রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে কাদেরের আহ্বান

0
384

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার বিকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকমণ্ডলীর বৈঠক শেষে তিনি এই আহ্বান জানান।

গত বুধবার মিয়ানমারে রোহিঙ্গা অধ্যুষিত রাখাইন রাজ্যে নিরাপত্তা কর্মীদের ওপর সশস্ত্র গোষ্ঠীর হামলার পর রোহিঙ্গাদের বিরুদ্ধে নতুন করে অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। আর এরপর দলে দলে রোহিঙ্গারা বাংলাদেশের দিকে ছুটে আসছে। তাদেরকে বাংলাদেশে ঠেলে দিতে দেশটির সেনাবাহিনী রোহিঙ্গা জনগোষ্ঠীদের ওপর গুলি করছে বলেও জানিয়েছেন ভুক্তভোগীরা।

রোহিঙ্গা অনুপ্রবেশের ঘটনায় উদ্বেগ্ন জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘রোহিঙ্গা অনুপ্রবেশ আমাদের মাঝে কঠিন পরিস্থিতি সৃষ্টি করছে। এতে আমরা বারবার প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হচ্ছি। এ পরিস্থিতি সামাল দেয়া আমাদের জন্য কঠিন। মানবিক দিক বিবেচনা করে আমরা বারবার তাদের আশ্রয় দিচ্ছি। কিন্তু আমাদের আর্থিকভাবে ত্রাণ সংকুলন করা বেশ কঠিন। রোহিঙ্গাদের বেশি সংখ্যক উপস্থিত আমাদের এখানে সামাজিক বিপর্যয় সৃষ্টি করছে।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘এর সঙ্গে ষড়যন্ত্রমূলক রাজনীতির একটা সম্পর্ক থাকতে পারে। ষড়যন্ত্রমূলক বিষয়গুলো আমরা সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছি।’ এ সময় জাতিসংঘের অনুশাসন অনুযায়ী বাংলাদেশে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের তাদের দেশে ফিরিয়ে নিতে অনুরোধ জানান তিনি।

রোহিঙ্গাদের আশ্রয় দিতে বিএনপির চেয়ারপারসনের বিবৃতি প্রসঙ্গে কাদের বলেন, ‘বিদেশে বসে বেগম জিয়ার এমন বক্তব্য দেয়া কোনো দেশপ্রেমিক রাজনৈতিক দলের নেতার দায়িত্ব নয়। তিনি কিছু বললে দেশে এসে বলুন। কিন্তু বিদেশে বসে এ ধরণের বক্তব্য সমর্থনযোগ্য নয়।’

সাংবাদিকদের সামনে দেশের বন্যা পরিস্থিতি নিয়েও কথা বলেন ওবায়দুল কাদের। বলেন, ‘উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতি উন্নতি হচ্ছে। মধ্যাঞ্চলে অবনতির একটা আশঙ্কা থাকলেও বর্তমানে আমরা সেই আশঙ্কা দেখছি না। বন্যার ক্ষয়ক্ষতির রেশ কাটতে অনেক সময় লাগবে। ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন না হওয়া পর্যন্ত দল ও সরকার থেকে সাহায্য করা হবে।’

সেতুমন্ত্রী বলেন, দুর্গতদের কথা চিন্তা করে আমরা সেভাবে ঈদ আনন্দ করবো না। যাদের ঈদ আনন্দ হারিয়ে গেছে তাদের মাঝে দাঁড়িয়ে সান্ত্বনা দেবো। ঈদের খরচ সংকুচিত করে যতটা সম্ভব দুর্গত মানুষকে সাহায্য করবো।

আগামী ৩০ সেপ্টেম্বর মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সম্মেলনের প্রাথমিক তারিখ চূড়ান্ত করা হয়েছে বলেও জানান কাদের।

চায়না কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে ১৯ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত একটি প্রতিনিধিদল চীন সফর করবে বলে জানান সেতুমন্ত্রী। প্রতিনিধি দলের নেতৃত্ব দিবেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) ফারুক খান।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন সম্পাদকমণ্ডলীর সদস্য মাহবুব-উল আলম হানিফ, দীপু মণি, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, এনামুল হক শামীম, খালিদ মাহমুদ চৌধুরী, মহিবুল হাসান চৌধুরী, আফজাল হোসেন, আবদুস সোবহান গোলাপ, শ ম রেজাউল করিম, শাম্মী আহমেদ, সুজিত রায় নন্দী, অসীম কুমার উকিল, হারুনুর রশীদ, রোকেয়া সুলতানা, আমিনুল ইসলাম, বিপ্লব বড়ুয়া প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here