শিশুদের জন্য পৃথিবী এখনো নিরাপদ নহে

0
391

আরো তিন বত্সর পূর্বেই জাতিসংঘ এই আশাবাদ ব্যক্ত করিয়াছিল যে, ২০৩০ সালের মধ্যে তাহারা বিশ্বের প্রতিটি শিশুর জীবন, শিক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করিবে। কিন্তু সর্বশেষ সেভ দ্য চিলড্রেনের প্রতিবেদনে যে চিত্র প্রকাশিত হইয়াছে, তাহাতে মাত্র ১২ বত্সরের মধ্যে শিশুদের জন্য পৃথিবীকে নিরাপদ করিয়া তোলা একঅর্থে প্রায় অসম্ভব।

শিশুদের জন্য পৃথিবী যে কতটা বিপজ্জনক হইয়া উঠিয়াছে, তাহার উদাহরণের শেষ নাই। আজকের শিশুদের উপরই যে নির্ভর করিতেছে পৃথিবীর ভবিষ্যত্—তাহা বলাই বাহুল্য। কবি সুকান্ত ভট্টাচার্য বহু বত্সর আগেই পৃথিবীকে শিশুর বাসযোগ্য করিয়া যাওয়ার সুগভীর প্রত্যয় ব্যক্ত করিয়া গিয়াছেন। কিন্তু এই পৃথিবীর সিংহভাগ জনপদ এখনো সত্যিকার অর্থে শিশুর বাসযোগ্য হইয়া ওঠে নাই। দারিদ্র্য, লিঙ্গ বৈষম্য ও সংঘাতের হুমকিতে রহিয়াছে পৃথিবীর ১২০ কোটি শিশু। গত ফেব্রুয়ারিতে প্রকাশিত আরেকটি প্রতিবেদন হইতে জানা যায়, বিশ্বের সংঘাতপূর্ণ এলাকাগুলিতে বসবাসরত শিশুরা গত ২০ বত্সরের মধ্যে এখন সবচাইতে বেশি ঝুঁকির মধ্যে রহিয়াছে। দেখা যাইতেছে, বিশ্বে এখন প্রতি ছয়জন শিশুর একজনকে বসবাস করিতে হইতেছে যুদ্ধকবলিত অঞ্চলে। অন্যদিকে সম্প্রতি প্রকাশিত সেভ দ্য চিলড্রেনের প্রতিবেদন অনুসারে, দারিদ্র্য প্রকট আকার ধারণ করিয়াছে এমন দেশগুলিতে বসবাসকারী শিশুর সংখ্যা ১০০ কোটি। সংঘাতে জর্জরিত এমন দেশগুলিতে বসবাসকারী শিশুর সংখ্যা ২৪ কোটি। এমনকী ৫৭ কোটি ৫০ লক্ষ মেয়েশিশু এমন দেশে বসবাস করে যেখানে লিঙ্গবৈষম্য খুবই সাধারণ ঘটনা। সংঘাতপূর্ণ এলাকায় হাসপাতাল এবং স্কুলে হামলার ঘটনাও বৃদ্ধি পাইয়াছে অনেক বেশি। আর এই সকল হামলায় সবচাইতে বেশি বিপন্ন হইতেছে শিশুরা। হামলায় এমন কিছু রাসায়নিক অস্ত্র, ল্যান্ডমাইন, ক্লাস্টার বোমা ব্যবহূত হইতেছে, যাহা দুর্বিষহ করিয়া তুলিতেছে শিশুদের শৈশবকাল। বিভিন্ন স্থানে আত্মঘাতী হামলায় শিশুদের ব্যবহারের ঘটনাও তুচ্ছ করিবার মতো নহে। সংঘাতপূর্ণ এলাকায় আহত বা নিহত হইবার পাশাপাশি শিশুরা বঞ্চিত হইতেছে প্রয়োজনীয় স্যানিটেশন এবং শিক্ষা হইতে। পর্যাপ্ত খাদ্যের অভাবেও অপুষ্টির শিকার হইতেছে বিপুল সংখ্যক শিশু।

একদিকে দারিদ্র্য-ক্ষুধা ও পুষ্টিহীনতার বিপদ, অন্যদিকে যুদ্ধ ও সন্ত্রাসের ক্রমবর্ধমান দাবানলের ভিতরে ১২০ কোটি শিশু যখন যৌবনে পা রাখিবে, তখন তাহাদের নিকট এই পৃথিবী কি খুব ভালো কিছু আশা করিতে পারিবে? তাহাদের নিকট কি আমরা ভবিষ্যতের দায়িত্বশীল কোনো মানবিক নেতৃত্ব আশা করিতে পারিব? এই নৈরাশ্যের দায় তো তাহাদের নহে। বিপন্নতার ভিতর দিয়া তাহাদেরকে পৃথিবীর বোঝা হিসাবে গড়িয়া তুলিবার ভয়ঙ্কর পরিবেশ তো এই বিশ্বই উপহার দিতেছে। ইহা সর্বার্থেই এই পৃথিবীর জন্য অশনি সংকেত। এই দায় সারা বিশ্বের। শিশুদের জন্য এই পৃথিবী নিরাপদ করিবার বিষয়টি পুরা বিশ্বকেই প্রাধান্য দিতে হইবে সর্বাগ্রে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here