যশোর সুফলা এগ্রো কেমিক্যাল ইন্ডাষ্ট্রিজ ও কৃষান ফার্টিলাইজার সার কারখানায় ভেজাল হেপটা ও দস্তাসহ তৈরী হচ্ছে নিন্ম মানের সার

0
784

এম আর রকি : যশোর সদর উপজেলার সাহাপুর আড়পাড়া এলাকায় সুফলা এগ্রো কেমিক্যাল ইন্ডাষ্ট্রিজ ও কৃষান ফার্টিলাইজার সার কারখানায় উৎপন্ন হচ্ছে ভেজাল হেপটা,জিপসমসহ নিন্ম মানের সার। যে সার জমির জন্য হুমকী সরুপ বলে মন্তব্য করেছেন খোদ ওই অঞ্চলের কৃষকগন। কৃষি সম্প্রসারন অধিদপ্তরের কর্মকর্তাদের নাকের ডগায় বসে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে সুফলা এগ্রো কেমিক্যাল ইন্ডাষ্ট্রিজ ও কৃষান ফার্টি লাইজার সার কারখানার মালিক জিরো থেকে হিরো বনে যাচ্ছেন। যথাযত কাগজপত্র বিহীন গড়ে ওঠা এই সার কারখানার জন্য ওই এলাকার মানুষেরা দারুন হুমকীর মুখে পড়েছেন। স্থানীয় কৃষক ও মানুষেরা বলেছেন এদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের কেউ কি নাই?
খোঁজ খবর নিয়ে জানাগেছে,যশোর সদর উপজেলার সাহাপুর আড়পাড়া এলাকায় গড়ে উঠেছে সুফলা এগ্রো কেমিক্যাল ইন্ডাষ্ট্রিজ ও কৃষান ফার্টিলাইজার সার কারখানা। সুফলা এগ্রো কেমিক্যালের মালি শহিদুল ইসলাম খুলনা থেকে মালের পরীক্ষার নামে নিজেই ভূয়া রিপোর্ট অনুকুলে বানিয়ে ২১% মালের স্থলে তৈরী করছেন ৩৬% হেপটা। তিনি আমেরিকান হেপটা ও আমেরিকান মনো হাইটেড তৈরী করে সুফলার নাম ভাঙ্গাচ্ছেন। প্রায় দুই যুগ যাবত সম্পূর্ন জিরো থেকে হিরো বসে যাওয়া সুফলা এগ্রো কেমিক্যাল ইন্ডাষ্ট্রিজ এর মালিক শহিদুল ইসলাম আজ কোটিপতি বনে গেছেন সার কারখানা খুলে।
স্থানীয় আড়পাড়া ও সাহা পুর এলাকার কৃষক জমির আলী,হযরত আলীসহ অনেকে দাবি করেছেন,সুফলা এগ্রো কেমিক্যাল ইন্ডাষ্ট্রিজ শহিদুলের বড় ভাই মহাসিন,গনি,হযরত এর পর শহিদুল হাল ধরেছে। তিন ভাই এই ব্যবসা করেছেন। এখন তিনি হাল ধরে কৃষি কর্মকর্তা ও আইন শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের চোখ ফাঁকি দিয়ে তার কারখানায় তৈরী করছেন হেপটা। অথচ তিনি মনোপ্যাক,ম্যাগনেসিয়াম সালফার কিনছেন কিসের জন্য? শুধু মাত্র হেপটা তৈরী করতে উক্ত মালের প্রয়োজনীতা আছে কিনা এমন প্রশ্ন তুলেছেন অন্যান্য ব্যবসায়ীরা।