হয়েছে ৮৪.০৫ মেট্টিক টন।কার্প জাতীয় মাছ লক্ষ্যমাত্রা ৫৫০.০০ মেট্টিক টন ধরা হলেও অর্জিত হয়েছে ২৭৩.২১২ মেট্টিক টন।
বাওড় মৎস্য উন্নয়ন প্রকল্প (রাজস্ব) মৎস্য ভবন আরবপুর যশোরে প্রকল্প পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) প্রাপ্ত ড. শেখ শফিকুর রহমান জানান,মৎস্য অধিদপ্তরাধীন রাজস্ব খাতভূক্ত ৬টি বাওড়ে গত ১৫ এপ্রিল পর্যন্ত মাছ আহরণ করে ১১৪.৭৩ লক্ষ টাকা অর্জিত হয়েছে।
এর মধ্যে বলুহর বাওড়ে পোনা মজুদের লক্ষ্যমাত্রা ৩৫.০০ মেট্টিক টন নির্ধারণ করা হলেও অর্জিত হয়েছে ৩৪.০০ মেট্টিক টন,কার্পজাতীয় মাছ লক্ষ্যমাত্রা ২০০.০০ মেট্টিক টন নির্ধারণ করা হলেও অর্জিত হয় ১০৩.৮৪ মেট্টিক টন, প্রতি কেজি মাছের গড় মূল্য ৭০.০০ টাকা আর্থিক উপার্জনের শতভাগ লক্ষ্যমাত্রার মধ্যে এই বাওড়ে ১৩৩.০০ লক্ষ্য টাকা ৬০ শতাংশের ৮৪.০০ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও অর্জিত হয়েছে ৪৩.৬১ লাখ টাকা। জয়দিয়া বাওড়ে ১৬.০০ মেট্টিন টন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও অর্জিত হয়েছে ১৩.৫০ মেট্টিক টন,কার্প জাতীয় মাছ লক্ষ্যমাত্রা ৮৫.০০ মেট্টিক টন নির্ধারণ করা হলেও অর্জিত হয়েছে ৫১.০০ মেট্টিক টন।শতভাগ লক্ষ্যমাত্রা ৫৬.৭০ ও ৬০ শতাংশ লক্ষ্যমাত্রার মধ্যে ৩৫.৭০ এর মধ্যে অর্জিত হয়েছে ২১.৪২ লক্ষ্য টাকা অর্জিত,বেড় গোবিন্দপুর বাওড়ে পোনা মাছ মজুদের ২০.০০ মেট্টিক টন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও অর্জিত হয়েছে ৭.০০ মেট্টিক টন, কার্পজাতীয় মাছ এই বাওড়ে ১০৬.০০ মেট্টিক লক্ষ্যমাত্রা ধরা হলেও অর্জিত হয়েছে ৩৮.০০ মেট্টিক টন,শতভাগ আর্থিক ১০০.০০ এর ক্ষেত্রে ৬০ শতাংশে ৪৪.৫২ এর মধ্যে ১৫.৯৬ লাখ টাকা অর্জিত হয়েছে। ডায়নার বিল পোনা মজুদ এর লক্ষ্যমাত্রা ৫.০০ মেট্টিক টন নির্ধারণ করা হলেও অর্জিত হয়েছে ৩.০০ মেট্টিক টন,কার্পজাতীয় মাছ লক্ষ্যমাত্রা ২০.০০ মেট্টিক টন নির্ধারণ করা হলেও অর্জিত হয়নি। শতভাগ আর্থিক উপার্জনে ১০.০০ ও ৬০ শতাংশে ১০.০০ লাখ টাকা,মর্জাদ বাওড়ে পোনা মজুদ লক্ষ্যমাত্রা ১৬.০০ মেট্টিক টন নির্ধারণ করা হলেও অর্জিত হয়েছে ১৬.০০ মেট্টিক টন,কার্পজাতীয় মাছের ক্ষেত্রে লক্ষ্যমাত্রা নির্যারণ করা হয়েছে ৮৫.০০ নির্ধারণ করা হলেও অর্জিত হয়েছে ৫৩.১৪২ মেট্টিক টন। আর্থিক উপার্জনে শতভাগ লক্ষ্যমাত্রার ক্ষেত্রে ৫৬.৭০ ও ৬০ শতাংশ লক্ষ্যমাত্রার ক্ষেত্রে ৩৫.৭০ অর্জিত হয়েছে ২২.২৬ লাখ টাকা,ফতেপুর বাওড়ে পোনা মজুদ লক্ষ্যমাত্রা ৩.৫০ মেট্টিক টন নির্ধারণ করা হলেও অর্জিত হয়েছে ৩.৫৫ মেট্টিক টন,কার্পজাতীয় মাছ লক্ষ্যমাত্রা ২২.০০ মেট্টিক টন হলেও অর্জিত হয়েছে ১৪.০০ মেট্টিক টন,শতভাগ আর্থিক উপার্জনের টার্গেটে ১৪.০০ এবং ৬০ শতাংশের ক্ষেত্রে অর্জিত হয়েছে ৫.৮৮ এবং কাঠগড়া বাওড়ে পোনা মজুদের লক্ষ্যমাত্রা ৭.০০ মেট্টিক টন নির্ধারণ করা হলেও অর্জিত হয়েছে ৭.০০ মেট্টিক টন,কার্পজাতীয় মাছ লক্ষ্যমাত্রা ৩২.০০ মেট্টিক টন এর ক্ষেত্রে অর্জিত হয়েছে ১৩.২৩ মেট্টিক টন। আর্থিক উপার্জনে শতভাগ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও ১৮.৯০ লাখ টাকা ,৬০ শতাংশের লক্ষ্যমাত্রা ১৩.৪৪ নির্ধারণ করা হলেও অর্জিত হয়েছে ৫.৬০ লাখ টাকা। আগামী জুন মাস পর্যন্ত আহরণের কার্যক্রম চলবে। ড. শেখ শফিকুর রহমান আরো জানান, সরকারী বাওড় গুলিতে যারা ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছেন তাদেরকে টার্গেট দেওয়া হয়েছে। টার্গেন পরিপূর্ন না হলে তাদের বেতন থেকে পূরণ করা হবে। এছাড়া,তিনি আরো জানান, এ সব বাওড় গুলিতে প্রতিনিয়ত চুরি করে মাছ শিকারের প্রবনতা বৃদ্ধি পেয়েছে। ইতিমধ্যে চৌগাছা মর্জাত বাওড়ে জোরপূর্বক মাছ চুরি করে মারার অভিযোগে পুলিশ এক সন্ত্রাসীকে গ্রেফতার করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here