শিশুর অপুষ্টি ও পুষ্টি সচেতনতা

0
402

সম্প্রতি রাজধানী ঢাকায় ‘পুষ্টিবিধানের শাসন-প্রক্রিয়া’ শীর্ষক এক সেমিনারে বলা হইয়াছে যে, দেশে অপুষ্টির শিকার শিশুর সংখ্যা ৫৫ লক্ষ এবং তাহারা সব ধরনের উন্নয়ন প্রক্রিয়া হইতে বঞ্চিত। এমনকি বর্তমানে দেশের জনসংখ্যার ৭০ শতাংশই জিঙ্ক স্বল্পতায় ভুগিতেছে। এই তথ্য যেমন সত্য, তেমনি এই কথাও অনস্বীকার্য যে, সাম্প্রতিককালে বাংলাদেশ দারিদ্র্য বিমোচনে সফলতার পরিচয় দিয়াছে। ফলে কমিয়াছে অপুষ্টির হারও। বর্তমানে দেশে দারিদ্র্যের হার ২৩ শতাংশের নিচে নামিয়া গিয়াছে। ফলে পুষ্টি পরিস্থিতির উন্নতি হইয়াছে এবং সার্বিকভাবে দেশে পাঁচ বত্সরের কম বয়সী খর্বকায় শিশুর হার ৩৬ শতাংশে নামিয়া আসিয়াছে। স্বাস্থ্য অধিদপ্তর ও আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানের তথ্য অনুযায়ী ইহার আগে ১৯৯৬-৯৭ সালে দেশে খর্বকায় শিশু ছিল ৬০ শতাংশ। আর ২০১১ সালে ছিল ৪১ শতাংশ। খাদ্য ও পুষ্টিকে গুরুত্ব দেওয়ার কারণেই হইয়াছে এই উন্নতি। তাহার পরও কথা থাকিয়া যায়। পরিসংখ্যান অনুযায়ী খর্বকায় শিশুর হার ৩৬ শতাংশ হইলেও দরিদ্র পরিবারগুলির মধ্যে এই হার ৪৯ শতাংশ। তাই এইক্ষেত্রে উন্নতির জন্য আমাদের অগ্রাধিকার দেওয়া আবশ্যক।

উল্লেখ্য, পুষ্টিকর খাবার দিতে না পারিবার কারণেই শিশুরা কাঙ্ক্ষিত হারে বাড়িয়া উঠিতে পারে না। পুষ্টিবিদদের মতে, দীর্ঘদিন ধরিয়া শিশুকে প্রয়োজন অনুযায়ী খাবার না দিলে, দীর্ঘমেয়াদী রোগ সংক্রমণের শিকার হইলে বা অস্বাস্থ্যকর পয়ঃনিষ্কাশনের কারণেও শিশুদের বয়স বাড়িলেও তাহাদের উচ্চতা বাড়ে না। অর্থাত্ অপুষ্টির অন্যতম মূল কারণ খাদ্য সংকট। আবার পুষ্টি সম্পর্কে অভিভাবকদের সচেতনতার অভাবেও শিশুরা অপুষ্টির শিকার হয়। কেননা পুষ্টিকর খাবার বলিতে শুধু দামি খাবারকেই বোঝায় না। অনেক সস্তা খাবার হইতেও পাওয়া যায় প্রয়োজনীয় ক্যালোরি ও প্রোটিন। তবে এই সম্পর্কে অভিভাবকদের সঠিক জ্ঞান থাকা চাই। এই ব্যাপারে বাড়ানো যাইতে পারে প্রচার-প্রচারণা। দরিদ্র পরিবারের বিশেষত মায়েদের পুষ্টিশিক্ষার ব্যবস্থা থাকা উচিত। অন্যদিকে গর্ভকালীন ঔষধ, ভিটামিন ও চেকআপের অভাবের কারণেও দেখা দেয় শিশুর পুষ্টিহীনতা। এইক্ষেত্রেও সচেতনতার কোনো বিকল্প নাই।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুসারে দেশে ২৫ শতাংশ পরিবারে খাদ্য অনিশ্চয়তা রহিয়াছে। এইসব পরিবারের এক কোটি ১০ লক্ষ শিশু তীব্র ক্ষুধায় ভোগে। আর এই থেকে জন্ম নেয় পুষ্টিহীনতা। শিশুর এই অপুষ্টির প্রভাব জাতীয় অর্থনীতিতেও পড়ে। ইহার কারণে সার্বিকভাবে হ্রাস পায় উত্পাদনশীলতা। এইজন্য পুষ্টিহীনতা দূর করিতে এই খাতে বিনিয়োগ বাড়াইবার দাবি রাখে। রিটার্ন অন ইনভেস্টমেন্টের (আইওআই) ওপর কোপেনহেগেন ভিত্তিক কনসেনসাস সেন্টারের এক গবেষণায় দেখা যায়, পুষ্টিতে কাঙ্ক্ষিত বিনিয়োগ জিডিপি ৩-৮ শতাংশ বাড়াইতে পারে। এই হিসাবে পুষ্টিতে বিনিয়োগ করিলে আগামী এক দশকে বাংলাদেশের অর্থনৈতিক উত্পাদনশীলতা বাড়িবে সাত হাজার কোটি টাকার বেশি। অতএব, এই ব্যাপারে আমাদের প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া আবশ্যক। বিশেষ করিয়া পুষ্টি কার্যক্রমে শিশু ও গর্ভবতী মায়েদের সর্বোচ্চ গুরুত্ব প্রদান, পুষ্টিসচেতনতা বাড়ানো, শস্যের বহুমুখীকরণ এবং সামাজিক সুরক্ষা কর্মসূচিতে পুষ্টির বিষয়টিকে সম্পৃক্ত করা জরুরি। একই সঙ্গে বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদকে আরো কার্যকর ও শক্তিশালী করাও বাঞ্ছনীয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here