সুত্রগুলো বলেছেন, সুফলা এগ্রো কেমিক্যাল ইন্ডাষ্ট্রিজ প্রতিষ্ঠানে ডলোমাইড ,জিপসম তৈরী করা হয়। যা কৃষি কর্মকর্তাদের চোখের আড়ালে তৈরী করা হয়। শহিদুল ইসলাম এই সারের ব্যবসা করে শহরের ঘোপ জেল রোড বেলতলা এলাকায় কোটি টাকা মূল্যের জমি, ধানপট্টি এলাকায় গড়ে তুলেছেন গোডাউন। সুফলা এগ্রো কেমিক্যালের উৎপাদনকৃত মালে পার্সেন্ট থাকলে তিনি কেন বিভিন্ন নামী দামী কোম্পানীর প্যাকেট মোড়ক ছাপিয়ে নিজের বানানো হেপটাসহ বিভিন্ন মালামাল বাজারজাত করছেন। এই অভিযোগে তার সার খানায় ৪ বছর আগে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা অভিযান চালিয়ে তার কার খানায় সিল গালা করে দিয়ে তার কর্মচারীর হাতে হাত কড়া পরিয়েছিল। সুফলা এগ্রো কেমিক্যাল ইন্ডাষ্ট্রিজ মালিক শহিদুলের মোবাইল নাম্বারে তার সার কারখানার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন,তার বৈধ কাগজপত্র রয়েছে। তার একটি ল্যাব রয়েছেন যেখানে তিনি সারের গুনগত মান পরীক্ষা নিরীক্ষা হয়। তার বিরুদ্ধে আনীত অভিযোগ মিথ্যা বলে তিনি দাবি করেন। অপরদিকে, সাহাপুর গ্রামে গড়ে উঠেছে কৃষান ফার্টিলাইজার সার কারখানা। যে কারখানায় বৈধ কোন কাগজপত্র নেই। মাগুরা জেলার শালিখা উপজেলার শতখালী গ্রামের বাসিন্দা মাহাবুব কৃষান ফার্টিলাইজার সার কারখানা খুলে সদর উপজেলার বড় শেখহাটি এলাকায় ৪র্থ তলার একটি বাড়ি তৈরী করেছেন। তার কারখানায় তৈরী করা হচ্ছে,টিএসপি,পটাশ,৫জি দানা। বালি,মাটি,ইটের সুরকিসহ বিভিন্ন নিন্ম মানের মালামাল দিয়ে তিনি নেছার নামে এক ফোর ম্যান রেখে তার সম্পূর্ন অবৈধ কথিত কৃষান ফার্টিলাইজার সার কারখানায় তৈরী করছেন ভেজাল ও নিন্ম মানের সার। যেই সার বিক্রি করে দেশের উত্তর অঞ্চলের জমি ধ্বংস হতে বসেছে। মাহবুব তার কৃষান ফার্টিলাইজার সার কারখানায় সিরামিকের গাদ দিয়ে তৈরী করছেন দস্তা। সে এসিড,সালফেড,ম্যাগনেসিয়াম ব্যবহার করেনা। এগুলো ছাড়া দস্তা হয়না। তার কারখানায় বিভিন্ন দামী দামী কোম্পানীর প্যাকেট মোড়ক রয়েছে। জিরো থেকে হিরো হয়েছেন। মাহাবুবের গড ফাদার হিসেবে রয়েছেন তার ফোরম্যান নেছার। নেছারের বিরুদ্ধে বিরুদ্ধে তাল বাড়িয়া ফাইভ মার্ডারের অভিযোগ রয়েছেন এলাকায়। নেছার ইতিপূর্বে মুনির নামে এক সার ব্যবসায়ীর কাছে র্দীঘদিন যাবত দায়িত্ব পালনের সুযোগে তার কাছ থেকে টাকা হাতিয়ে নিয়ে এখন সার বিশেষজ্ঞ বনে গেছেন। মাহাবুবকে ভূল বুঝিয়ে নেছার সম্পূর্ন ভেজাল সার তৈরী করে কৃষকদের নাজেহাল করে ফেলেছে। এ ব্যাপারে কৃষান ফার্টিলাইজারের মাহাবুবের সাথে যোগাযোগ করে সাংবাদিকরা তার বিরুদ্ধে আনীত অভিযোগের ব্যাপারে জিজ্ঞাসাবাদ করলে তিনি অস্বীকার করেন। বলে তার সার কারখানায় কোন অনিয়মতান্ত্রিক কার্যক্রম হয়না।