রোহিঙ্গা সমস্যার গতি-প্রকৃতি

0
475

মুশতাক আহমেদ হেলাল : সবচেয়ে আশ্চর্যের ব্যাপার হচ্ছে, যখন বাংলাদেশে লক্ষ লক্ষ রোহিঙ্গা প্রবেশ করছে, তখন চীনে ব্রিকস সম্মেলন শেষে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চীন থেকে সরাসরি মিয়ানমার গিয়ে সু চির সাথে যৌথ সংবাদ সম্মেলনে উপস্থিত হয়ে রাখাইন প্রদেশে মিয়ানমারের সেনাবাহিনীর রোহিঙ্গা নিধন-যজ্ঞের প্রতি তার অকুণ্ঠ সমর্থন ও সংহতি ঘোষণা করেন। এবার আসা যাক চীনের প্রসঙ্গে। চীনের সাথে আমাদের সম্পর্ক হচ্ছে, ব্যবসায়িক ও কূটনৈতিক। চীন ব্যবসা ভালো বোঝে। সারা পৃথিবীতে সে দাপিয়ে ব্যবসা করছে। চীনের কাছে আমেরিকা-ইউরোপ এমনকি জাপানও পিছু হটছে। কোটি কোটি ডলার সে খাটাচ্ছে আমেরিকার বাজারে। সেই চীন আমাদের মুক্তিযুদ্ধের সময় নিক্সন-কিসিঞ্জারের বদৌলতে পিংপং খেলার আড়ালে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য পদ আদায় করে নেয়। ওই সময় একে বলা হতো ‘পিংপং ডিপ্লোমেসি’। দুর্ভাগ্য যে, আমাদের স্বাধীনতা লাভের পর জাতিসংঘের সদস্যপদ প্রাপ্তির বিরুদ্ধে চীন তার প্রথম ভেটোটি প্রদান করে। এই চীন বিগত ৫০ বছর ধরে মিয়ানমারের সামরিক জান্তাকে এবং উত্তর কোরিয়ার যুদ্ধবাজ নেতাদের টিকিয়ে রেখেছে। সেই চীন মিয়ানমারের পক্ষ নেবে এটা প্রত্যাশিতই।

আর রইল রাশিয়া। আমাদের মুক্তিযুদ্ধের সূচনালগ্নে ভারত রাশিয়ার কাছে দাবি করল, পূর্ব পাকিস্তানে গণহত্যা বন্ধ করতে পাকিস্তানকে চাপ দিতে এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধকে সমর্থন করতে। রাশিয়া বলল, ‘এটা পাকিস্তানের অভ্যন্তরীণ ব্যাপার, ওদের সমস্যা ওদেরকে সমাধান করতে দিন’।

শোনা গেছে, রুশ নেতৃবৃন্দের মনোভাব পরিবর্তনের প্রচেষ্টা চালানোর জন্য, ইন্দিরা গান্ধী ভারতের কমিউনিস্ট পার্টির পলিট ব্যুরোর সদস্য ভুপেশ গুপ্তকে রাশিয়া যেতে অনুরোধ করেন। ভুপেশ গুপ্ত রাশিয়া যান। সেখানে তিনি পদগোর্নি, কোসিগিন, ব্রেজনেভদের সঙ্গে সুদীর্ঘ আলোচনা করে তাদের মনোভাব পরিবর্তন করতে সমর্থ হন। এর পরই ইন্ধিরা গান্ধী রাশিয়া গমন করেন এবং রাশিয়ার সাথে ২৫ বছর মেয়াদী ‘শান্তি ও নিরাপত্তা চুক্তি’ সই করেন। এই চুক্তির ফলশ্রুতিতেই রাশিয়া বাংলাদেশের স্বাধীনতার স্বপক্ষে তিন তিনবার ভেটো প্রয়োগ করার মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতাকে অবশ্যম্ভাবী করে তোলে।

রোহিঙ্গা পরিস্থিতি নিয়েও রাশিয়ার কাছে বিস্তারিত ব্যাখ্যা করলে তাদের মত পরিবর্তন হতেও পারে।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় এক কোটি শরণার্থী ভারতে আশ্রয় নিয়েছিল। অনেকে এই শরণার্থীদেরকে রোহিঙ্গা উদ্বাস্তুদের সাথে তুলনা করেন। কিন্তু বাংলাদেশের আর মিয়ানমারের শরণার্থী সমস্যার মধ্যে মিল কম, পার্থক্য অনেক।

মিলের মধ্যে, দুইপক্ষই নিজেদের বাড়ি-ঘর ফেলে পার্শ্ববর্তী দেশে আশ্রয় নেয়। বাংলাদেশের তখনকার হিসাবমতো সাড়ে সাত কোটি মানুষের মধ্যে এক কোটি শরণার্থী ভারতে আশ্রয় নিয়েছিল। সাড়ে ছয় কোটি মানুষ বাংলাদেশে রয়ে গিয়েছিল। ইয়াহিয়া সারা বিশ্বকে দেখাবার জন্য বাঙালিদের সমন্বয়ে পূর্ব পাকিস্তানে একটি পুতুল সরকার গঠন করেছিল। ইন্দিরা গান্ধীর সরাসরি সমর্থনে, ভারতের সহায়তায় একটি শক্তিশালী মুক্তিবাহিনী গড়ে উঠেছিল। ভারতের প্রচেষ্টায় রাশিয়াসহ পূর্ব ইউরোপের কমিউনিস্ট দেশগুলো বাংলাদেশের পক্ষে অবস্থান নিয়েছিল। ক্রমে মুক্তিবাহিনী শক্তিশালী হয়ে ওঠে এবং ভারতীয় সেনাবাহিনীসহ মিত্রবাহিনী গঠন করে যুদ্ধে পাকিস্তানকে পরাজিত করে। ফলশ্রুতিতে, স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে। বাংলাদেশের জন্য এই যুদ্ধে সবচেয়ে বড় সুবিধা ছিল, পূর্ব পাকিস্তান এবং পশ্চিম পাকিস্তানের মধ্যে ১২শ মাইল দীর্ঘ শত্রুভাবাপন্ন ভারতের অবস্থান। সত্যিই খণ্ডিত পাকিস্তান একটা অবাস্তব রাষ্ট্র ছিল যা কোনো না কোনোদিন বিচ্ছিন্ন হয়ে যেতই। কারণ, দুই পাকিস্তানের ভাষা-সংস্কৃতি, জীবন ধারণ পদ্ধতি, নৃ-তাত্ত্বিক গঠন, সবই ছিল আলাদা ধরনের। কেবল ধর্মের নামে আলাদা দুটি ভূ-খণ্ড একটি রাষ্ট্র হিসেবে টিকিয়ে রাখা অসম্ভব। ধর্ম সম্পর্কেও দুই পাকিস্তানের ভাবনা ছিল ভিন্ন রকমের। পূর্ব পাকিস্তানের মানুষ ধর্মপ্রাণ কিন্তু অসাম্প্রদায়িক। পশ্চিম পাকিস্তানের মানুষ জাত্যাভিমানী এবং সাম্প্রদায়িক।

সে যাই হোক, মিয়ানমারের রাখাইন প্রদেশের বিচ্ছিন্ন হবার কোনো সম্ভাবনা নেই। রাখাইন মূল ভূ-খণ্ডের অংশ তাই বিচ্ছিন্ন হওয়া সম্ভব নয়। সারা মিয়ানমারের লোক একত্রিত হয়ে রাখাইনকে রক্ষা করবে। রোহিঙ্গাদের পক্ষে বাংলাদেশের মতো কোনো মুক্তিযুদ্ধ সংগঠিত করা সম্ভব নয়। বাংলাদেশও এ ব্যাপারে রোহিঙ্গাদের কোনোরূপ সাহায্য করবে না।

জাতিসংঘ এবং মানবাধিকার সংগঠনগুলো বেশ সোচ্চার হয়েছে মিয়ানমারের অন্যায়ের বিরুদ্ধে। কিন্তু জাতিসংঘ কোনো সিদ্ধান্ত নিতে পারেনি চীন-রাশিয়ার অনড় অবস্থার কারণে। আমেরিকা-ইউরোপীয় ইউনিয়নের সমালোচনার মুখে একজন মন্ত্রী পাঠিয়ে মিয়ানমার রোহিঙ্গাদের ফেরত নেবার কথা বলেছে। ব্যাপারটি নিছক লোক-দেখানো মনে হচ্ছে। কারণ ওই মন্ত্রী ফিরে যাবার পরও রোহিঙ্গাদের উপর অত্যাচার চলছে এবং উদ্বাস্তু-স্রোত থামেনি।

সময়ের সাথে সাথে বিশ্বমত ক্রমেই স্তিমিত হয়ে আসার সম্ভাবনা সমধিক। বাংলাদেশের একার পক্ষে বিশ্বজনমত প্রভাবিত করা কঠিন কাজ বলেই প্রতীয়মান হয়। সে ক্ষেত্রে পূর্বের ফিরে না যাওয়া তিন লাখ রোহিঙ্গার মতো এবারের ছয়-সাত লাখ অথবা আরও আসতে থাকা রোহিঙ্গারা বাংলাদেশের গলার কাঁটা হয়ে এ দেশেই আটকে যেতে পারে অনির্দিষ্ট কালের জন্য। অতএব, এখনই সতর্ক হতে হবে।

লেখক :অবসরপ্রাপ্ত কর্মকর্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here