সারা দেশে বই উৎসব

0
444

বছরের প্রথম দিনে সারা দেশের শিশুরা মেতেছিল এক অন্য রকম উৎসবে। নতুন বইয়ের গন্ধে তারা মাতোয়ারা হয়ে উঠেছিল। ২০১০ সাল থেকেই ধারাবাহিকভাবে চলে আসছে বিনা মূল্যে বই বিতরণের এই উৎসব। বছরের প্রথম দিনে স্কুলগামী শিশুদের জন্য এর চেয়ে বড় উপহার, বড় আনন্দের বিষয় আর কী হতে পারে! প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত সব শিশু-কিশোরই শরিক ছিল এই উৎসবে। আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের প্রধান সাফল্যগুলোর একটি হচ্ছে সময়মতো শিশুদের হাতে নতুন বই তুলে দেওয়া। টানা তৃতীয় মেয়াদে আবারও আওয়ামী লীগের নেতৃত্বে সরকার গঠিত হতে যাচ্ছে। আমরা আশা করি, বই উৎসবের এই ধারাবাহিকতা অক্ষুণ্ন থাকবে।

শৈশবের শিক্ষাই পরবর্তী সময়ে শিক্ষাজীবনের ভিত হিসেবে কাজ করে। ভিত দুর্বল হলে তার ওপর যেমন শক্ত ইমারত তৈরি হয় না, তেমনি শৈশবের শিক্ষা দুর্বল হলে পরবর্তী শিক্ষাজীবন ভালো হয় না। এ ক্ষেত্রে প্রতিটি বছরের শুরুর দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়ার উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয় একটি কাজ। শৈশবে নতুন বই হাতে পাওয়ার আনন্দ-অভিজ্ঞতা আমাদের সবারই আছে। কিন্তু সে বই হাতে আসতে প্রায়ই অনেক সময় লেগে যেত। কখনো স্কুলে ক্লাস শুরু হয়ে যেত। অপেক্ষার সেই সময়গুলো কতটা অস্বস্তিতে কাটাতে হতো, তা-ও আমাদের অজানা নয়। আজকের শিক্ষার্থীরা সৌভাগ্যবান, বইয়ের জন্য তাদের অপেক্ষার প্রহর কাটাতে হয় না। কিন্তু শৈশবে শিক্ষার শক্ত ভিত তৈরির জন্য শুধু নতুন বই হাতে পাওয়াই যথেষ্ট নয়। আমরা জানি, সাম্প্রতিক বছরগুলোতে শিশুশিক্ষার মানোন্নয়নে অনেক কিছু করা হয়েছে। নতুন নতুন স্কুলভবন তৈরি করা হয়েছে। ক্লাসে ভালো আসনের ব্যবস্থা করা হয়েছে। ডিজিটাল পদ্ধতিতে শিক্ষাদানের উদ্যোগ নেওয়া হচ্ছে, শিক্ষকদের প্রশিক্ষণের আওতা বাড়ানো হয়েছে। শিক্ষকরা যাতে পাঠদানে আরো উৎসাহী হন, সে জন্য তাঁদের বেতনকাঠামোতে বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে। তার পরও প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার মান নিয়ে বিশেষজ্ঞদের অনেক প্রশ্ন ও আক্ষেপ রয়েছে। আমরা আশা করি, টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসা সরকার শিশুশিক্ষার মানোন্নয়নে সর্বোচ্চ আন্তরিকতা প্রদর্শন করবে।

শিশুশিক্ষা যত বেশি আনন্দময় হবে, তত বেশি সাফল্য ধরা দেবে—সারা দুনিয়ায় এটিই স্বীকৃত। কিন্তু আমাদের শিশুরা যেন সেই শিক্ষা থেকে অনেকটা দূরেই রয়ে গেছে। অনেক স্কুলেই মাঠ নেই, যেগুলোতে মাঠ আছে সেগুলোতেও খেলার উপকরণ নেই, নয়তো সুযোগ থাকে না। বইয়ের বোঝা, কোচিংয়ের শৃঙ্খল শিশুদের মনের আনন্দ অনেকটাই কেড়ে নিচ্ছে। শৈশবেই শিক্ষা হয়ে ওঠে ভীতিকর এক প্রস্তুতি। এ থেকে শিশুদের মুক্ত করতে হবে। তাদের জন্য আনন্দময় শৈশব নিশ্চিত করতে হবে। প্রতিবছর জানুয়ারি মাসের ১ তারিখে বই উৎসব করা নিঃসন্দেহে একটি প্রশংসনীয় উদ্যোগ। সেই সঙ্গে আমরা আশা করব, সামগ্রিকভাবে শিশুশিক্ষার মানোন্নয়নে সরকার আরো আন্তরিক হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here