যশোর সদরে আড়াই লক্ষাধিক ভোটের ব্যবধানে নৌকা জয়ী

0
400

নিজস্ব প্রতিবেদক : যশোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে নৌকার প্রার্থী নুরজাহান ইসলাম নীরা বিপুল ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন। তিনি ভোট পেয়েছেন ২ লাখ ৭৬ হাজার ১৯। আর তার একমাত্র প্রতিদ্বন্দ্বি ধানের শীষের নূর-উন-নবী পেয়েছেন ১২ হাজার ৩৯৪ ভোট। শতকরা হিসেবে ভোট পড়েছে ৫১ দশমিক ৭৭ ভাগ।

যশোর সদর উপজেলার উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা সিনিয়র নির্বাচন অফিসের হুমায়ন কবির বেসরকারিভাবে এই ফলাফল ঘোষণা করেন।

বিষয়টি নিশ্চিত করেন নৌকা প্রতীকের প্রধান নিবাচনী এজেন্ট অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান।

তিনি জানান, সদর উপজেলার ১৭৫টি কেন্দ্রে ৫ লাখ ৬০ হাজার ৫২৪ জন ভোটার রয়েছেন। যাদের মধ্যে থেকে নৌকা প্রতীকে ভোট দিয়েছেন ২ লাখ ৭৬ হাজার ১৯ জন। আর ধানের শীষ প্রতীকে ভোট পড়েছে ১২ হাজার ৩৯৪টি।

এর মধ্যে যশোর পৌরসভার ৯টি ওয়ার্ডের ৪৫টি কেন্দ্রে নৌকা প্রতীকে ভোটে পড়েছে ৬৫ হাজার ৪৫৭ ভোট। আর ধানের শীষ পেয়েছে ৩ হাজার ৫৬৮ ভোট। বাকি ভোটগুলো সদর উপজেলার ১৫টি ইউনিয়নের।

মঙ্গলবার সকাল ৯টা থেকে ভোট গ্রহণ শুরু হয়। বিরতিহীনভাবে চলে বিকেল ৫টা পর্যন্ত। সকালে ভোটারের উপস্থিতি কিছুটা কম ছিল। কিন্তু বেলা বৃদ্ধির সাথে সাথে উপস্থিতি বাড়ে। কেন্দ্রে নৌকার কর্মী-সমর্থকদের মধ্যে উৎসবের আমেজ লক্ষ্য করা গেছে।

নির্বাচনকে কেন্দ্র করে যশোর সদর উপজেলার সিরাজসিংহ গ্রামে ধানের শীষ ও নৌকা প্রতীকের সমথর্কের মধ্য সংঘর্ষে আতিয়ার রহমান ও ইউনুস আলী নামে দুইজন আহত হন। তবে তারা যশোর জেনারেল হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়ে বাড়ি চলে যান।

যশোর শহরের সেবাসংঘ বালিকা বিদ্যালয় ভোটকেন্দ্রে যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জাম পিকুল, আওয়ামী লীগের প্রার্থী নুরজাহান ইসলাম নীরা ভোট দেন। এই কেন্দ্রে ভোটারদের উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো। বেলা ১১টার দিকে দেখা যায় বুথের সামনে দীর্ঘ লাইন।

কেন্দ্রটির প্রিজাইডিং অফিসার নাজমুল হাসান জানান, নারী ও পুরুষ ভোটার মিলে এই কেন্দ্রের ভোটার রয়েছেন ছয় হাজার ২০০ জন। এখানে প্রায় ২৭ ভাগ ভোট পড়েছে।

সাড়ে ১০টার দিকে যশোর সরকারি সিটি কলেজ কেন্দ্রে গিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট রাসনা শারমীন মিথীকে দেখা যায়। ভোটের সার্বিক পরিস্থিতি নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘ভোটের পরিবেশ ভাল।’

কেন্দ্রটির প্রিজাইডিং অফিসার শেখ আমিনুল ইসলাম জানান, সকালের দিকে ভোটার তেমন আসেনি। এজন্য দেড় ঘণ্টায় মাত্র পাঁচ শতাংশের মতো ভোট পড়েছে।

তিনি আরো জানান, এই কেন্দ্রে তিন হাজার ৭৩৯ জন ভোটার রয়েছেন। যাদের ভোট দেয়ার জন্য আছে ১০টি বুথ।

যশোর শহরের এমএসটিপি বালিকা মহাবিদ্যালয়ের ভোটকেন্দ্রের প্রিজাইডিং অফিসার আজমির হোসেন দুপুর ১২টার দিকে জানান, এ কেন্দ্রে ভোটার তিন হাজার ৭০০ জন। ১২টি বুথ রয়েছে। দুপুর সাড়ে ১২ পর্যন্ত এক হাজার ১০০ ভোট পড়ে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার আরো বাড়ছে।

যশোরের পুলিশ সুপার মোহাম্মদ আশরাফ হোসেন গণমাধ্যমকে বলেন, নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকায় শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ হয়েছে। কোথায় কোন ধরনের আইনশৃঙ্খলা পরিপন্থি ঘটনা ঘটেনি।

জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান জানিয়েছেন, নির্বাচন সুষ্ঠ ও শান্তিপূর্ণ করতে নির্বাচন কমিশন ও সরকারের কঠোর নির্দেশনা ছিলো। প্রশাসনের পক্ষ থেকে সেই অনুযায়ী ব্যবস্থা নেয়া হয়। নির্বাচন চলাকালে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা যথাযথ দায়িত্ব পালন করায় ভোট শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে।