লালদীঘি যশোরের ঐতিহ্য,একে সংরক্ষণ ও পরিচ্ছন্ন রাখা আমাদের সকলের দায়িত্ব-মেয়র

0
466

নিজস্ব প্রতিবেদক : যশোর পৌরসভার মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু বলেছেন,লালদীঘি যশোরের ঐতিহ্য,একে সংরক্ষণ ও পরিচ্ছন্ন রাখা আমাদের সকলের দায়িত্ব। একই সাথে অন্যান্য যেসব জলাধার আছে সেগুলি সংরক্ষণ ও পরিচ্ছন্ন রাখা এবং নির্দিষ্ট স্থাানে ময়লা-আবর্জনা ফেলা দায়িত্ববান পৌর নাগরিকের কর্তব্য। পৌরবাসী সচেতন হলে আমরা একটি আধুনিক,পরিবেশবান্ধব,আবর্জনামুক্ত পৌরসভা গড়ে তুলতে পারবো।বৃহস্পতিবার বেলা ১২টায় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র পৃষ্ঠপোষকতায় পরিচালিত সচেতন নাগরিক কমিটি (সনাক) যশোর-এর উদ্যোগে প্রাকৃতিক জলাধার সংরক্ষণ ও পরিচ্ছন্নতায় সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লালদীঘিতে পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচির উদ্বোধনকালে তিনি একথা বলেন।
সনাক সভাপতি অধ্যাপক সুকুমার দাসের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সনাক সহ-সভাপতি ও গ্রামের কাগজ সম্পাদক মবিনুল ইসলাম মবিন,সনাক সদস্য প্রফেসর ড.মুস্তাফিজুর রহমান প্ররুখ।অন্যান্যের মধ্যে উপস্থিাত ছিলেন সনাক সদস্য আব্দুল মালেক,মাসুদুল আলম,অ্যাড.প্রশান্ত দেবনাথ,টিআইবি’র এরিয়া ম্যানেজার এএইচএম আনিসুজ্জামান প্রমুখ।

অনুষ্ঠানে মেয়র বলেন,পৌর কর্তৃপক্ষ যশোরকে বাংলাদেশের প্রথম ময়লাষ্ঠুক্ত শহর হিসেবে ঘোষণা করার চেষ্টা করে যাচ্ছে।কিন্তু সমস্যা হলো যদি পৌর নাগরিকেরা সচেতন না হন এবং নাগরিক হিসেবে নিজেদের দায়িত্ব সঠিকভাবে পালন না করেন তাহলে ময়লামুক্ত শহরের ঘোষণা বাস্তবসম্মত হবে না। পৌরবাসী যদি সচেতন হন,যত্রতত্র ময়লা আবর্জনা না ফেলে নির্দিষ্ট জায়গায় সেগুলো ফেলেন তাহলেই ময়লামুক্ত শহর বাস্তবায়ন সম্ভব হবে।এখানে পৌরকর্তৃপক্ষ এবং পৌরনাগরিকদের সম্মিলিত প্রচেষ্টা থাকতে হবে।শুধু পৌরকর্তৃপক্ষের একার দ্বারা এটা সম্ভব হবে না। কর্মসূচিতে সনাক যশোরের স্বজন,ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যরা যশোর শহরের ঐতিহ্যবাহি এ লালদীঘি পরিস্কার-পরিচ্ছন্ন করে সেখানকার নোংরা পানিতে চুন ফেলে পরিস্কার করেন। তাঁরা দীঘির চারপাশের গজানো আগাছা তুলে এবং পানিতে ফেলা অন্যান্য আর্বজনা পরিস্কার করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here