রাষ্ট্রদূতের উপর এই হামলার উদ্দেশ্য কী?

0
318

গত শনিবার বেসরকারি সংস্থা সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এর সম্পাদকের মোহাম্মদপুরের বাসায় এক নৈশভোজে অংশগ্রহণ করেন মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেন্স ব্লুম বার্নিকাট। জানা যায়, তাহার বিদায় উপলক্ষে এই নৈশভোজের আয়োজন করা হয়। নৈশভোজ শেষে সেই বাসা হইতে প্রস্থানের সময় একদল দুর্বৃত্ত তাহার গাড়িতে হামলা চালায়। তাহারা ইট-পাথর নিক্ষেপ করে এবং তাহার গাড়ির বহরকে ধাওয়া করে। এই ঘটনায় গতকাল ঢাকাস্থ মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হইয়াছে যে, মোটরসাইকেল আরোহীসহ একদল সশস্ত্র ব্যক্তি ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে বহনকারী একটি গাড়ি লক্ষ্য করিয়া হামলা চালায়। ইহাতে রাষ্ট্রদূত, তাঁহার গাড়িচালক ও নিরাপত্তা স্টাফদের কোনো ক্ষতি হয় নাই। তবে রাষ্ট্রদূতের নিরাপত্তা দলের দুইটি গাড়ির কিছুটা ক্ষতি হইয়াছে। ঘটনায় দ্রুত সাড়াপ্রদান এবং পেশাগত দায়িত্ব পালনের জন্য মার্কিন দূতাবাস হইতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ও নিরাপত্তা কর্মকর্তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।

আমরা জানি, ইতোমধ্যে বাংলাদেশে নূতন মার্কিন রাষ্ট্রদূতের নাম ঘোষণা করিয়াছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাহার নাম আর্ল রবার্ট মিলার। এখন যুক্তরাষ্ট্রের কংগ্রেস কর্তৃক অনুমোদন লাভ করিলে শীঘ্রই তিনি বার্নিকাটের স্থলাভিষিক্ত হইবেন। এ অবস্থায় বিদায়ী মার্কিন রাষ্ট্রদূতের ওপর এই হামলা অত্যন্ত দুঃখজনক, অনভিপ্রেত ও ন্যক্কারজনক। আমরা ইহার তীব্র নিন্দা জানাই। উল্লেখ্য, বার্নিকাট গত সাড়ে তিন বত্সর ধরিয়া বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করিয়া আসিতেছেন। তিনি একজন অভিজ্ঞ কূটনীতিক। জর্জটাউন বিশ্ববিদ্যালয় হইতে উচ্চডিগ্রি লাভকারী স্বনামধন্য এই কূটনীতিককে ২০১৪ সালের ২০ মে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসাবে মনোনয়ন প্রদান করেন। সেই বত্সর ১৮ নভেম্বর কংগ্রেস তাহা অনুমোদন করে। যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা গ্রহণের পর তাহার আগের প্রেসিডেন্ট বারাক ওবামার নিয়োগকৃত মার্কিন রাষ্ট্রদূতদের পদত্যাগের আহ্বান জানান। তাহার আহ্বানে সাড়া দিয়া বিভিন্ন দেশের মার্কিন রাষ্ট্রদূতগণ পদত্যাগ করেন। কিন্তু বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট অত্যন্ত পেশাদার কূটনীতিক হওয়ায় তাহাকে সেই সময় পদত্যাগ করিতে হয় নাই।

সমপ্রতি গাজীপুর ও খুলনা সিটি কর্পোরেশন নির্বাচন নিয়া তাহার মন্তব্যের সমালোচনায় তিনি বিজ্ঞ কূটনীতিকের ন্যায় বলেন, ‘আমি যাহা বলিয়াছি সেটা আসলে আমার বক্তব্য নহে। আমি যুক্তরাষ্ট্রের হইয়াই কথাটি বলিয়াছি মাত্র’। পরে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্রের কথায়ও তাহার এই বক্তব্যের পূর্ণ সমর্থন মেলে। অর্থাত্ তিনি বাংলাদেশ বিষয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় স্টেট ডিপার্টমেন্টের অবস্থানকেই তুলিয়া ধরিয়াছেন। এমতাবস্থায় মার্কিন রাষ্ট্রদূতের ওপর এই হামলাকে হালকা করিয়া দেখিবার সুযোগ নাই। এই হামলায় আন্তর্জাতিক অঙ্গনে আমাদের ভাবমূর্তি যে ক্ষুণ্ন হইয়াছে, তাহাতে সন্দেহ নাই। এখন সরকার ইচ্ছা করিলেই জানিতে পারে মুখোশধারী এই হামলাকারী কাহারা। তাহাদের এই হামলার উদ্দেশ্য কী ছিল— তাহাও উদঘাটন করা অসম্ভব নহে। অতএব, হামলাকারীদের পরিচয় যাহাই হউক না কেন, আমরা তাহাদের অবিলম্বে গ্রেফতারের দাবি জানাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here