রাখাইন সহিংসতা ও রোহিঙ্গা অনুপ্রবেশ

0
377

গত বত্সরের অক্টোবরের ন্যায় আবারো উত্তপ্ত হইয়া উঠিয়াছে মিয়ানমারের রাখাইন রাজ্য। গত শুক্রবার মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর সঙ্গে রোহিঙ্গা বিদ্রোহীদের সংঘর্ষে নিহত হন ৮৯ জন। নিহতদের অধিকাংশই রোহিঙ্গা। সংঘর্ষের পর হইতে সেখানে চলিতেছে সেনাবাহিনীর কম্বিং অপারেশন। অভিযানের মুখে প্রাণ বাঁচাইতে রাখাইন রাজ্য ছাড়িয়া পালাইতে শুরু করিয়াছে রোহিঙ্গারা। সর্বশেষ গত শনিবার বাংলাদেশ সীমান্তে আশ্রয় নেওয়া কিছু রোহিঙ্গাকে লক্ষ্য করিয়া মিয়ানমারের সীমান্ত রক্ষীরা গুলি ছুঁড়িয়াছে। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এই ব্যাপারে প্রতিবাদ করিবার পর মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) দুঃখপ্রকাশ করিয়াছেন। এদিকে বাংলাদেশ সীমান্তে রোহিঙ্গাদের অনুপ্রবেশের চাপ বৃদ্ধি পাওয়ায় ঢাকায় নিযুক্ত মিয়ানমারের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত অং মিন্টকে তলব করিয়া প্রতিবাদ জানাইয়াছে ঢাকা। উদভূত পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ না করিয়া পারা যায় না।

মিয়ানমার আমাদের নিকটতম প্রতিবেশী দেশ। কিন্তু ইয়াবা পাচার বন্ধে যেমন, তেমনি রোহিঙ্গা অনুপ্রবেশের ক্ষেত্রেও দেশটির প্রতিবেশীসুলভ আচরণ লক্ষ করা যাইতেছে না। বরং রাখাইনে যতবারই অস্থিরতা ও সহিংসতা দেখা দিয়াছে, ততবারই ক্ষতিগ্রস্ত হইয়াছে বাংলাদেশ। গত অক্টোবরের বর্বরতম সহিংসতায় প্রাণ বাঁচাইতে অন্তত ৮৭ হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করে। বর্তমানে প্রায় পাঁচ লক্ষ রোহিঙ্গা অবস্থান করিতেছে বাংলাদেশে। এইসব শরণার্থীর কারণে আমাদের আর্থ-সামাজিক অবস্থানের ওপর ক্রমশ চাপ তৈরি হইতেছে। তাহাদের ফিরাইয়া নেওয়ার বিষয়টি বারবার আলোচিত হইলেও এই ব্যাপারে মিয়ানমার কোনো ভ্রুক্ষেপ করিতেছে না। জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান যখন মিয়ানমার সফরে আছেন এবং তাহার নেতৃত্বাধীন কমিশন রোহিঙ্গাদের নাগরিকত্ব প্রদান ও চলাফেরার স্বাধীনতাসহ অন্যান্য অধিকার ফিরাইয়া দেওয়ার সুপারিশ করিয়াছেন, তখনই ঘটিল এইসব দুঃখজনক ঘটনা। গত কয়েক সপ্তাহে রাখাইনে ব্যাপক সামরিক সমাবেশের পর শুরু হয় ঘরে ঘরে তল্লাশি ও নির্যাতন। অবরোধের কারণে অনেকে অনাহারে নিপতিত হয়। ইহার পরই ২৬ আগস্ট আরেকটি রক্তাক্ত অধ্যায়ের সূত্রপাত হয়।

জাতিসংঘের মতে, পৃথিবীর সবচাইতে নির্যাতিত জনগোষ্ঠী রোহিঙ্গারা। তাহাদের বাঙালি, মুসলমান, জঙ্গি বা বিচ্ছিন্নতাবাদী যাহাই বলা হউক না কেন, তাহারা কোনোভাবেই বহিরাগত নহে। বরং ১৭৮৫ সালে আরাকান (রাখাইন রাজ্যের পূর্বনাম) দখলকারী বর্মিরাই বহিরাগত। ১৯৬২ সালে দেশটিতে সামরিক সরকার প্রতিষ্ঠার দিন হইতেই রোহিঙ্গাদের জীবনে দুর্ভোগ নামিয়া আসে। ১৯৮২ সালে তাহাদের নাগরিকত্ব হরণ করা হয়। ২০১২ সালে ব্যাপক হত্যাকাণ্ডের পর মিয়ানমারের তত্কালীন প্রেসিডেন্ট থেইন সেইন তাহাদের বিতাড়নকেই সমস্যার একমাত্র সমাধান বলিয়া আখ্যায়িত করেন। ইহার পর অপারেশন ড্রাগন কিংবা রোহিঙ্গা বিতাড়ন কর্মসূচি গতি পায়। কিন্তু এই সমস্যার কারণে বাংলাদেশ যে ক্ষতির মুখে পড়িয়াছে, তাহা বেশিদিন চলিতে পারে না। এই সংকটের জন্য দায়ী মিয়ানমারের উগ্র জাতীয়তাবাদ ও তাহাতে সেনাবাহিনীর ইন্ধন। যদিও দেশটির গণতান্ত্রিক নেত্রী অং সান সু চির দল বর্তমানে সরকার পরিচালনা করিতেছে, তথাপি সেখানে ক্ষমতার কেন্দ্রবিন্দুতে আছে সেনাবাহিনীই আর শর্তসাপেক্ষে দেশ পরিচালনা করিতেছেন সু চি। এমতাবস্থায় রোহিঙ্গাদের অনুপ্রবেশ বন্ধ এবং যাহারা ইতোমধ্যে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে তাহাদের প্রত্যাবর্তনে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টিতে প্রয়োজন আঞ্চলিক ও আন্তর্জাতিক উদ্যোগ। এখানে কূটনীতিই প্রধান ভরসা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here