শ্রীলঙ্কার কাছেই হেরে গেল ফেবারিট ইংল্যান্ড!

0
304

ক্রীড়া ডেস্ক : বিশ্বকাপের এবারের আসরে অন্যতম ফেবারিট ধরা হয় স্বাগতিক ইংল্যান্ডকে। অথচ শ্রীলঙ্কার দেওয়া ২৩৩ রানের সহজ টার্গেট তাড়া করতে নেমে ২১২ রানে অলআউট স্বাগতিকরা। ২০ রানের জয় নিয়ে সেমিফাইনালের স্বপ্ন জিইয়ে রাখল শ্রীলঙ্কা।

এদিকে শ্রীলঙ্কার জয়ে বিশ্বকাপ হঠাৎ জমে উঠল। ইংল্যান্ডে কঠিন সমীকরণে বাংলাদেশ, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ বা পাকিস্তানেরও সেমিফাইনালে ওঠার সম্ভাবনা জেগে উঠেছে।

এর আগে লিডসে টস জিতে ব্যাট করতে নেমে অ্যাঞ্জেলো ম্যাথিউজের অর্ধশতকে ৯ উইকেটে ২৩২ রান করে শ্রীলঙ্কা। জবাবে ব্যাট করতে নেমে লঙ্কান বোলারদের দুর্দান্ত বোলিংয়ে ২১২ রানে অলআউট হয় ইংলিশরা।
বিশ্বকাপের হট ফেবারিট ইংল্যান্ডই কি না এবারের বিশ্বকাপে অন্যতম দুর্বল দল শ্রীলঙ্কান বোলিংয়ের সামনে এক প্রকার উড়েই গেলো।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ওপেনার জনি বেয়ারস্টোর উইকেট তুলে নেন লাসিথ মালিঙ্গা। দলীয় ২৬ রানে আরেক ওপেনার জেমস ভিন্সে উইকেটও মালিঙ্গা তুলে নেন।

তৃতীয় উইকেট জুটিতে কিছুটা প্রতিরোধ গড়ে তোলেন জো রুট ও অধিনায়ক ইয়ন মরগান। ৪৭ রান আসে তাদের ব্যাট থেকে। ২১ রান করে ইসুরু উদানার বলে তারই হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের পথ ধরেন ইংলিশ অধিনায়ক।

অন্যদিকে অর্ধশতক তুলে নেন রুট। তবে ইংনিসটি আর বড় করতে পারেননি তিনি। দলীয় ১২৭ রানের মাথায় ব্যক্তিগত ৫৭ রান করে মালিঙ্গার তৃতীয় শিকারে পরিণত হন রুট।

এরপর বক্তিগত ১০ রানে জশ বাটলারকে এলবিডব্লিউ’র ফাদে ফেলে নিজের চতুর্থ উইকেটে তুলে নেন মালিঙ্গা।

এরপরই ম্যাচের চিত্র পাল্টে যায়। ধনঞ্জয়া ডি সিলভা ও ইসুরা উদানার বোলিং তোপে পথ হারিয়ে ফেলে ইংলিশরা। একে একে মঈন আলী (১৬), ক্রিস ওকস (২), আদিল রশিদ (১) ও জোফরা আর্চার (৩) বিদায় নিলে ৫ উইকেটে ১৭০ রান থেকে ইংল্যান্ড পরিণত হয় ৯ উইকেটে ১৮৬ রানে।

এক প্রান্ত গলার কাঁটা হয়ে আটকে থাকা বেন স্টোকস রান তুলতে থাকেন ব্যাট চালিয়ে। তবে মার্ক উডের উইকেট নুয়ান প্রদীপ তুলে নিলে ২০ রানে দারুণ জয় পায় শ্রীলঙ্কা। ২১২ রালে অল আউট হয় ইংল্যান্ড। স্টোকস ৮১ রানে অপরাজিত থাকেন।

লঙ্কান বোলার মালিঙ্গা ৪টি, ডি সিলভা ৩টি উদানা ২টি এবং প্রদীপ ১টি উইকেট নেন।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে শুরুর ধাক্কা সামলে আভিস্কা ৪৯ ও কুশল মেন্ডিস ৪৬ রান করে বিদায় নেন। এরপর আর কোন ব্যাটসম্যান রানের দেখা পাননি। ইনিংস একাই টেনে নিয়ে যান অ্যাঞ্জেলো ম্যাথিউজ। তার অপরাজিত ৮৫ রানের ইনিংসের কল্যাণেই ৯ উইকেটে ২৩২ সংগ্রহ পায় লঙ্কানরা।

ইংলিশ বোলার জোফরা আর্চার ও মার্ক উড ৩টি, আদিল রশিদ ২টি এবং ক্রিস ওকস ১টি উইকেট নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here