যুক্তরাষ্ট্রে তেল রপ্তানি বন্ধের হুমকি ভেনেজুয়েলার

0
395

ম্যাগপাই নিউজ ডেস্ক: ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, একটি প্রাথমিক বিশ্লেষনে দেখা গেছে যে, নতুন করে দেওয়া মার্কিন নিষেধাজ্ঞার ফলে যুক্তরাষ্ট্রে ভেনেজুয়েলার তেল রপ্তানি বন্ধ হবে। প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভেনেজুয়েলার সাথে ব্যবসা-বাণিজ্যের কিছু ক্ষেত্রে এবং দেশটির রাষ্ট্রীয় তেল কোম্পানির বন্ড কেনায় নিষেধাজ্ঞার আদেশ দিয়েছেন।

ভেনেজুয়েলার জাতীয় টেলিভিশনে দেওয়া বক্তৃতায় মাদুরো যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাকে আগ্রাসনের একটি অবৈধ কর্মকান্ড বলে প্রত্যাখ্যান করেন। তিনি বলেন, এই সিদ্ধান্তের ফলে আমেরিকান নাগরিকদের চাকরি কাঁটছাট হবে এবং মার্কিন কোম্পানিগুলোর বিনিয়োগে প্রভাব ফেলবে। তিনি বলেন, ‘আমাদের তেল অন্য বাজারে বিক্রি করতে আমাদের কোনো সমস্যা নেই। মাদুরো বলেন, ‘ভেনেজুয়েলা কখনো কোনো সাম্রাজ্যবাদী শক্তির কাছে আত্মসমর্পন করবে না।’ গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্টের ডোনাল্ড ট্রাম্পের সই হওয়া নিষেধাজ্ঞাটি ভেনেজুয়েলার রাষ্ট্রীয় তেল কোম্পানি পিডিভিএসএ’র যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান সিটগো পেট্রোলিয়ামের ওপর কার্যকর হবে।

এর আগে ভেনেজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী জর্জ অ্যারিয়েজা অভিযোগ করেন, যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলায় মানবিক সংকট তৈরিতে উস্কানি দিচ্ছে। তিনি আরো বলেন, তার দেশ ‘ভুয়া সংবাদের’ শিকার, যা অর্থনৈতিক সংকট বাড়িয়ে দিয়েছে। অ্যারিয়েজা জানান, আগামী মাসে নিউইয়র্কে অনুষ্ঠিতব্য জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে প্রেসিডেন্ট মাদুরো অংশগ্রহণ করবেন না। প্রসঙ্গত, এই মাসের শুরুর দিকে মাদুরো এবং তার কয়েকজন ঘনিষ্ঠ সহযোগীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছিল যুক্তরাষ্ট্র। এছাড়া মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ভেনেজুয়েলায় সম্ভাব্য সামরিক পদক্ষেপের কথাও উল্লেখ করেছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here