স্ত্রীর মর্যাদা দাবিতে ১৫ দিনের সন্তান নিয়ে শ্বশুরবাড়ির সামনে অবস্থান

0
477

মাগুরা প্রতিনিধি : স্ত্রীর মর্যাদা ও সন্তানের পিতৃ পরিচয়ের দাবিতে শনিবার সকালে শ্বশুরবাড়িতে গিয়ে উঠেছিলেন গৃহবধূ তন্নী খাতুন। তবে সেখানে তার ঠাঁই হয়নি। বরং শ্বশুর মনিরুজ্জামান মন্নু তাকে ঘাড় ধাক্কা দিয়ে বাড়ি থেকে বের করে দিয়েছেন।
নিরুপায় হয়ে ১৫ দিনের কন্যা সন্তানকে নিয়ে স্বামীর বাড়ির গেটে অবস্থান করছেন হতভাগা ওই গৃহবধূ। স্ত্রীর মর্যাদা না পেলে আমৃত্যু স্বামীর বাড়ির সামনেই অবস্থানের ঘোষণা দিয়েছেন তিনি। ঘটনাটি ঘটেছে মাগুরার মহম্মদপুর উপজেলার রাড়ীখালী গ্রামে।
তন্নী খাতুন জানান, ২০১৭ সালে তিনি মহম্মদপুর উপজেলার বিনোদপুর ডিগ্রি কলেজ থেকে ক্লাস করে বাড়ি ফিরছিলেন। পথিমধ্যে সৌদি প্রবাসী প্রতিবেশি চাচাতো ভাই এনামুল কবীর লিটনের সাথে তার দেখা হয়। এ সময় লিটন তাকে বলে পার্শ্ববর্তী ধোয়াইল গ্রামে বিয়ে দেওয়া তার বড় বোন রানী খাতুন গুরুতর অসুস্থ হয়ে পড়েছে। তাকে আশংকাজনক অবস্থায় ফরিদপুর মেডিকেলে ভর্তি করা হয়েছে। তার বাড়ি লোকেরা দ্রুত তাকে ফরিদপুর যেতে বলেছে। এ অবস্থায় তিনি লিটনকে বড়ভাই হিসেবে বিশ্বাস করে তার মোটরসাইকেলে ওঠেন। পরে ফরিদপুর নেওয়ার কথা বলে তাকে একটি মাইক্রোবাসে তুলে নেয়। এর পর জোর করে তাকে ঢাকা নিয়ে একটি বাসায় আটকে রাখে। এ অবস্থায় একজন নারী হিসেবে তার সব শেষ হয়ে গেছে বলে বিয়ের জন্য চাপ দিলে আট দিনের মাথায় কাজী অফিসে নিয়ে লিটন তাকে বিয়ে করে। কিছুদিন ঢাকার একটি বাসায় তারা স্বামী-স্ত্রী হিসেবে বসবাস করেন। এক পর্যায়ে তিনি গর্ভবতী হলে স্বামী লিটন তার গর্ভের সন্তান নষ্ট করতে চাপ দেয়। তবে তিনি এতে রাজি হননি। এতে ক্ষিপ্ত হয়ে স্বামী লিটন তার উপর শারীরিক ও মানসিক নির্যাতন শুরু করে। এরপর মা অসুস্থ বলে ঢাকা থেকে বাড়ি আসার কথা বলে গত ৬ জানুয়ারি তাকে ঝিনাইদহের আরাপপুর বাসস্ট্যান্ডে ফেলে পালিয়ে যায়। ওই রাতে তিনি ঝিনাইদহের নানাবাড়িতে আশ্রয় নেন। পরে মাগুরার মহম্মদপুর উপজেলার রাড়িখালী গ্রামে শ্বশুরবাড়িতে এলে তারা তাকে তাড়িয়ে দেয়। তার পর থেকে তার স্বামী লিটনও গা ঢাকা দিয়েছে। অবশেষে তিনি বাবার বাড়িতে আশ্রয় নেন।
স্থানীয় ইউপি মেম্বার ও গণ্যমান্যরা শ্বশুর মনিরুজ্জামান মন্নুর সাথে একাধিকার সালিশ বৈঠক করলেও তিনি পুত্রবধূকে বাড়িতে ঠাঁই দেননি।
গত ৮ ফেব্রুয়ারি তিনি একটি কন্যা সন্তান প্রসব করেন। এ ঘটনার বিচার চেয়ে মাগুরা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালে মামলা দায়েরও করেছেন। একইসাথে কন্যা সন্তানকে নিয়েই আজ ২৪ ফেব্রুয়ারি শনিবার সকালে তিনি স্বামীর বাড়িতে গেলে শ্বশুর মন্নু মিয়া তাকে ঘাড় ধাক্কা দিয়ে বাড়ির বাইরে বের করে দেন। এরপর থেকে সারাদিন তিনি ১৫ দিনের শিশু সন্তানকে নিয়ে স্বামীর বাড়ির সামনে অবস্থান করছেন।
তন্নীর বাবা আলাল বিশ্বাস বলেন, মেয়েকে ফেলে রেখে জামাই গা ঢাকা দিয়েছে। তিনি মেয়েকে তুলে নেওয়ার জন্য তার শ্বশুরকে অনেকবার হাতে পায়ে ধরেছেন। কিন্ত তার পাষাণ হৃদয় গলেনি। মান সম্মানের দায়ে একপর্যায়ে মেয়েসহ গোটা পরিবার বিষ খেয়ে মরতে চেয়েছিলেন। কিন্তু প্রতিবেশীরা মরতে দেয়নি। তিনি এ ঘটনার সুষ্ঠু সমাধান চান।
স্থানীয় ইউপি মেম্বর খালেক মেম্বর বলেন, তন্নীর অভিযোগ সত্য। বিষয়টি মিমাংসার জন্য তিনিসহ গোটা গ্রামবাসী একাধিকবার সালিশ দরবার করেছেন। কিন্তু লিটনের বাবা কারো অনুরোধই রাখেননি। যে কারণে গ্রামবাসী তার উপর ক্ষুব্ধ। এখন অসহায় মেয়েটি ছোট্ট বাচ্চা নিয়ে স্বামীর বাড়ির সামনে রাস্তায় অবস্থান করছে।
অভিযুক্ত লিটনকে পাওয়া না যাওয়ায় তার বাবার সাথে কথা বলতে গেলে সাংবাদিক পরিচয় পেয়ে তিনি বাড়ির গেট খোলেননি। মোবাইলফোনে কল করলে তিনি এ বিষয়ে কোনো কথা বলবেন না বলে জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here