সড়কের উচ্ছেদ অভিযান চলাকালে র‌্যাব কর্তৃক ম্যাজিস্ট্রেট লাঞ্ছিত, দুইজনকে মারপিট

0
447

নিজস্ব প্রতিবেদক : যশোরের পালবাড়ির মোড় থেকে মুড়লি মোড় পর্যন্ত বিদ্যমান আঞ্চলিক মহাসড়কটি চার লেনে উন্নীতকরণের কাজ শুরু করেছে সড়ক ও জনপথ বিভাগ। আর সে লক্ষে বুধবার সকালে যশোর শহরের মণিহার বাসস্ট্যান্ড থেকে মুড়লি মোড় পর্যন্ত সড়কের পাশে প্রায় তিন কিলোমিটার এলাকার অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। সরজমিনে দেখা গেছে মুড়লি মোড় ও বকচর এলাকা থেকে এই অভিযান শুরু হয়। অভিযানে পাঁচ শতাধিক দোকান, বসতবাড়ি ও বিভিন্ন যানবাহনের গ্যারেজ ভাঙা পড়েছে।
এদিকে যশোরে সড়ক ও জনপথ বিভাগের উচ্ছেদ অভিযান চলাকালে একজন প্রকৌশলী ও বুলডেজার চালককে আটক করে মারপিট করেছে র‌্যাব সদস্যরা। একইসাথে উচ্ছেদ অভিযান নেতৃত্বকারী ম্যাজিস্ট্রেটকেও লাঞ্ছিত করা হয়েছে বলে অভিযোগ করা হয়েছে। আজ বিকেল সাড়ে ৩টার দিকে যশোর শহরের বকচর এলাকায় র‌্যাব ক্যাম্পের সামনে এ ঘটনা ঘটে। তবে র‌্যাব বিষয়টিকে অনাকাঙ্খিত ঘটনা দাবি করেছেন।
যশোরের পালবাড়ির মোড় থেকে মুড়লি মোড় পর্যন্ত বিদ্যমান আঞ্চলিক মহাসড়কটি চার লেনে উন্নীতকরণের লক্ষ্যে আজ সকাল থেকে উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। সড়ক ও জনপথ বিভাগের খুলনা জোনের স্টেট অফিসার সিনিয়র সহকারী সচিব অনিন্দিতা রায় এ কার্যক্রমের নেতৃত্ব দিচ্ছেন। উচ্ছেদের একপর্যায়ে দুপুর আড়াইটার দিকে উচ্ছেদকারী দলটি শহরের বকচর এলাকায় র‌্যাবের অস্থায়ী কার্যালয়ের সামনে আসে। এ কার্যালয়ের প্রাচীরটি সড়ক ও জনপথ বিভাগের জায়গায় নির্মিত হওয়ায় উচ্ছেদকারী দল র‌্যাব সদস্যদের তাদের গাড়ি সরিয়ে নিতে বলেন। গাড়ি সরিয়ে নেয়ার পর প্রাচীরটি বুলডোজার দিয়ে ভেঙ্গে দেয়া হয়। এরপর উচ্ছেদকারী দল দুপুরের খাবারের বিরতীতে যায়। এসময় কিছু র‌্যাব সদস্য ক্যাম্প থেকে বের হয়ে এসে বুলডেজার চালক প্রতাপ কুমার ও উপ সহকারী প্রকৌশলী তরুন কুমার দত্তকে মারপিট করে এবং বুলডেজারের সামনের কাচ ভেঙ্গে দেয়। এরপর তাদের ধরে ক্যাম্পের ভিতর নিয়ে যায়।
অভিযানে নেতৃত্ব দানকারী ম্যাজিস্ট্রেট অভিযোগ করেন, র‌্যাব কর্তৃপক্ষ আগে থেকেই উচ্ছেদের বিষয় জানে। তাদের সাথে সড়কের কর্মকর্তাদের কথাও হয়েছে। র‌্যাব সদস্যরা যা করেছে তা গ্রহণযোগ্য না।
এদিকে প্রত্যক্ষদর্শী বুলডোজারের এক চালক জানান, প্রাচীর ভাঙ্গার আগেই ম্যাজিস্ট্রেট ম্যাডাম র‌্যাব সদস্যদের গাড়ি সরাতে বলেছেন। গাড়ি সরানোর পরই প্রাচীর ভাঙ্গা হয়েছে। এরপর আমি দেখলাম র‌্যাবের ১০-১৫ জন ক্যাম্প থেকে বেরিয়ে এসে চালক প্রতাপ কুমার ও ইঞ্জিনিয়ার স্যারকে ধরে মারপিট শুরু করেছে। ভয়ে আমরা পালিয়ে যাই।
