স্থগীত হতে পারে যশোর ইনস্টিটিউট নির্বাচন

0
466

ইসতেহারের ডালা সাজিয়ে ভোটারদের দ্বারে দ্বারে দুটি প্যানেলের প্রার্থীরা

ডি এইচ দিলসান : মাত্র এক দিন পরেই অনুষ্ঠিত হবে উপমহাদেশে প্রথম প্রতিষ্ঠিত স্বল্পসংখ্যাক গণপাঠাগারগুলির মধ্য অন্যতম যশোর ইনস্টিটিউট পরিচালনা পর্ষদের ত্রি-বার্ষিক নির্বাচন। আর এ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনে অংশগ্রহণকারী দুটি প্যানেল সংষ্কার ও উন্নয়ন সমিতির এবং পরিবর্তন ও উন্নয়ন সমিতির প্রার্থীরা শেষ মূহুর্তের প্রচারনা চালাচ্ছেন জোর গতীতে। ছুটছেন ভোটারদের দ্বারে দ্বারে।
এ দিকে গঠনতন্ত্রের নতুন সংশোধন স্থগিত করেছে আদালত। যার ফলে বর্তমান তফসিলে নির্বাচন সম্ভব নয় বলে দাবি করছেন অনেকে।
এ ব্যাপারে পরিবর্তন ও উন্নয়ন সমিতির প্রার্থী এ জেড এম সালেক বলেন, আমর নির্বাচনের প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন করেছি, এখন সুনছি নির্বাচন বানচাল হবে। তিনি আরো বলেন, আমি জেলা প্রশাসকের সাথে কথা বলেছি, তিনি বলেছেন আমরা নির্বাচন স্থগীতের কোন নির্দেশনা পাই নি, তবে আদালত যদি নির্দেশ দেন তাহলে নির্বাচন স্থগীত হতে পারে।
যশোরের জেলা প্রশসক মোঃ আশরাফ উদ্দীন বলেন, আমরা নির্বাচন স্থগীতের কোন নির্দেশনা পাই নি, তবে আদালত যদি নির্দেশ দেন তাহলে নির্বাচন স্থগীত হতে পারে।

ইতমধ্যে প্যানেল দুটি ঘোষনা করেছেন তাদের ইশতেহার। সংস্কার ও উন্নয়ন সমিতির পক্ষে বর্তমান সাধারণ সম্পাদক শেখ রবিউল আলম বলেন, আমাদের ইশতেহারের মধ্যে রয়েছে সদস্যদের ডিজিটাল পদ্ধতিতে চাঁদা পরিশোধের ব্যবস্থাকরণ, টাউন হল মাঠে মেলা নয়, সকলের সম্মতিতে মেলা অন্য মাঠে স্থানান্তরিত করে টাউন হল মাঠকে বিনোদন কেন্দ্রে রূপ দেয়া। ই-লাইব্রেরিকে আরো সমৃদ্ধ করা হবে, ভ্রাম্যমাণ লাইব্রেরি চালু, তসবীর মহলের স্থান এবং মূল অবকাঠামো ঠিক রেখে মার্কেট নির্মাণ, ভবন সমূহের উন্নয়নসহ উর্ধ্বমূখী সম্প্রসারণসহ পত্রিকা ও বই পাঠের জায়গা বিস্তৃতকরণ, গোডাউন পুনঃনির্মাণ করে তার উপর টেবিল টেনিস খেলার ব্যবস্থা করা, গ্যারেজ নির্মাণ, বিদ্যুতের বিকল্প হিসেবে সোলার প্যানেলের ব্যবস্থাকরণ, স্বাধীনতা মঞ্চকে আধুনিককরণ, বিষয়ভিত্তিক বার্ষিক সম্মাননা প্রদান, নাট্যকলা বিভাগে বিশেষজ্ঞদের এনে প্রযোজনা ভিত্তিক কর্মশালার আয়োজন, টাউন ক্লাবকে খেলোয়াড় তৈরির সূতিকাগার হিসেবে গড়ে তোলার কার্যকর পদক্ষেপ গ্রহণ, সিআরসিকে যথাযথ শিশু প্রতিভা বিকাশ কেন্দ্র হিসেবে গড়ে তোলার পদক্ষেপ, ইনস্টিটিউটের আয়বৃদ্ধি ও সম্পদ রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণ, বই ব্যাংকের চতুর্থতলায় সংস্কৃতি মিউজিয়াম প্রতিষ্ঠা, ময়দানের উত্তরাংশ দখলমুক্ত করে সবুজায়নসহ সৌন্দর্যবর্ধন করা।
