রূপালি ইলিশের স্বীকৃতি দেশের গর্ব

0
470

ড. মিহির কুমার রায় : ইলিশ বাংলাদেশের জাতীয় মাছ। একক প্রজাতি হিসাবে ইলিশ বাংলাদেশের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ মত্স্য সম্পদ। এই মাছ দেশের মানুষের খুব্ই প্রিয় খাদ্য তথা অগণিত জেলেদের আয়ের উত্স এবং দেশের রপ্তানি আয়ের একটি ক্ষেত্র। দেশের মোট মত্স্য উত্পাদনের প্রায় ২৫ ভাগ ইলিশের অবদান এবং দেশের শতকরা প্রায় দুই ভাগ লোক প্রত্যক্ষভাবে বা পরোক্ষভাবে জীবিকায়নের জন্য ইলিশ মাছের উপর নির্ভরশীল। দেশের অভ্যন্তরীণ জাতীয় উত্পাদনে ইলিশের অংশ শতকরা একভাগ এবং একমাত্র বাংলাদেশেই প্রতিবছরে ইলিশের উত্পাদন বাড়ছে ৯-১০ শতাংশ হারে। বিশ্বের ৬৫ শতাংশ ইলিশ উত্পাদিত হয় বাংলাদেশে। একটি তথ্যে দেখা যায় যে, ২০০২-২০০৩ অর্থবছরে যেখানে ইলিশ উত্পাদিত হয়েছে এক লাখ ৯১ হাজার টন যা বৃদ্ধি পেয়ে ২০১৫-২০১৬ অর্থবছরে দাঁড়িয়েছে তিন লাখ ৯৫ হাজার টন যা সম্ভব হয়েছে সরকারের নানামুখী পদক্ষেপের কারণে।

এখন আসা থাক ইলিশ মাছের বৈশিষ্ট্য ও উত্পাদন প্রক্রিয়া নিয়ে। ইলিশ মাছ উজান স্রোত বেয়ে খাদ্য ও প্রজননের জন্য সাগর থেকে নদীতে আসে আবার সাগরে ফিরে যায়। ইলিশ মাছের দু’টি প্রজনন মৌসুম যেমন—সেপ্টেম্বর-অক্টোবর ও জানুয়ারি-মার্চ। এই মাছটির প্রধান প্রজনন ক্ষেত্রটি হলো মেঘনা নদীর মোহনার হাতিয়া (মৌলভীর চর), সন্দ্বীপ (কালির চর), মনপুরা ও ঢলচর অঞ্চল ইত্যাদি। জাটকা ইলিশের প্রধান প্রধান বিচরণ ক্ষেত্রগুলো হলো চাঁদপুরের মেঘনা নদীর ষাটনল হতে লক্ষ্মীপুরের নীলকমল হাজিমারা, বরিশাল, ভোলা, পটুয়াখালী, খুলনার কীর্তনখোলা, ইলিশা, তেতুলিয়া, পায়রা, বিষখালী, আসগর মানিক ও শিবসা এবং পটুয়াখালী জেলার কুয়াকাটা হতে খুলনা জেলার দুবলার চরের উপকূলীয় অঞ্চল। বাংলাদেশে ইলিশ মাছের আহরণ ১৯৯৫ সাল থেকে ক্রমাগতভাবে বৃদ্ধি পেলেও তা সহনশীল পর্যায় থেকে শতকরা ৩২ ভাগ আহরিত হওয়া সত্ত্বেও জলবায়ু দূষণ, পলি জমে নাব্যতা হ্রাস, মেঘনা-পদ্মার প্রবাহের হ্রাস, প্রজনন ও বিচরণ ক্ষেত্র বিনষ্ট ইত্যাদি কারণে এই প্রক্রিয়া বাধাগ্রস্ত হচ্ছে ক্রমাগতভাবে। আবার সেপ্টেম্বর-অক্টোবর মাসে প্রজননের সময় বিধায় এই সময়টিতে ব্যাপকভাবে ইলিশ ধরার ফলে এদের প্রজনন ব্যাহত হয়। আবার ডিসেম্বর-মে মাসের সময় জাটকা ধরার একটা প্রবণতা লক্ষণীয় যা কারেন্ট জালের মাধ্যমে সংঘটিত হয় এবং এর পরিমাণ প্রায় ৩,৪৫৬ টন যা ধরা না হলে বছরে আরও ৩.৫ লাখ টন অতিরিক্ত ইলিশ পাওয়া যেতো।