প্রত্যক্ষদর্শী স্থানীয় কয়েকজন নাম প্রকাশ না করার শর্তে বলেন, র‌্যাব সদস্যরা হকস্টিক দিয়ে বেধড়ক মারপিট করেছে। বুট দিয়ে লাথি দিয়ে রক্তাক্ত করে উচ্ছেদে আসা দুইজনকে। এরপর তাদের ধরে নিয়ে র‌্যাবের অফিসের ভিতর বেধে রেখেছে যা মানা যায় না। সাধারণ জনগণ যদি সরকারি সম্পদ ভেঙে দিতো তাহলে লাঠি চার্জ করতো তাহলে মানা যেত। যেটা হয়েছে এটা কাম্য নয়।
অবশ্য র‌্যাব সদস্যরা দাবি করেছেন, ম্যাজিস্ট্রেট ম্যাডাম কোন কথা শুনতে রাজি হননি। গাড়ি সরানোর সময় পর্যন্ত দেয়নি। র‌্যাব অফিস একটি নিরাপত্তাবেষ্টিত এলাকা। অস্ত্রসহ সরকারি সম্পদ নিয়ে সরে যাওয়ার আগেই ভাঙচুর শুরু করা হয়। ক্যাম্প কমান্ডারের সাথে মোবাইলে কথা বলিয়ে দিতে চাইলেও তিনি কথা বলেননি। এভাবে সরকারি প্রতিষ্ঠানের প্রাচীর ভাঙ্গা যুক্তিযুক্ত হয়নি বলে দাবি করেন তারা।
এদিকে খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান যশোরের জেলা প্রশাসক মো. শফিউল আরিফ এবং সড়ক ও জনপথ বিভাগ যশোরের নির্বাহী প্রকৌশলী এসএম মোয়াজ্জেম হোসেন। তারা আটক দুইজনকে উদ্ধার করে নিয়ে আসেন। তবে তারা কেউ মিডিয়ার সামনে কথা বলতে রাজি হননি।
তবে র‌্যাব-৬ যশোর ক্যাম্পের ভারপ্রাপ্ত কমান্ডার এএসপি সোহেল পারভেজ মোবাইলে ফোনে ঘটনাটিকে অনাকাঙ্খিত ঘটনা বলে আখ্যায়িত করেন। তিনি জরুরি কাজে বাইরে যাচ্ছেন বলে কথা বলতে রাজি হননি।
সড়ক ও জনপথ বিভাগের খুলনা জোনের স্টেট অফিসার সিনিয়র সহকারী সচিব অনিন্দিতা রায় বলেন, যশোরের পালবাড়ির মোড় থেকে মুড়লি মোড় পর্যন্ত বিদ্যমান আঞ্চলিক মহাসড়কটি চার লেনে উন্নীতকরণের উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে দু’মাস আগে সড়কের পাশে অবৈধ দখলদারদের তাদের স্থাপনাসমূহ সরিয়ে নিতে লাল নোটিস ও মার্কিং করা হয়। নির্ধারিত সময় শেষে আজ সকাল থেকে অভিযান শুরু হয়। আজ যশোর মণিহার বাসস্ট্যান্ড এলাকা থেকে মুড়লি মোড় পর্যন্ত ২ দশমিক ৯ কিলোমিটার এলাকায় ৫টি বুলডোজার দিয়ে একযোগে রাস্তার দু’পাশেই অভিযান চালানো হচ্ছে। উচ্ছেদ চলাকালে কোনো প্রকার বাধার সম্মুখীন হইনি। কিছু জমিতে কাগজপত্র জটিলতা থাকায় উচ্ছেদের বাইরে রাখা হয়েছে। কাগজপত্র দেখে সেগুলো আগামীকাল উচ্ছেদ করা হবে। চলমান উচ্ছেদ কার্যক্রমে পাঁচ শতাধিক দোকান, বসতবাড়ি ও অন্যান্য স্থাপনা ভাঙা পড়বে।
এদিকে, উচ্ছেদ অভিযানকে স্বাগত জানিয়েছে স্থানীয়রা। তারা জানান, যেসব স্থাপনা ভাঙা হয়েছে তা সবটাই সরকারি জমিতে ছিল। অবৈধ স্থআপনা উচ্ছেদ করে সড়ক প্রশস্তকরণের উদ্যোগ নেওয়ায় আমরা খুশি। কারণ, দীর্ঘদিন ধরে সড়কটি বেহাল অবস্থায় ছিল এবং যানজট ছিল নিত্যকার ঘটনা।
অভিযান চলাকালে র‌্যাব, পুলিশ, ফায়ার সার্ভিস ও বিদ্যুৎ বিভাগের কর্মীরা উপস্থিত ছিলেন।