রাতারাতি পরিস্থিতির পরিবর্তন সম্ভব নহে

0
416

সড়ক-মহাসড়কে কিছুতেই যেন থামানো যাইতেছে না মৃত্যুর মিছিল। আর জীবন ও সম্পদের এই বিপুল অপচয়ের জন্য যে সর্বব্যাপী অনিয়ম ও বিশৃঙ্খলাকে দায়ী করা হয়—তাহার লাগামও নিয়ন্ত্রণে আনা সম্ভব হইতেছে না। অথচ সহপাঠীর মর্মান্তিক মৃত্যুকে কেন্দ্র করিয়া কোমলমতি শিক্ষার্থীরা সড়ক নিরাপত্তার দাবিতে দেশব্যাপী যে বড় ধরনের ঝাঁকুনি দিয়াছিল তাহার রেশ এখনো কাটে নাই। সরকারও সড়ক নিরাপত্তার ব্যাপারে কঠোর অবস্থান গ্রহণ করিয়াছে। প্রধানমন্ত্রীর দপ্তরসহ সংশ্লিষ্ট প্রশাসনের পক্ষ হইতেও বেশকিছু পদক্ষেপ নেওয়া হইয়াছে ইতোমধ্যে। ইহার অংশ হিসাবে টানা ১০ দিন ধরিয়া ট্রাফিক সপ্তাহ পালন করা হইয়াছে রাজধানীতে। ব্যবস্থা নেওয়া হইয়াছে ফিটনেসবিহীন যানবাহন ও লাইসেন্সবিহীন চালকদের বিরুদ্ধে। শুধু তাহাই নহে, সম্প্রতি সড়কে শৃঙ্খলা ফিরাইয়া আনিতে অন্তত ২০টি সিদ্ধান্ত নিয়াছে সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদ। গত সোমবার ঢাকায় সচিবালয়ে পরিষদটির সভায় এইসকল সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় বলা হয়, জাতীয় সড়কে জিরো গতির গাড়ি চলিতে দেওয়া হইবে না। সড়ক ও মহাসড়কে ইজিবাইক, লেগুনা, নছিমন-করিমন জাতীয় ছোট যানগুলি কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হইবে। তন্মধ্যে অবশ্য বেশকিছু সিদ্ধান্ত আগেই নেওয়া হইয়াছিল। কিন্তু বাস্তবায়িত হয় নাই। ঢাকা উত্তর সিটি করপোরেশন তাহাদের আওতাভুক্ত এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল ও বাজারের সম্মুখে সড়ক বিভাজক ও জেব্রা ক্রসিং স্থাপনের উদ্যোগ নিয়াছে। শুরু হইয়াছে একাধিক আন্ডারপাস নির্মাণের প্রক্রিয়াও।

গভীর উদ্বেগের বিষয় হইল, এইসকল বহুমুখী উদ্যোগ-আয়োজন যখন চলমান, তখনো সড়ক-মহাসড়কগুলিতে প্রতিনিয়তই লোমহর্ষক সব ঘটনা ঘটিয়া চলিয়াছে। গত সোমবার চট্টগ্রামে চলন্ত বাস হইতে ফেলিয়া দিয়া এক যুবককে পিষিয়া মারিয়াছে চালক ও হেলপার। এই ধরনের ঘটনা ঘটিয়াই চলিয়াছে। এমনকি চলন্ত বাসে ধর্ষণ ও হত্যার শিকারও হইয়াছেন একাধিক নারী। সবচাইতে ভয়াবহ তথ্যটি হইল, নাটোরের বনপাড়ায় লেগুনার সাথে সংঘর্ষে ১৫ জন নিহত হওয়ার ঘটনায় জড়িত বাসটি ছিল নিলামে স্ক্র্যাপ (ভাঙ্গারি) হিসাবে বিক্রি করা পরিত্যক্ত একটি বাস। ভাঙ্গারি মাল হিসাবে বাসটি কিনিয়া রংচং করিয়া সেইটি মহাসড়কে নামানো হইয়াছিল। পাঁচ বত্সর যাবত্ রুট পারমিট ও ফিটনেসের কাগজপত্র ছাড়াই বাসটি মহাসড়কে চলাচল করিতেছিল। অবস্থাটা হইল, সর্বাঙ্গেই ব্যথা। দৃশ্যত ঔষধে কোনো কাজ হইতেছে বলিয়া মনে হয় না। কারণ যাহাদের আইন প্রয়োগ করিবার কথা তাহারা যেমন নিজেদের দায়িত্ব বিষয়ে উদাসীন, তেমনই যাহাদের উপর নির্ভর করিতেছে যাত্রীদের নিরাপত্তার গুরুদায়িত্ব, সেই মালিক-চালকরাও কোনো কিছুর পরোয়া করেন না। ফলে সড়কে মানুষের মৃত্যু এখন সংখ্যায় পরিণত হইয়াছে। সেই সংখ্যার হিসাব রাখিতে গেলেও উদ্বেগ ও হতাশার পারদ আরও চড়িয়া যায়।

তবে আমরা দৃঢ়ভাবে মনে করি, সংশ্লিষ্ট সকলের সদিচ্ছা ও সংকল্প থাকিলে এই চ্যালেঞ্জও সফলভাবে মোকাবিলা করা সম্ভব। এই ক্ষেত্রে জনসচেতনতা খুবই জরুরি। মনে রাখিতে হইবে যে রাতারাতি পরিস্থিতির পরিবর্তন সম্ভব নহে। সড়কে নিয়ম-শৃঙ্খলা প্রতিষ্ঠা এবং আইন প্রয়োগের ব্যাপারে আপসহীন হইতে হইবে। যত প্রভাবশালীই হউক না কেন, কোনো পক্ষকেই কোনো প্রকার ছাড় দেওয়া যাইবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here