ইলিশ মাছের প্রজনন ক্ষেত্র ও জাটকার বিচরণ ক্ষেত্রকে অভয়াশ্রম হিসাবে ঘোষণা করতে হবে। বর্তমানে বলবত্ নভেম্বর-এপ্রিল মাসের পরিবর্তে নভেম্বর-মে মাস পর্যন্ত জাটকা ধরা সম্পূর্ণরূপে নিষিদ্ধ করার আইন বাস্তবায়নকরণ করা; দ্বিতীয়ত. জাটকা মৌসুমে এই কাজে নিয়োজিত জেলেদেরকে বিকল্প কর্ম সংস্থানের ব্যবস্থা করা যাতে তারা প্রতিনিয়ত জাটকা ধরা থেকে বিরত থাকে। তাছাড়া ইলিশ উত্পাদনের নিবিড় জেলাগুলোতে প্রশাসন, মত্স্য কর্মকর্তা, পুলিশ কর্মকর্তা, জনপ্রতিনিধি, মত্স্যজীবী, কোষ্টগার্ড, নৌ-বাহিনীর সমন্বয়ে ভ্রাম্যমাণ দল গঠন করে জাটকা নিধন বন্ধ করা; তৃতীয়ত. ইলিশ উত্পাদনের সংরক্ষণ ও উন্নয়নের জন্য গবেষণার আলোকে সুপারিশকৃত ইলিশ ব্যবস্থাপনা অ্যাকশন প্ল্যান বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ করা। এর মাধ্যমে ইলিশ উত্পাদন বৃদ্ধি সম্ভব হবে, জাতীয় আয় বাড়বে, আমিষ জাতীয় খাদ্যের যোগান, পুষ্টি, বৈদেশিক মুদ্রা অর্জন ও কর্মসংস্থান জোরদার হবে; চতুর্থত. ইলিশ উত্পাদনে বাংলাদেশ বিশ্বের রোল মডেল হলেও সামুদ্রিক মত্স্য সম্পদ আহরণে দেশ অনেক পিছিয়ে আছে। আগামীতে এই অফুরন্ত সম্পদ আহরণ করতে পারলে দেশ অনেক এগিয়ে যাবে যদিও ইলিশ সামুদ্রিক ও সমুদ্র উপকূলীয় মাছ। প্রজনন মৌসুমে নদীর মোহনায় প্রবেশ করার সময় জাটকা ধরার উত্সব পড়ে যা আইন করে বন্ধ করতে হবে ইলিশ উত্পাদন বৃদ্ধির স্বার্থে; পঞ্চমত. ইলিশ মাছ ব্যবসায়ের একটি গুরুত্বপূর্ণ উপাদান যার মধ্যে আছে পরিবহণ, ক্রয়-বিক্রয়, জাল ও নৌকা তৈরি, বরফ উত্পাদন, প্রক্রিয়াজাতকরণ, রপ্তানি বাণিজ্য ইত্যাদি। এই ব্যবসায় প্রায় নব্বই লাখ লোক জড়িত। কিন্তু প্রাকৃতিক কারণে ইলিশ উত্পাদন মৌসুমে (পূর্ণিমা-অমাবস্যায়) ইলিশ ও জাটকা ধরা নিষিদ্ধ থাকায় ক্ষতিগ্রস্ত জেলেদের সরকার পুনর্বাসনে কর্মসূচি গ্রহণ করবে। তবে এ ব্যাপারে জনসচেতনতা তথা গণমাধ্যমের ইতিবাচক ভূমিকা সহায়ক হতে পারে। সর্বশেষ বলা যায় সংরক্ষণের ব্যাপারে সরকার যদি সচেতন হয় তাহলেই এর উত্পাদন বৃদ্ধি নিশ্চিত করা সম্ভব।

লেখক: গবেষক ও ডীন, সিটি ইউনিভার্সিটি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here