শেখ হাসিনা আইটি পার্কে অকেজো পড়ে আছে কোটি টাকা ব্যায়ে ৩৩ কেভিএ বৈদ্যুতিক সাবস্টেশন

0
402

ডি এইচ দিলসান : শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে নিরবিচ্ছিন্ন বিদ্যুতের সাপ্লাইয়ের জন্য ১ কোটি টাকা ব্যায়ে ৩৩ কেভিএ বৈদ্যুতিক সাবস্টেশন স্থাপন করা হলেও উদ্বোধনের পর থেকে এখন পর্যন্ত কোন আউটপুট দিতে পারিনি প্রকল্পটি। খোজ নিয়ে জানা গেছে ২০১৭ সালের ৫ অক্টোবর পার্কটি উদ্বোধনের পর রোহিমা আফরোজ নামের একটি কোম্পানি ১ কোটি টাকা ব্যায়ে ৩৩ কেভিএ বৈদ্যুতিক সাবস্টেশন স্থাপন করে। আইটি পার্কের বিদ্যুৎ বিল কোমানো সহ সৌর শক্তি ব্যবহার করে নিরবিচ্ছন্ন বিদ্যুৎ সরবরাহ করার জন্যই এই প্যানেলটি স্থাপন করা হয়। যদিও শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের ম্যানেজার মেজর শিকদার বলেন সোলার প্যানেলটি সিকিউরিটি ক্যামেরা এবং সিকিউরিটি লাইটের জন্য বিদ্যুৎ সরবরাহ করার কথা। এছাড়া তিনি আরো বলেন জরুরি মুহুর্তে বিদ্যুতের ব্যাকাপের জন্য সোলারটি করা হয়েছে। কিন্তু যান্ত্রিক ত্রুটির কারনে সেটা এখনও সম্ভাব হয়নি, তবে তিনি বলেন ৩২ কিলোওয়াট প্যানেল লাগানো আছে, যেখান থেকে ২০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভাব। তিনি আরো বলেন এখানে ১৬ কিলোওয়াট ক্ষমতা সম্পন্ন সেটআপ আছে।
নাম প্রকাশে অনিচ্ছুক শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পাকে ওনার্স এ্যাস:-এর এক সদস্য বলেন গত দু বছরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের সিকিউরিটি ক্যামেরা গুলোর বেশিরভা ক্যামেরা গুলো ছিলে অফ। আর বিদ্যুৎ চলে গেলে তো কথায় নেই, সব গুলো সিকিউরিটি লাইট ও ক্যামেরা অফ হয়ে যায়। তিনি দাবি করেন সোলার প্যানেল থেকে যে বিদ্যুৎ উৎপন্ন হয়, সে গুলো যদি পার্কে সরবরাহ করা হতো তাহলে এখানকার বিদ্যুৎ বিল অর্ধেক সাশ্রয় করা যেত।
শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পাকে ওনার্স এ্যাস:-এর সভাপতি আহসান কবীর বাবু বলেন, শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পাকে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করার জন্য একটি ৩৩ কেভিএ বৈদ্যুতিক সাবস্টেশন স্থাপন করা আছে। এই ৩৩ কেভিএ বৈদ্যুতিক সাবস্টেশন এখ নপর্যন্ত চালুই করতে পারিনি কর্তৃপক্ষ। তিনি বলেন কর্তৃপক্ষ একটি ভ্রান্ত ধারনা নিয়ে বসে আছে, তিনি বলেন সৌর শক্তির আবার ব্যাকআপ কিসের, সৌর শক্তি ব্যবহার করে আমরা বিদ্যুৎ বিল ানেক শা¯্রয় করতে পারি, কিন্তু কিছু অসাধু লোকের কারনে আজও আলোর মুখ দেখেত পারিনি প্রকল্পটি।
উল্লেখ্য ২০১০ সালের ২৭ ডিসেম্বর যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যশোরে আন্তর্জাতিক মানের একটি আইটি পার্ক স্থাপনের ঘোষণা দেন। দীর্ঘদিন পরীক্ষা-নিরীক্ষা ও যাচাই-বাছাইয়ের পর ২০১৪ সালের ২৫ এপ্রিল যশোর শহরের বেজপাড়া এলাকায় ২৮৩ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পের কাজ শুরু করা হয়। পরে ২০১৭ সালের ৫ অক্টোবর আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক পার্কটির উদ্বোধন করেন।

.