সাচ্চু ওস্তাদ না থাকলেও তার স্মৃতি বাচিয়ে রাখছে যশোরের ফুটবলের প্রাণ পুরুষেরা

0
499

ডি এইচ দিলসান : ফুটবলার গড়ার কারিগর, এমদাদুল হক সাচ্চু, সকলে যাকে ওস্তান বলে ডাকতেন তার স্মৃতিটুকু বাচিয়ে রেখে যশোরের ফুটবলকে বাচানোর জন্য তারই হাতে গড়া “ “সাচ্চু ফুটবল কোচিং” সেন্টার আবারও মাঠে নেমেছে। একালের মাঠ কাপানো জাতীয় দলের খেলোয়াড় কাওসার আলী, মাসুক মুহাম্মদ সাথী, রাকিব হাসান, জিল্লুর রহমানসহ শফিকুজ্জামান ও এবএিম আখতারুজ্জামানের মত দক্ষ সংগঠকেরা মিলে ৬০ জন নবীন খেলোয়াড় নিয়ে ২০১৯ সালের শুরতেই শুরু করেছে ফুটবল প্রশিক্ষণ। আর এ যাত্রায় কোচের দায়িত্ব পালন করছেন এমদাদুল হক সাচ্চুর হাতে গড়া জয়নাল আবেদিন ও হালিম রেজা।
সোমবার যশোর শামস-উল-হুদা স্টেডিয়ামে গিয়ে দেখা যায় হালিম রেজা আর জয়নাল আবেদিন প্রায় ৫০ জনকে প্রশিক্ষণ দিচ্ছেন। এর মধ্যে ১৫ জন প্রমিলা ফুটবলারও ছিলেন। উল্লেখ্য এই সাচ্চু ওস্তাদের কোচিং থেকেই তার হাত ধরে ২০১০ সালে ৯ জন মেয়ে বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দলে সুযোগ পায় এর পর ৯ জন মেয়ে মালয়েশিয়ায় খেলার সুযোগ পায়। সারা বাংলাদেশে মাত্র ৬ জন মেয়ে আমেরিকায় ফুটবলের উন্নত প্রশিক্ষণের সুযোগ পেয়েছিল। এর মধ্যে তার ৩ জনই ছিলেন এই কোচিং সেন্টারের। তারা হচ্ছেন বেলি, খালেদা ও লিমা। শ্রীলংকায় অনুষ্ঠিত এএফসি গার্লস ফুটবল টুর্নামেন্টে বাংলাদেশ অনূর্ধ্ব-১৪ দলের কোচ ও চিফ ম্যানেজারের দায়িত্ব পালন করেন সাচ্চু। সে তিযোগিতায় তৃতীয় হয়েছিল বাংলাদেশ দল। তাছাড়া এএফসি ফেয়ার প্লে ট্রফিও পায় তার দল। তার ৭ ছাত্রী সাবিনা, খালেদা, বেলি, মলি, সবুরা, সাজেদা ও শারমিন ভারতে গিয়েছিল। সেখানে প্রীতি ম্যাচ খেলে তারা। তাছাড়া ৭ জন মেয়ে এসএ গেমসে খেলার সুযোগ পেয়েছিল। শুধু তাই নয় তার ছাত্র বাংলাদেশ জাতীয় দলের হয়েও খেলেছেন। এর মধ্যে কাজী জামাল হোসেন, মাসুদুর রহমান টনি উল্লেখযোগ্য।
উল্লেখ্য ১৯৯১ সালে খুলনা বিভাগীয় ফুটবল দলের কোচের দায়িত্ব পান এমদাদুল হক সাচ্চু। বিভাগীয় পর্যায়ের ফুটবল প্রতিযোগিতায় তার দল সেমিফাইনালে খেলে। ওই বছর তার ছাত্র হালিম রেজা, জয়নাল আবেদীন, মান্না দে লিটু ও হারান চন্দ্র দে খুলনা বিভাগীয় ফুটবল দলে সুযোগ পান।
এ ব্যাপারে সাচ্চু ফুটবল কোচিং এর সভাপতি কাওসার আলী বলেন, আমরা সবাই এক হয়েছি সাচ্চুর ওস্তাদের স্মৃতি বাচিয়ে রাখতে। আমরা চাই সাচ্চুর নামের প্রতি সুবিচার করে আমরা যশোরের হারানো ঐতিহ্যকে ফিরিয়ে আনবো। তিনি বলেন একসময় ফুটবলের নেতৃত্ব দিতো যশোরের ছেলেরা। আমরা এই কোচিং সেন্টারকে দিয়েই আবার যশোর থেকে নতুন ফুটবলার তৈরি করবো, যারা আগামী বাংলাদেশের ফুটবলকে নেতৃত্ব দিবে।
এ ব্যাপারে যশোর জেলা ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধ ইয়াকুব কবির বলেন, ইমদাদুল হক সাচ্চু ছিলেন বুটবল তৈরির কারিগর, সে আমাদের মাঝে নাই, কিন্তু তার স্মৃতিকে দরে রাকতে তারই হাতে গড়া ফুটবল প্রশিক্ষণ সেন্টারটি আবার নতুন করে চালু করায় আমি আনন্দিত। তিনি আরো বলেন, আমি সব সময় এই প্রশিক্ষণ সেন্টারের সাথে থাকবো, সব ধরনের সহযোগিতা করবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here