রোহিঙ্গা প্রত্যাবাসনে বাধা

0
419

মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়ন ও সরকারের অবজ্ঞা-বিদ্বেষের শিকার হয়ে ২০১৭ সালের শেষার্ধে সাত লাখের বেশি রোহিঙ্গা তাদের বাসভূমি রাখাইন রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। মানবিক বিবেচনায় বাংলাদেশ তাদের আশ্রয় দেয়। নির্যাতন-নিপীড়ন ও জাতিবিদ্বেষের শিকার হয়ে আগেও কয়েক দফায় অনেক রোহিঙ্গা বাংলাদেশে এসেছে। কক্সবাজারের কয়েকটি আশ্রয়শিবিরে তারা অবস্থান করছে। সব মিলিয়ে ১১ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছে। তাদের এ অবস্থার জন্য মিয়ানমার সরকার ও সেনাবাহিনী দায়ী—এ ব্যাপারে বিশ্বসম্প্রদায় একমত। জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থা এ কথাও বলেছে যে রোহিঙ্গাদের বিরুদ্ধে যা করা হয়েছে, তা কার্যত জাতি নির্মূল অভিযান, গণহত্যা।

সংস্থাগুলো রোহিঙ্গাদের সমর্যাদায়, নিরাপদ পরিবেশ নিশ্চিত করে, নিজভূমে ফিরে যাওয়ার ব্যবস্থা করার জন্যও চাপ সৃষ্টি করেছে। বাংলাদেশও এ লক্ষ্যে আন্তর্জাতিক তৎপরতা চালিয়েছে এবং মিয়ানমারের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় বসেছে। আন্তর্জাতিক, আঞ্চলিক ও দ্বিপক্ষীয় তৎপরতার পরিপ্রেক্ষিতে মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে রাজি হয়। তবে প্রত্যাবাসনের বিষয়ে তাদের আন্তরিকতা নিয়ে বরাবর সন্দেহের অবকাশ ছিল। এখনো রয়েছে। বাস্তবতা হলো, ফিরিয়ে নেওয়ার কথা বললেও কার্যত রোহিঙ্গাদের ফেরা অসম্ভব করে তুলছে মিয়ানমার।

গত মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বসবাসের স্থানগুলোতে এবং সেগুলোর আশপাশে নতুন করে রাখাইন নৃগোষ্ঠীর লোকজনের জন্য বসতি নির্মাণ করা হচ্ছে। রাজ্যের অন্য স্থান থেকে রাখাইন জনগোষ্ঠীর সদস্যদের সেখানে বসবাসের জন্য আনা হচ্ছে। ফলে বাংলাদেশ থেকে ফিরে যাওয়ার পর সেখানে রাখাইনদের সঙ্গে তাদের শান্তিপূর্ণ সহাবস্থান আরো কঠিন হয়ে পড়বে। মিয়ানমার সরকার কার্যত রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করছে।

মিয়ানমারে নিযুক্ত মানবাধিকারবিষয়ক জাতিসংঘের স্পেশাল র‌্যাপোর্টিয়ার ইয়াংহি লি বলেছেন, রয়টার্সের তথ্য এ কথাই বলছে যে রোহিঙ্গাদের দেশে ফেরা ঠেকাতেই দেশটি এ কাজ করছে। রাখাইনের রোহিঙ্গা গ্রামগুলোতে অবশিষ্ট রোহিঙ্গাদের নিশ্চিহ্ন করাই এখন মিয়ানমারের লক্ষ্য। রয়টার্সের প্রতিবেদনে রাখাইন রাজ্যের বিভিন্ন এলাকার গত বছরের ছবির সঙ্গে এ বছরের ছবির পার্থক্য বিশ্লেষণ করে দেখানো হয়েছে, রোহিঙ্গা এলাকার অনেক স্থানে রাখাইনদের জন্য নতুন বাড়িঘর নির্মাণ করা হয়েছে।

মিয়ানমার সরকার বলছে, তারা রোহিঙ্গাদের প্রত্যাবাসনের প্রতিশ্রুতি পূরণ করবে। গত জানুয়ারি থেকেই তারা রোহিঙ্গাদের গ্রহণের জন্য প্রস্তুত রয়েছে। ফিরে গিয়ে তারা যাতে নিরাপদে থাকতে পারে সে ব্যবস্থাও তারা করছে। কিন্তু সরেজমিন পরিস্থিতি তাদের কথার সত্যতা নিশ্চিত করে না। এ পরিস্থিতিতে বাংলাদেশকে আরো সক্রিয় হতে হবে। আর আন্তর্জাতিক মহলের উচিত মিয়ানমার সরকারকে হুঁশিয়ারি দেওয়া। রোহিঙ্গা প্রত্যাবাসন আটকে দেওয়ার সুযোগ তাদের দেওয়া যাবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here