সমিতির প্যানেল প্রধান ডাক্তার আবুল কালাম আজাদ বলেন, যশোরবাসীর প্রিয় প্রতিষ্ঠান ‘যশোর ইনস্টিটিউট’। তাই এ প্রতিষ্ঠানের অগ্রযাত্রা ধরে রাখতে আমরা প্রতিশ্রæতিবদ্ধ। এ লক্ষ্যে তিনি সংস্কার ও উন্নয়ন কমিটি’র পক্ষে ইনস্টিটিউটের সম্মানিত সদস্যদের সমর্থন, পরামর্শ ও সহযোগিতা প্রার্থনা করেন।
এ প্যানেলে আবুল কালাম আজাদের সাথে রয়েছেন শেখ রাকিবুল আলম জয়, আব্দুর রহমান কিনা, এস নিয়াজ মোহাম্মদ, অ্যাড. শাহরিয়ার বাবু, অ্যাড. মোয়াজ্জেম হোসেন টুলু, আব্দুর রাজ্জাক, অ্যাড. দেবাশীষ দাস, আবদুস সবুর চাকলাদার নান্নু, এমএ আকসাদ সিদ্দিকি শৈবাল, মোস্তাফিজুর রহমান মুস্তাক, এসএম আজাহার হোসেন স্বপন, মিনারা খন্দকার, অ্যাড. চুন্নু সিদ্দিকী, রওশন আরা রাসু, এএম মহিউদ্দীন লালু, অ্যাড. আবু সেলিম রানা, অ্যাড. ইসহক, আহসান হাবীব পারভেজ ও কাসেদুজ্জামান সেলিম।
অন্যদিকে পরিবর্তন ও উন্নয়ন সমিতির পক্ষে এ জেড এম সালেক বলেন, আমাদের ইশতেহারের মধ্যে রয়েছে ইনস্টিটিউটের প্রতিটি বিভাগ প্রালবন্ত ও সচল করা, ইনসটিটিউটের লিখিত ইতিহাস গ্রন্থ প্রকাশ করা, ১শ’ ৫৮ বছরের পুরাতন যশোর পাবলিক লাইব্রেরীতে নির্বিঘœ পড়ার পরিবেশ ফিরিয়ে আনা, নিয়মিত বইমেলা ও বই আলোচনার আয়োজন করা, ইনসটিটিউটের সদস্য ও দেশের খ্যাতিমান লেখকদের লেখা দিয়ে অতীত ও সমকালের নানা বিষয় নিয়ে বছরে অনন্ত একটি ম্যাগাজিন প্রকাশ করে সদস্যদের হাতে দেয়া, মুন্সী মেহেরুল্লাহ ময়দানকে সবুজ ঘাসে পরিনত করা সহ যদুনাথ মজুমদারের ভাস্কর্য উন্নয়ন সহ ইনস্টিটিউটের সার্বিক উন্নয়ন সাথিত করা।
তিনি আরো বলেন, যশোর ইনস্টিটিউটের উন্নয়নে সব সময় ভূমিকা রেখে চলেছেন এমন সব সামাজিক, সাংস্কৃতিক ব্যক্তিদের নিয়ে আমরা একটা শক্তিশালী প্যানেল গড়ে তুলছি। যশোর ইনস্টিটিউটকে রাহু গ্রাস মুক্ত করে পরিবার তন্ত্রের বিলুপ্তি করতে চাই আমরা।
এ প্যানেলে ড. মুস্তাফিজুর রহমান নেতৃত্বে আছেন অধ্যক্ষ মোস্তাক আহমেদ শিম্বা ও সানোয়ার আলম খান দুলু এবং সংস্কার ও উন্নয়ন সমিতি ছেড়ে আসা বর্তমান সহ-সভাপতি এজেডএম সালেক ও শিশু চিত্ত বিনোদন কেন্দ্রের সাধারণ সম্পাদক কাজী লুৎফুন্নেসা। এছাড়া শহীদ আনোয়ার, এসএম মুস্তাফিজুর রহমান কবির, অ্যাডভোকেট মাহামুদ হাসান বুলু, মোস্তাফিজুর রহমান কাবুল, শ্রাবন্তী আহমেদ, অ্যাডভোকেট প্রশান্ত দেবনাথ, অ্যাডভোকেট আবুল কায়েস, হাচিনুর রহমানসহ বেশ কয়েকজন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব এই প্যানেল থেকে নির্বাচনে অংশ নিচ্ছেন বলে জানা গেছে।
ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, যশোর ইনস্টিটিউট নির্বাচনে জয় পরাজয়ের হিসেব নিকেশে অন্যতম ফ্যাক্টর হিসেবে পরিচিত বর্তমান রবিউল আলম এবারের নির্বাচনে অংশ নিচ্ছেন না। তবে তিনি সরাসরি নির্বাচনে অংশ না নিলেও নেপথ্যে থেকে ডা. আবুল কালাম আজাদ লিটুর নেতৃত্বাধীন সংস্কার ও উন্নয়ন সমিতির জয়ের ব্যাপারে ভূমিকা রাখছেন। এদিকে, পরিবর্তন ও উন্নয়ন নামের আরেক প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন বিশিষ্ট শিক্ষাবিদ ড. মুস্তাফিজুর রহমান। যশোর ইনস্টিটিউট সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সাথে কথা বলে জানা যায়, গতবার অনুষ্ঠিত পরিচালনা পর্ষদ নির্বাচনে বিজয়ীদের একটি বড় অংশের সমন্বয়ে গড়ে উঠেছে ডা. আবুল কালাম আজাদ লিটুর নেতৃত্বাধীন প্যানেল। যাদের অনেকে প্রতিষ্ঠানটির অনেক বিভাগের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন। এ প্যানেল থেকে এবার নির্বাচনে অংশ নিচ্ছেন যশোর ইনস্টিটিউট পরিচালনা পর্ষদের বর্তমান সহ-সভাপতি অ্যাডভোকেট আবু সেলিম রানা, সহকারী সাধারণ সম্পাদক রওশন আরা রাশু, পাঠাগার সম্পাদক এস নিয়াজ মোহাম্মদ, নাট্যকলা সম্পাদক আব্দুর রহমান কিনা, টাউন ক্লাব সম্পাদক আবদুর রাজ্জাক ও সদস্য কবি-গীতিকার কাসেদুজ্জামান সেলিম।
অন্যদিকে গতবার ড. মুস্তাফিজুর রহমানের পরিবর্তন ও উন্নয়ন প্যানেল থেকে নির্বাচনে অংশ নিয়ে জয়ী হওয়া বেশ কয়েকজন ইমেজধারী প্রার্থী এবার সংস্কার ও উন্নয়ন সমিতির সাথে যুক্ত হচ্ছেন। যাদের মধ্যে রয়েছেন বর্তমান পরিচালনা পর্ষদের সদস্য অ্যাডভোকেট মোহাম্মদ ইসহাক, অ্যাডভোকেট চুন্নু সিদ্দিকী, ইমদাদুল হক সাচ্চুসহ কয়েকজন। এছাড়া এ প্যানেলটিতে বেশ কজন নতুন মুখও যুক্ত হচ্ছেন বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। এসব নতুন মুখের মধ্যে রয়েছেন শেখ রবিউল আলমের ছেলে রফিকুল আলম জয়, অ্যাডভোকেট চুন্নু সিদ্দীকির ছোট ভাই এমএ আকসাদ সিদ্দিকী শৈবাল ও আনিসুর রহমান পিন্টু। এছাড়া গতবারের মতো এবারও অ্যাডভোকেট শাহরিয়ার বাবু, অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন টুলু, মহিউদ্দীন লালু উন্নয়ন ও সংস্কার সমিতির ব্যানারে নির্বাচনে অংশ নিচ্ছেন।
উল্লেখ্য বহু চড়াই উৎরায় পেরিয়ে স্বমহিমায় আজকের অবস্থানে জাজ্বল্যমান এই দেশসেরা প্রতিষ্ঠানটি। বহু বিদগ্ধজনের অক্লান্ত শ্রম, মহতীদান এর ক্রমবর্ধমানশীলতাকে যেমন প্রবহমান করেছে, তেমন করেছে গৌরবদ্ধ। ইতিহাস বিশ্লেষণে প্রমানিত হয়েছে এ প্রতিষ্ঠানের জন্ম সেই বৃটিশ ভারতে ১৮৫১সালে। যা পরবর্তীতে ১৯২৮ খ্রিস্টাব্দে যশোর ইনস্টিটিউট প্রতিষ্ঠার পর এক পর্যায়ে যশোর ইনস্টিটিউট পাবলিক লাইব্রেরি হিসেবে পরিগণিত হয়েছে। যশোর ইনস্টিটিউট পাবলিক লাইব্রেরি এক হিসেবে শিক্ষা এবং এবং গ্রন্থগার সম্পর্কে সংশ্লিষ্ট সমাজের পরিদৃষ্টি পরিবর্তনের ইতিহাস। এর যাত্রা শুরু পরবর্তি কয়েক বৎসর এই উপমহাদেশের শিক্ষা জগতে নানা কারনে স্মরণীয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here