রেজিষ্ট্রেশনবিহীন নিষেধাজ্ঞা জারিকৃত প্রকাশনীর গাইডে ছেয়ে গেছে যশোরাঞ্চল

0
574


নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির কালো তালিকাভুক্ত রেজিস্টেশনবিহীন ‘আশফিয়া প্রকাশনীর’ অবৈধ বইয়ে ছেঁয়ে গেছে যশোরসহ আশপাশের অঞ্চল। যাদের সরকারিভাবে ও পুস্তক মালিক সমিতির কোন রেজিষ্ট্রশনই নেই। একটি অসাধু চক্র কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে চার বছর মেয়াদী ডিপ্লোমা কোর্সে শিক্ষার্থীদের কাছে চড়া দামে এই বই বিক্রি করছে। মোটা অংকের অর্থের বিনিময়ে এই অবৈধ কোম্পানির বই সাধারণ পুস্তক বিক্রেতারা বিক্রি করছেন বলে অভিযোগ রয়েছে। টেকনিক্যাল প্রকাশনীর লিখিত অভিযোগের প্রেক্ষিতে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রিতা সমিতি এদের ডিপ্লোমা কোর্সের বই বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছেন। যার স্মারক নম্বর নীতি/নিষেধাজ্ঞা/২০১৯/৩৮।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, যশোর সহ খুলনা বিভাগ ও দক্ষিণ অঞ্চলের সব জেলা কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে চার বছর মেয়াদী ডিপ্লোমা কোর্সে অধ্যয়নরত শিক্ষার্থীদের অবৈধ আশফিয়া প্রকাশনীর ম্যাথ-১, ম্যাথ-২, ফিজিক্স-১, ফিজিক্স-২ সহ সব বিষয়ের বই বিক্রয় করা হচ্ছে। এই প্রকাশনার কোন রেজিষ্ট্রশন নম্বর নেই। এরা বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির এরা সদস্যও নয়। এসব বই অত্যন্ত নিন্মমানের। কাভারপেজ সহ সকল পৃষ্ঠা খুবই দুর্বল মানের। যশোর, মাগুরা, ঝিনাইদাহ, নড়াইল, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া সহ দক্ষিণ অঞ্চলের সব জেলা কতিপয় কিছু অসাধু পুস্তক বিক্রেতারা মোটা অংকের টাকার বিনিময়ে অবৈধ এসব বই বিক্রি করছেন। পুস্তক বিক্রয় কেন্দ্রেগুলো পরির্দশন করলে সব দোকানেই এসব অবৈধ বই পাওয়া যাবে। কেন্দ্রীয় পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির নীতিমালা স্ট্যান্ডিং কমিটির সদস্য সচিব কাজী শাহ আলমের স্বাক্ষরিত নিষেধাজ্ঞা পত্র দেওয়ার পর অর্থের নেশায় পুস্তক বিক্রেতারা এসব বই বিক্রি করছেন। নিষেধাজ্ঞা পত্রে বলা হয়েছে কোন বিক্রেতা এ প্রকাশনীর বই বিক্রি করলে তার বিরুদ্ধে প্রকাশনা আইনে ব্যবস্থা নেওয়া হবে। কিন্তু যারা এসব বই বিক্রি করছে সংগঠনটির কেন্দ্রীয় কমিটির তাদের বিরুদ্ধে কোন পদক্ষেপই নিচ্ছে না।
যশোর অঞ্চলের বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সাধারণ সম্পাদক ও হাসানবুক ডিপোর দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা জসিম উদ্দিন বলেন, আমরা শুনেছি কেন্দ্রয়ি কমিটি একটি চিঠি দিয়েছে, ওটা হাতে পেলেই আমরা ‘আশফিয়া প্রকাশনীর’ অবৈধ বই বাজারে বন্ধ করে দিবো।
যশোরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেড শফিকুল ইসলাম বলেন, এ ধরণের ঘটনা আমার জানা নেই। লিখিত অভিযোগ পেলে সত্যতা প্রমাণিত হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here