শেষ ম্যাচে নাটকীয় হার বাংলাদেশের

0
397

স্পোর্টস ডেস্ক : আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ দল। সিরিজের ৩য় ও শেষ ম্যাচে ১ রানের জয় পেয়েছে আফগানরা। ১৪৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৪৪ রানেই থেমে যেতে হলো বাংলাদেশকে। মুশফিক-মাহমুদউল্লাহর অসাধারণ একটি জুটি হার বাঁচাতে পারলো না।
ম্যাচে জয়ের জন্য শেষ দুই ওভারে বাংলাদেশের প্রয়োজন ছিল ৩০ রান। ১৯তম ওভারে ফাস্টবোলার করিমকে দারুণ খেলে পর পর পাঁচটি বাউন্ডারিসহ ২১ রান নেন মুশফিক। শেষ ওভারে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ছিল নয় রান। এই ওভারে বোলিংয়ের দায়িত্বে ছিলেন রশীদ খান। ওভারের প্রথম বলেই মুশফিকুর রহিম আউট হয়ে যান। নাজিবউল্লাহ জাদরানের হাতে ক্যাচ হন তিনি। সেই সাথে ৮৪ রানের পার্টনারশিপ গড়েন মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম।
এরপর আরিফুল ও মাহমুদুল্লাহ পরের চার বলে বাউন্ডারি না হাঁকাতে পারলে শেষ বলে জেতার জন্য দরকার পড়ে চার রান। কিন্তু অসাধারণ ফিল্ডিং করে বাউন্ডারি বাঁচালে তিন রানও নিতে পারেননি আরিফুল-মাহমুদুল্লাহ। মাহমুদুল্লাহ রান আউট হলে ১ রানে হার মানে বাংলাদেশ।
বাংলাদেশের প্রথম উইকেটের পতন হয় ইনিংসের তৃতীয় ওভারে। মুজিব উর রহমানের বলে ডারউইশ রাসুলির হাতে ধরা পড়েন তামিম ইকবাল। ছয় বল খেলে ৫ রান করেন তিনি। এরপর একই ওভারে রান আউট হয়ে ফিরে যান সৌম্য সরকার ও লিটন দাস। মোহাম্মদ নবীর করা ইনিংসের ষষ্ঠ ওভারের দ্বিতীয় বলে রান আউট হন সৌম্য সরকার। ১৩ বল খেলে ১৫ রান করেন তিনি। আর পঞ্চম বলে রান আউট হন লিটন দাস। ১৪ বল খেলে ১২ রান করেন তিনি। নবম ওভারে করিম জানাতের বলে সামিউল্লাহ শেনওয়ারির হাতে ক্যাচ হন সাকিব আল হাসান। নয় বল খেলে ১০ রান করেন তিনি।
আফগানিস্তানের পক্ষে মুজিব উর রহমান ১টি, করিম জানাত ১টি ও রশীদ খান ১টি করে উইকেট শিকার করেন।
এর আগে টসে জিতে ব্যাটিংয়ে নামা আফগানিস্তান উদ্বোধনী জুটিতে ৫৫ রান তুলে। শাহজাদকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে এই জুটিটি ভাঙেন স্পিনার নাজমুল ইসলাম অপু। আফগান উইকেটরক্ষক ২২ বলে করেন ২৬ রান। এরপর ১৯ রান করা গনিকেও খুব দ্রুত তুলে নেন আবু জায়েদ রাহি।
তৃতীয় উইকেটে আসঘর স্ট্যানিকজাই আর সামিউল্লাহ শেনওয়ারি আবারও রান বাড়ানোর চেষ্টায়। এবার আঘাত পার্টটাইমার আরিফুল হকের। ১৭ বলে ২৭ রান করা স্ট্যানিকজাইকে বদলি ফিল্ডার সাব্বির রহমানের ক্যাচ বানান এই পেসার। আবু জায়েদের দ্বিতীয় শিকার হয়ে মাত্র ৩ রান করেই ফিরেন আগের ম্যাচে আফগানদের জয়ের অন্যতম নায়ক মোহাম্মদ নবী।
এরপর ১৬ বলে ১৫ রান করা নাজিবুল্লাহ জাদরানকে মাহমুদউল্লাহর ক্যাচ বানান সাকিব। শেষ ওভারে এসে ৪ রান করে নাজমুল অপুর ঘূর্ণিতে কাবু শফিকুল্লাহ শফিক। তবে দলকে লড়াকু পুঁজি এনে দিতে একটা প্রান্ত ধরে রেখেছিলেন সামিউল্লাহ শেনওয়ারি। ২৮ বলে ৩৩ রানে অপরাজিত ছিলেন তিনি।
বাংলাদেশের পক্ষে দুটি করে উইকেট নিয়েছেন আবু জায়েদ রাহি এবং নাজমুল ইসলাম অপু।
ম্যান অব দ্যা সিরিজ রশিদ খান হলেও ম্যান অব দ্যা ম্যাচের পুরস্কার ওঠে মুশফিকের হাতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here