যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে তত্ত্বাবধায়ক পদে ডাক্তার আবুল কালাম আজাদ লিটুকে দায়িত্ব বুঝে দেওয়া হয়নি !

0
1132

এম আর রকি : যশোর ২৫০ শয্যা বিশিস্ট জেনারেল হাসপাতালে রোববার সকালে ডাক্তার আবুল কালাম আজাদ লিটুকে দায়িত্ব বুঝে দেওয়া হয়নি। তাকে একটি যুক্তি দেখিয়ে দায়িত্ব দেওয়া হয়নি বলে কর্মরত চিকিৎসক ও কর্মচারীরা জানিয়েছেন।
হাসপাতালের সূত্রগুলো জানান, রোববার সকাল দশটা এক মিনিটে ডাক্তার আবুল কালাম আজাদ লিটু কর্মস্থলে দায়িত্ব বুঝে নেয়ার জন্য যান। কিন্তু তখন ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ডা. আব্দুর রহিম মোড়ল আসেননি। বেলা পৌনে ১১টায় অফিসে আসেন। ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ডাক্তার আব্দুর রহিম মোড়ল। এর পর শুরু হয় নানা নাটক। ডা. লিটুর দায়িত্ব বুঝে না নিতে পারেন তা ঠেকাতে ডা. মোড়লের নেতৃত্বে বৈঠকে বসেন প্রভাবশালী চিকিৎসকরা। ডা. লিটুকে সেখান থেকে জানানো হয়, আইনি জটিলতা আছে কি না, তা আগে দেখতে হবে। তাকে ৭ দিন পর দায়িত্ব বুঝে নেওয়ার প্রস্তাব দেয়া হয়। অথচ সংশ্লিষ্ঠ মন্ত্রনালয় তাকে তার যোগদান করার পর এখানে দায়িত্ব বুঝে নেয়ার জন্য পাঠানো হয়েছিল। প্রতিউত্তরে ডা. লিটু বলেন,আমি দায়িত্ব বুঝে নিতে এসেছি। দায়িত্ব নিতে চাই। দরকার হলে আগামী ৭দিন ছুটিতে থাকবো। অন্য কোনো জটিলতা থাকলে আমি চলে যাবো। স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) সংগঠনের নেতারা ডা. লিটুকে ঠেকাতে বেশ কিছুদিন ধরে নানা ষড়যন্ত্রে লিপ্ত হয়েছেন বলে সূত্রগুলো দাবি করেছে। এই পরিস্থিতিতে বেলা একটা পর্যন্ত অপেক্ষ করেও ডা. লিটু তার নতুন কর্মস্থলের দায়িত্ব বুঝে নিতে পারেননি।
একাধিক ডাক্তার জানিয়েছেন, যশোরের ডাক্তার আবুল কালাম আজাদ লিটু যাতে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক হিসেবে দায়িত্ব বুঝে নিতে না পারেন সে জন্য বর্তমান ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ডা. আব্দুর রহিম মোড়ল তার অনুসারীদের নিয়ে বৈঠকের নামে অরাজক পরিস্থিতি সৃষ্টি করেন।ডা. মোড়ল অবশ্য বলেন, ডাক্তার আবুল কালাম আজাদ সাহেবের তত্ত্বাবধায়ক হিসেবে দায়িত্ব যাতে বুঝে নেয়ার ব্যাপারে কিছু সমস্যা আছে। তাই তাকে দায়িত্ব বুঝে দেয়া যায়নি। সমস্যার সমাধান করে আগামী শনিবার তিনি দায়িত্ব বুঝে নেবেন। ডা. আবুল কালাম আজাদ লিটু সাংবাদিকদের বলেন,এর ভেতর অনেক ব্যাপার আছে। অনেকে অনেক ধরনের খেলা খেলছে, যাতে আমি এখানে তত্ত্বাবধায়ক হিসেবে যোগদান করতে না পারি। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৭ সালের ৪ মার্চ চাকরির মেয়াদ পূর্ণ হওয়ায় অবসরে যান যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ শ্যামল কৃষ্ণ সাহা। ৬ মার্চ স্বাস্থ্য অধিদপ্তরের উপ-পরিচালক ডাঃ একেএম কামরুল ইসলাম বেনুকে এ হাসপাতালের তত্ত্বাবধায়ক পদে সংযুক্তি হিসেবে দায়িত্ব পালনের আদেশ দেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। ১৮ মার্চ তিনি যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক পদে যোগদান করেন। ২০১৭সালের ১৩ এপ্রিল তার তত্ত্বাবধায়কের সংযুক্তি আদেশ বাতিল করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রনালয়। যার স্মারক নম্বর ৪৫.১৪৩.০১৯.০৩.০০.০০১.২০১৬-২৩১। স্বাস্থ্যসেবা বিভাগ পার-২ অধিশাখার যুগ্মসচিব একেএম ফজলুল হক স্বাক্ষরিত আদেশপত্রে ডাঃ একেএম কামরুল ইসলাম বেনুকে স্বাস্থ্য অধিদপ্তরের উপপরিচালক (ওএসডি) হিসেবে যোগদান করতে বলা হয়। আদেশের ৮ মাস পর ২০১৮সালে ৩০ জানুয়ারি ডা. একেএম কামরুল ইসলাম বেনু স্বাস্থ্য অধিদপ্তরে উপ-পরিচালক পদে ফিরে যান। ওই দিন তিনি সার্জারি বিভাগের কনসালটেন্ট ডা. আব্দুর রহিম মোড়লকে ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়কের পদে দায়িত্ব দিয়ে যান।
সূত্র জানায়, তত্ত্বাবধায়কের সংযুক্তি পদ বাতিল হওয়ার ঘটনা জানতে পারায় ডাঃ একেএম কামরুল ইসলাম বেনুর স্বাক্ষরে বেতন ভাতার টাকা দিতে নারাজ হন জেলা হিসাব রক্ষক অফিসার জাকির হোসেন। তিনি আপত্তি প্রকাশ করে গত ডিসেম্বর মাসের বেতন ফাইলটি ফেরত দেন। প্রায় তিন মাস বেতন-ভাতার টাকা থেকে বঞ্চিত হয় ইন্টার্ণ ডাক্তার ও কর্মচারিরা। পরবর্তীতে ডাক্তার আব্দুর রহিম মোড়লকে ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক পদে যোগদানের নির্দেশ দেন। সেই থেকে তিনি ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক পদে দায়িত্ব পালন করে যাচ্ছেন। এদিকে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে নানা সমস্যা ও জটিলতা কাটাতে সরকার সম্প্রতি এ পদে ডাক্তার আবুল কালাম আজাদ লিটুকে তত্ত্বাবধায়ক পদে পদায়ন মূলক যোগদানের নির্দেশ দেন। তাই তিনি সরকারের স্বাস্থ্য মন্ত্রনালয়ের নির্দেশ পালন করতে এসেছিলেন।#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here