সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের শুভ সূচনা

0
313

পৃথিবীর মধ্যে অঞ্চল বিচারে দক্ষিণ এশিয়া ফুটবলে সবচাইতে পিছাইয়া আছে। ইউরোপ কিংবা লাতিন আমেরিকা তো বটেই, আফ্রিকা কিংবা এশিয়ার অন্য যেকোনো অঞ্চলেরই পশ্চাতে পড়িয়া রহিয়াছে দক্ষিণ এশিয়ার দেশগুলি। কেবল ভারত ফিফা র্যাংকিংয়ের শীর্ষ ১০০টি দলের মধ্যে স্থান করিয়া নিয়াছে, নয়তো বাকি সব দলই ১৫০ হইতে ২০০তম স্থানের মধ্যে অবস্থান করিতেছে। ফিফা র্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ১৯৪তম। সকল কিছুর পরও পৃথিবীর সবচাইতে জনবহুল অঞ্চল দক্ষিণ এশিয়ায় ফুটবল যথেষ্ট জনপ্রিয়। ঢাকায় চলমান দক্ষিণ এশিয়ার ‘বিশ্বকাপ’, সাফ চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতার দ্বাদশ আসরকে ঘিরিয়া পুরা দক্ষিণ এশিয়ায় চাঞ্চল্য সৃষ্টি হইয়াছে, ফুটবলভক্তরা জমজমাট এক টুর্নামেন্টের জন্য অপেক্ষা করিতেছেন।

১৯৯৩ সালে সার্ক গোল্ডকাপ নামে যাত্রা শুরু করিয়াছিল দক্ষিণ এশীয় আঞ্চলিক ফুটবল প্রতিযোগিতা। ১৯৯৫ সালে ইহার নাম বদলাইয়া হয় সাউথ এশিয়ান গোল্ডকাপ। ১৯৯৭ সাল হইতে ইহা সাফ চ্যাম্পিয়নশিপ হিসাবে পরিচিত। একসময় বাংলাদেশকে দক্ষিণ এশিয়ায় ভারতের পরই দ্বিতীয় শক্তির দল হিসাবে বিবেচনা করা হইত। কিন্তু মধ্যখান দিয়া মালদ্বীপ আগাইয়া যায়। আফগানিস্তান বিলম্বে যোগ দিয়া বিগত তিনবারই ফাইনালে খেলিয়াছে এবং একবার চ্যাম্পিয়নও হইয়াছে। কিন্তু বাংলাদেশ পিছাইতে পিছাইতে তলানির দলে পরিণত হইয়াছে। কেবল শ্রীলঙ্কা ও পাকিস্তানই বাংলাদেশের তুলনায় র্যাংকিংয়ে পিছাইয়া আছে। পূর্বের ১১টি চ্যাম্পিয়নশিপে ভারত সাতবার চ্যাম্পিয়ন হইয়াছে। বাংলাদেশ চ্যাম্পিয়ন হইয়াছে মাত্র একবার, ২০০৩ সালে। ২০০৫ সালে বাংলাদেশ রানার-আপ হয় এবং ইহার পর আর একবারও ফাইনালে উঠিতে পারে নাই। বলা যায়, গত এক দশকে বাংলাদেশের ক্রিকেট যত আগাইয়াছে, ফুটবল ততই পিছাইয়াছে। নারী ফুটবল অনেকক্ষেত্রে ভালো করিলেও, গত এক দশক বাংলাদেশ পুরুষ দলের জন্য সবচাইতে খারাপ সময় বলা যায়।

এইরকম প্রেক্ষাপটেই বাংলাদেশ ফুটবল দল ভালো ফল করিবে বলিয়া সমর্থকরা আশায় বুক বাঁধিয়াছেন। সামপ্রতিক কিছু ঘটনা তাহাদের আশাবাদী করিয়া তুলিয়াছে। বিশেষত সমপ্রতি অনুষ্ঠিত এশিয়ান গেমসে বাংলাদেশের তরুণ একটি দল (অনূর্ধ্ব ২৩) ইতিহাসে প্রথমবারের মতো দ্বিতীয় রাউন্ডে উত্তীর্ণ হয়। কাতারের মতো দলকে হারাইয়া ও থাইল্যান্ডের সঙ্গে ড্র করিয়া তাহারা পুনরায় দেশবাসীকে স্বপ্ন দেখিতে উদ্বুদ্ধ করিয়াছে। ব্রিটিশ কোচ জেমি ডে দায়িত্ব লইবার পর এই চমককে অনেকে নূতন কোচের জাদু আখ্যা দিয়াছেন। এশিয়ান গেমসে খেলা অনূর্ধ্ব ২৩ দলের বেশিরভাগ খেলোয়াড় এই দলে খেলিতেছেন, সিনিয়র খেলোয়াড়দের অনেককেই বাদ দেওয়া হইয়াছে। কাতার ও দক্ষিণ কোরিয়ায় প্রস্তুতিমূলক ম্যাচ খেলিয়াছে বাংলাদেশ দল, সেই হিসাবে প্রস্তুতিও ভালো হইয়াছে। আশানুরূপ ফলাফলও পাওয়া যাইতেছে, প্রথম ম্যাচে বাংলাদেশ ভুটানকে ২-০ গোলে হারাইয়াছে। সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের যেই সাফল্যই আসুক না কেন, এই তরুণ দলটিকে দীর্ঘমেয়াদী নিরবচ্ছিন্ন পরিচর্যায় রাখিতে হইবে। একটি-দুইটি চমকের মধ্যে যেন সাফল্যের স্রোত হারাইয়া না যায়, ফেডারেশনের ব্যবস্থাপকদের সেই দিকটিতে বিশেষভাবে নজর দিতে হইবে। ব্যর্থতার চোরাগলি হইতে দল যেহেতু একবার বাহির হইয়াছে, তাহাকে আর ফেরত্ পাঠানো ঠিক হইবে না। বাংলাদেশ যেইবার চ্যাম্পিয়ন হইয়াছিল, সেইবার স্বাগতিক দেশ হিসাবে চ্যাম্পিয়ন হইয়াছিল। এইবারও তাহারা স্বাগতিক দেশ, গ্রুপপর্বে সীমিত না থাকিয়া সেমিফাইনাল কিংবা ফাইনালে দলটি উত্তীর্ণ হইবে, ইহা কোনো আকাশচুম্বী কিংবা অলীক প্রত্যাশা নহে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here