রাবির ভর্তি পরীক্ষায় থাকছে বিভাগ পরিবর্তনের সুযোগ

0
335

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের ¯œাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার পূর্বনির্ধারিত নিয়মের আংশিক পরিবর্তন আনা হয়েছে। নতুন নিয়মে রাখা হয়েছে বিভাগ পরিবর্তনের সুযোগ। এছাড়া দ্বিতীয় ধাপের আবেদন ফি ১৯৮০ টাকা থেকে কমিয়ে আবেদন ১২০০ টাকা করা হয়েছে। মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত উপ-কমিটির সভায় এসব সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়

ভর্তি উপ-কমিটির সদস্য প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বিষয়টি নিশ্চিত করেন বলেন, ‘নতুন এই নিয়মের ফলে এখন আর ইউনিট ভিত্তিক পরীক্ষায় অংশগ্রহণের সীমাবদ্ধতা থাকছে না। ফলে একজন ভর্তীচ্ছু প্রতিটি ইউনিটেই পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। এ ছাড়াও দ্বিতীয় ধাপের আবেদন ফি ১৯৮০ টাকা থেকে কমিয়ে ১২০০টাকা করা হয়েছে।’ ।

তিনি জানান আরও জানান, উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কমিটির সদস্যদের মতামতের ভিত্তিতে পরীক্ষা নিয়মে এসব পরিবর্তন আনা হয়েছে।

এর আগে, গত ৩ আগস্ট ভর্তি পরীক্ষা নিয়ে উপ-কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। সেখানে কলা অনুষদের (কলা, আইন, সামাজিক বিজ্ঞান, চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট) পক্ষ থেকে ‘এ’ ইউনিটে বিজ্ঞান ও মানবিক শাখার শিক্ষার্থীদের পরীক্ষা দেওয়ার সুযোগ রাখার আহ্বান জানানো হয়।

এবার শিক্ষার্থীদের প্রথমে অনলাইনে ৫৫ টাকা দিয়ে প্রাথমিক আবেদন করতে হবে। প্রাথমিক আবেদন থেকে প্রতি ইউনিটে সর্বোচ্চ ৩২ হাজার শিক্ষার্থীকে চূড়ান্ত পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে। প্রাথমিক আবেদনে উত্তীর্ণ প্রতি শিক্ষার্থীকে ১২শ টাকা দিয়ে চূড়ান্ত আবেদন করতে হবে। ‘এ’, ‘বি’ ও ‘সি’ এই তিনটি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে, ভর্তি পরীক্ষার নীতিমালা ঘোষণার পর থেকে ধারাবাহিক আন্দোলন করে ভর্তিচ্ছুরা। পরে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠনগুলোও ভর্তিচ্ছুদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে আন্দোলনে যোগ দেয়। উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করে বেশ কিছু সংগঠন। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমেও রাবি শিক্ষার্থীরা ফরমের মূল্য কমানো, বিভাগ পরিববর্তনের সুযোগ দেয়ার দাবি ওঠে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here