যশোর সদরের শাহাপুর আড়পাড়ায় ভেজাল সার কারখানার মালিক হোসেন আলী মোল্যা ও সহধর্মিনীসহ চারজনের বিরুদ্ধে মামলা ॥ কেউ গ্রেফতার নেই

0
419

এম আর রকি : সদর উপজেলার ৪ নং নওয়াপাড়া ইউনিয়নের শাহাপুর আড়পাড়া গ্রামে সম্পূর্ন অবৈধ ও ভেজাল সার কারখানা আবিস্কার ও ১০ টন ভেজাল সার উদ্ধারসহ বিভিন্ন সরাঞ্জাম উদ্ধারের ঘটনায় কারখানার মালিক হোসেন আলী মোল্যা,তার স্ত্রী ময়না খাতুন ও কারখানায় সার উৎপন্নকারী শ্রমিক জালালসহ অজ্ঞাতনামা ৪/৫জনের বিরুদ্ধে কোতয়ালি মডেল থানায় মামলা দায়ের করা হয়েছে। যশোর সদর উপজেলার অতিরিক্ত কৃষি অফিসার সৌতম কুমার শীল বাদি হয়ে বুধবার যে কোন সময় সার (ব্যবস্থাপনা আইন) ২০০৬ এর ৮/১০/১২/১৭ তৎসহ কীটনাশক অধ্যাদেশ ১৯৭১ এর ২১/২৩ নিবন্ধন ব্যতীত ভেজাল সার ও ভেজাল কীটনাশক উৎপাদন করার অপরাধে মামলাটি দায়ের করেন। কোতয়ালি মডেল থানার মামলা নং ৭৩ তারিখঃ ২৯/০৮/১৮ ইং। মামলার তদন্তকারী কর্মকর্তা যশোর সদর পুলিশ ফাঁড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক মতিউর রহমান গত ৩৬ ঘন্টায় আসামীদের কাউকে গ্রেফতার করতে পারেনি। বিগত ২০১৪ সালে এই অবৈধ কারখানায় অভিযান চালিয়ে ভেজাল সার উদ্ধারের ঘটনায় কোতয়ালি মডেল থানায় মামলা দায়ে করা হয়েছিল। কোতয়ালি মডেল থানার মামলা নং ৫১ তারিখঃ ১৪/৮/১৪ ইং।
যশোর সদর উপজেলার অতিরিক্ত কৃষি অফিসার সৌতম কুমার শীল বাদি হয়ে কোতয়ালি মডেল থানায় দায়েরকৃত এজাহারে বলেছেন, গত ২৮ আগষ্ট মঙ্গলবার দুপুরে গোপন সূত্রে খবর পান সদর উপজেলার শাহাপুর আড়পাড়া গ্রামে মেসার্স হোসেন ট্রের্ডাস নামক প্রতিষ্ঠানে হোসেন আলী মোল্যার সার কারখানায় ভেজাল সার উৎপাদন হচ্ছে। উক্ত সংবাদের ভিত্তিতে অন্যান্য কৃষি কর্মকর্তা,নির্বাহী ম্যাজিষ্ট্রেট,পুলিশ প্রশাসন নিয়ে বেলা আনুমানিক ১ টায় উক্ত ভেজাল সার খানায় অভিযান চালায়। এ সময় উক্ত ভেজাল সার কারখানায় ভেজাল সার,ভেজাল কীটনাশক দিয়ে দস্তা,টিএসপি,ফুরাডানসহ বিভিন্ন পন্য সামগ্রী তৈরী অবস্থায় দেখতে পান। ভ্রাম্যমান আদালতের টিম দেখে কারখানায় কর্মরত শ্রমিকেরা কৌশলে সরে পড়ে। কারখানার মালিক অভিযানের খবর পেয়ে দ্রুত সটকে পড়ে। পরে কারখানায় ভেজাল বিভিন্ন প্রকারের ১০ টন পরিমানের সারসহ বিভিন্ন পন্য সামগ্রী জব্দ করেন। কিছু ভেজাল সার পানিতে ফেলে দেন। কারখানাটি সীলগালা করে দেন। এজাহারে আরো উল্লেখ,করেন,বিগত ২০১৪ সালে আগষ্ট মাসে হোসেন আলী মোল্যার ভেজাল সার কারখানায় অভিযান চালিয়ে ভেজাল সার উদ্ধার ও কারখানা সীলগালা করে দেয়া হয়। সে সময় কোতয়ালি মডেল থানার মামলা নং ৫১ তারিখঃ ১৪/০৮/১৪ইং লিপিবদ্ধ করা হয়। হোসেন আলী মোল্যা সেই সময় আর সার উৎপাদন করবেনা বলে আদালতে স্বীকারোক্তি মোতাবেক সীলগালা কারখানা খুললেও সে পুনরায় অবৈধ ও ভেজাল সার তৈরী করে দেশের নামী দামি কোম্পানীর মোড়ক ব্যবহার করে র্দীঘদিন যাবত বাজারজাত করে আসছেন। হোসেন আলী মোল্যার কাছে কিছুদিন পূর্বে তার অবৈধ পন্থায় সার তৈরীর ব্যাপারে জানতে চাওয়া হলে তিনি কসম দিয়ে জানান,তার সার কারখানা বন্ধ আর সার উৎপাদন করা হয়না। অথচ তিনি র্দীঘ ২০১৪ সালে একবার অভিযানের জ্বালে আটকে পড়ে অঙ্গীকার দিয়ে কারখানার সীলগালা খুলেও বালি,সিমেন্টসহ বিভিন্ন রংসহ নানা উপক্রম যা ফসলের ক্ষতি তাই দিয়ে ভেজাল সার উৎপাদন করে দেশের নামী দামি কোম্পানীর মোড়ক ব্যবহার করে যশোর সদর উপজেলার বাইরে ও বিভিন্ন জেলায় বাজার জাত করে আজ লাভবান হয়েছেন। হোসেন আলীর ন্যায় যশোর সদর উপজেলা ও জেলার অন্য উপজেলা এলাকায় যারা অবৈধ সার কারখানা সৃষ্টি করে ভেজাল দস্তা,টিএসপিসহ বিভিন্ন সার উৎপাদন করছে তাদের বিরুদ্ধে অচিরেই অভিযান চালানো হবে বলে কৃষি অফিস সূত্রে জানানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here