রাজগঞ্জে অসাধু ব্যবসায়ীদের তৎপরতা, বিষক্ত কেমিক্যাল দিয়ে পাকানো কলা বিক্রি হচ্ছে দেদারছে

0
371

উত্তম চক্রবর্তী,মণিরামপর(যশোর)অফিস : পবিত্র রমজান মাসে পাকা কলার ব্যাপক চাহিদা থাকায় মণিরামপুর উপজেলার রাজগঞ্জ বাজারের অসাধু কলা ব্যবসায়ীদের বিরুদ্ধে বিষক্ত কেমিক্যাল দিয়ে কলা পাকানোর অভিযোগ উঠেছে।
জানাগেছে, রমজানের শুরু থেকেই রাজগঞ্জ বাজারের অসাধু কলা ব্যবসায়ীরা বাগান থেকে অপুষ্ট কলা কেটে এনে গুদানে ভরে বিষক্ত কেমিক্যাল ব্যবহার করে রাতারাতি সেই কলা পাকাচ্ছে। বিকালে যে কাচা কলা গুদামে ঢুকাচ্ছে, সেই কলা পরদিন সকালে বাহারী রঙের চেহারায় বের করা হচ্ছে। ফলে ক্রেতারা আকৃষ্ঠ হচ্ছে বেশি।
অনেকেই জানিয়েছেন, বাহারী রঙের পাকা কলা কিনে বাড়ীতে আনার পর দেখা যাচ্ছে, কলার গায়ের রঙ কালো হয়ে যাচ্ছে। এমনটায় জানিয়েছেন, রাজগঞ্জের মোবারকপুর গ্রামের একজন শ্রমজীবি মানুষ। তিনি বলেন, মেয়ের বাড়ী নিয়ে যাওয়ার জন্য ১শ’ টাকা দিয়ে ২ কেজি ২শ’ গ্রাম পাকা কলা কিনেছি। বস্তায় ভরে মেয়ের বাড়ীতে নিয়ে যাওয়ার পর দেখি কলাগুলো কালো হয়ে নষ্ট হয়ে গেছে। এরকম অবস্থা প্রায় দেখা যাচ্ছে।
এদিকে, সাধারণ ক্রেতাদের আরো অভিযোগে জানাগেছে, অন্য সময়ের থেকে পবিত্র এ রমজান মাসে কলার দাম বাড়ানোও হয়েছে। সাধারণত অন্য সময় যে পাকা কলা ২৫ টাকা প্রতিকেজি বিক্রি হতো, এখন সেই কলাই বিক্রি হচ্ছে ৫৫ টাকা থেকে ৬০ টাকা প্রতিকেজি।
বিশেষজ্ঞদের মতে, বাজারে বিক্রি হওয়া বিষক্ত কেমিক্যাল দিয়ে পাকানো পাকা কলা এই প্রচন্ড গরমে খেলে, পেটের পিড়াসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হতে পারে মানুষ। বিশেষ করে রমজানের সময় রোজাদার মুসল্লিরা সেহরী এবং ইফতারির খাদ্য সামগ্রীর তালিকায় কলাও একটি পণ্য। এজন্য বর্তমান সময়ে কেমিক্যাল দিয়ে পাকানো কলা খাওয়া থেকে বিরত থাকা উচিৎ।
এলাকার সচেতন সমাজ বলছে, কেমিক্যাল দিয়ে পাকানো কলা বিক্রি বন্ধ করা প্রয়োজন। এজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here