শিশুদের শৈশব ফিরিয়ে দেয়া সময়ের দাবি : ডিসি

0
322

নিজস্ব প্রতিবেদক : যশোরের জেলা প্রশাসক মো. আব্দুল আওয়াল বলেছেন, আমাদের অর্থনৈতিক সমৃদ্ধি হচ্ছে; এখন প্রয়োজন মানবিক উন্নয়ন। আর মানবিক উন্নয়নে শিশুদের প্রতি বিশেষ নজর দিতে হবে। তাদের সুস্থ ও স্বাভাবিকভাবে বেড়ে উঠতে অভিভাবকসহ সকলকে এগিয়ে আসতে হবে। মন ও মনন বিকাশে শিশুদের শৈশব ফিরিয়ে দেয়া এখন সময়ের দাবি। এ দাবি মেটাতে ব্যর্থ হলে আমরা পিছিয়ে পড়বো।

বৃহস্পতিবার যশোর সিসিটিএস মিলনায়তনে অনুষ্ঠিত শিশুশ্রম ও শিশু সুরক্ষা বিষয়ক অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। শিশুশ্রম প্রতিরোধে কাজ করা বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের উদ্যোগে ‘জীবনের জন্য প্রকল্প’র আওতায় এ সভা অনুষ্ঠিত হয়।

শিশুশ্রমরোধে সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে জেলা প্রশাসক আরো বলেন, পড়াশুনার পাশাপাশি শিশুদের জন্য চিত্তবিনোদনের ব্যবস্থা করতে হবে। শিক্ষার্থীদের ক্রমাগত পড়ার চাপ থেকে রেহাই দিতে সাপ্তাহিক ছুটির দিনে বিনোদন ও সাংস্কৃতিক চর্চার সুবিধা উন্নয়নের জন্য যশোরে কোচিং সেন্টারসমূহ বন্ধ হচ্ছে। শিশুদের সুষ্ঠু মানসিক বিকাশ ও মানবিক উন্নয়ন নিশ্চিত করতে এ সিদ্ধান্ত অচিরেই কার্যকর হবে।

সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক আশাদুল ইসলাম। শিশুদের পক্ষে বক্তব্য দেন, নবীণ রোদ্দুর শিশু ফোরামের সভাপতি সাদনান শিশির খান, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মায়মুনা খান, এনসিটিএফের প্রতিনিধি নূরে আয়শা নদী।

সভাপতিত্ব করেন প্রকল্পের সমন্বয়কারী আফরোজা খানম সুমি। সূচনা বক্তব্য দেন, ওয়ার্ল্ড ভিশনের অ্যাডভোকেসি অ্যান্ড ট্রেনিং অফিসার অনিন্দিতা বিশ্বাস। সঞ্চালনা করেন প্রোগ্রাম অফিসার জাকিয়া সুলতানা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here