শিল্পপ্রতিষ্ঠানের জন্য সুসংবাদ

0
584

শিল্প-কলকারখানায় জ্বালানি সংকট নিয়া আমরা বহুদিন ধরিয়া সরকারের দৃষ্টি আকর্ষণ করিয়া আসিতেছি। নিরবচ্ছিন্ন বিদ্যুত্ ও গ্যাস সরবরাহ না করায় অনেক শিল্পপ্রতিষ্ঠান রুগ্ণ হইয়া পড়িয়াছে। নূতনভাবে যাহারা বিনিয়োগ করিয়াছেন, তাহারা বিদ্যুত্ ও গ্যাসের অভাবে উত্পাদনে যাইতে পারিতেছিলেন না। আশার কথা হইল, বিদ্যমান গ্যাস সংকট কাটাইয়া উঠিবার সম্ভাবনা দেখা দিয়াছে। আপাতত চট্টগ্রামের শিল্প-কারখানাগুলি চাঙ্গা হইবার খবর পাওয়া যাইতেছে। কক্সবাজারের মহেশখালী ভাসমান টার্মিনাল হইতে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহ শুরু হওয়ায় এইসকল কারখানা তাহার সুফল লাভ করিতেছে। কর্ণফুলী গ্যাস বিতরণ কোম্পানির তথ্য অনুযায়ী, গত ১০ সেপ্টেম্বর হইতে দৈনিক ৩০ কোটি ঘনফুট এলএনজি চট্টগ্রাম অঞ্চলে সরবরাহ করা হইতেছে। জাতীয় গ্রিড হইতে পাওয়া যাইতেছে আরও পাঁচ হইতে ছয় কোটি ঘনফুট গ্যাস। ফলে চট্টগ্রামে ইতোমধ্যে ৪৭০ মেগাওয়াট বিদ্যুত্ উত্পাদন বৃদ্ধি পাইয়াছে। সাড়ে আট মাস বন্ধ থাকিবার পর চালু হইয়াছে চট্টগ্রাম ইউরিয়া সার (সিইউএফএল) কারখানাও। ইহাকে ব্যবসায়ীরা ইতিবাচক হিসাবেই দেখিতেছেন।

উপর্যুক্ত পরিস্থিতিতে বলা যায়, এলএনজি আমদানি সরকারের একটি সময়োপযোগী পদক্ষেপ। দেশে গ্যাসের মজুদ ক্রমশ হ্রাস পাওয়ায় এই ধরনের সিদ্ধান্ত গ্রহণ ছাড়া গত্যন্তর ছিল না। এইজন্য কক্সবাজারের মহেশখালীতে ভাসমান এলএনজি টার্মিনাল নির্মাণ করা হইয়াছে। পেট্রোবাংলার সূত্র মতে, কাতার হইতে একটি বড় জাহাজ বা মাদার ভেসেল এক লক্ষ ৩৩ হাজার ঘনমিটার এলএনজি নিয়া গত ৯ সেপ্টেম্বর মহেশখালী দ্বীপের মাতারবাড়ি উপকূলে পৌঁছিয়াছে। শুধু তাহাই নহে, আরও দুইটি জাহাজ কাতার হইতে এলএনজি লইয়া রওয়ানা হইয়াছে বলিয়া জানা যায়। বর্তমানে দেশে দৈনিক ৩০৩ কোটি ঘনফুট গ্যাস সরবরাহ করা হইলেও মোট চাহিদা ৩৪০ কোটি ঘনফুট। সুতরাং আমদানিকৃত গ্যাস যথাসময়ে জাতীয় গ্রিডে যুক্ত হইলে গ্যাস সংকট বহুলাংশে দূর হইবে বলিয়া আশা করা যায়।

শুধু শিল্পকারখানাই নহে, চট্টগ্রামের বাসাবাড়িতেও গ্যাস সংকট এখন আর নাই। ইহাতে সকল শ্রেণির গ্রাহকরা খুশি। এখন বাণিজ্যিক রাজধানীর পর রাজধানী ঢাকা ও ইহার আশেপাশের শিল্পাঞ্চল তথা নারায়ণগঞ্জ, গাজীপুর ও সাভারের দিকে নজর দেওয়া প্রয়োজন। চাহিদামাফিক গ্যাস না পাইয়া এইসকল এলাকার অনেক শিল্পপ্রতিষ্ঠানও পূর্ণমাত্রায় উত্পাদনে যাইতে পারিতেছে না। ফলে অনেকেই কারখানার শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা ও ব্যাংকের ঋণ ঠিকমতো পরিশোধ করিতে পারিতেছেন না। আমরা আশা করি, আমদানিকৃত এলএনজি গ্যাস এই অঞ্চলের শিল্প-উদ্যোক্তাদের জন্যও সুখবর বহিয়া আনিবে। একইসঙ্গে এই সেবাখাতে যে সকল অনিয়ম রহিয়াছে, তাহাও দূর করা প্রয়োজন। তিতাসে ‘কেজি’ মাপিয়া (এখানে সাংকেতিক ভাষায় এক কেজি সমান এক লক্ষ টাকা) ঘুষ-লেনদেনের যে অভিযোগ উঠিয়াছে, প্রয়োজন তাহাও বন্ধ করা। শিল্পপ্রতিষ্ঠানে চাহিদামাফিক গ্যাস সরবরাহ ও এই খাতের সেবার মানোন্নয়ন করিয়া উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখিতে হইবে। গ্যাসের দাম রাখিতে হইবে যথাসম্ভব সহনীয় পর্যায়ে। ইহার মাধ্যমে বাংলাদেশ শীঘ্রই মধ্যম হইতে উন্নত আয়ের দেশে পরিণত হইবে বলিয়া আমরা আশাবাদী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here