২১ কপাট ভবদহ স্লুইস গেটের ১৮ কপাটিই পলির নিচে, সংস্কার না হলে তলিয়ে যাবে বিমানবন্দর, ক্যান্টনমেন্ট সহ গোটা ভবদহ অঞ্চল

0
1235

ডি এইচ দিলসান : যশোর ও খুলনার ৩৩০ বর্গকিলোমিটার এলাকার ১০ লাখ মানুষের দুঃখ-দুর্দশার নাম ভবদহ স্লুইস গেট। ভবদহ সøুইস গেট এই বিরাট এলাকার অভিশাপ হলেও আশীর্বাদ পানি উন্নয়ন বোর্ডের এক শ্রেণীর কর্মকর্তা ও সংশিষ্ট ঠিকাদারদের। ভবদহ সমস্যার সমাধানের নামে প্রজেক্টের পর প্রজেক্ট গ্রহণ করে যুগ যুগ ধরে কোটি কোটি টাকা শুধু লুটপাটই হয়েছে, ন্যুনতম সমাধান হয়নি-এ অভিযোগ ক্ষতিগ্রস্থ ও পানিবন্দী সাধারণ মানুষের।
আর তার প্রমান মেলে ভবদহ সøুইস গেটের বর্তমন অবস্থা দেখলে। সরজমিনে গিয়ে দেখা গেছে ভবদাহের সব থেকে বড় ২১ কপাটের সøুইস গেঁটির ১৮ টি কপাটিই পলি পড়ে পুরোপুরি বন্ধ হয়ে গেছে। গেট সংলগ্ন শ্রীনদী, টেকা ও মুক্তেশ্বরী এই ৩টি নদীর আবস্থাও ভয়াবহ। জোয়ারের সময় হাটু পানি হলেও ভাটার সময় পুরোটাই শুকিয়ে যায়। বর্ষা মৌসূমে এই গেট দিয়ে বিল কেদারিয়া, বিল বকর ও বিল আড়পাড়াসহ যশোর ও খুলনা এলাকার মোট ২৭টি বিলের পানি নিষ্কাশন হবে কিভাবে সেই প্রশ্ন ওই অঞ্চলের মানুষের। তাদের দাবি আবারও ভয়াবহ বন্্যার সম্মুখিন হবে যশোরের ৩টি উপজেলার ১০ লক্ষাধীক মানুষ।
ভবদহ পানি নিস্কাশন কমিটির উপদেষ্টা বিশিষ্ট রাজনৈতিক নেতা ইকবাল কবীর জাহিদ বলেন, আমরা দীর্ঘ আন্দোলনের পর টিআর এম প্রকল্প অনুমোদন হয়। স্থানীয় জনপ্রতিনিধিরা ওই অঞ্চলকে জলাশয় দেখিয়ে টিআর এম বাতিল করে দেয়। তিনি বলেন, ভবদাহের স্থায়ী সংস্কার না হলে আসছে মৌসূমে যশোর বিমান বন্দর, ক্যান্টনমেন্ট, যশোর শহর সহ ভবদাহ অব্জল পানির নিচে তলিয়ে যবে। তনি অভিযোগ করেন ভবদহ সমস্যা জিইয়ে রেখে ভবদহ সরকারি অর্থ লোপাটের কারখানায় পরিণত হয়েছে। প্রতিবছর বর্ষা মৌসুমে যখন বিরাট এলাকা পানিবদ্ধ হয়ে রাস্তাঘাট, ফসলাদি, শিক্ষা প্রতিষ্ঠান ও ঘরঘড় পানিতে ডুবে যায়। ঘটে দীর্ঘসময় মানবিক বিপর্যয়। তিনি বলেন অভিশপ্ত ভবদহ সøুইস গেট তুলে দিয়ে বস্তবসন্মত কার্যকরী প্রজেক্ট গ্রহণ করা জরুরি। একইসাথে এ পর্যন্ত কারা কিভাবে কোটি কোটি টাকা লুটপাট করেছে তার আদ্যপান্ত তদন্ত করে জনসমক্ষে প্রকাশের দাবি তুলেছেন তিনি।
তথ্যানুসন্ধানে জানা যায়, সবুজ বিপ্লবের ঘোষণা দিয়ে ১৯৬০ সালের দিকে যশোরের সদর, মনিরামপুর, কেশবপুর, অভয়নগর, খুলনার ফুলতলা ও ডুমুরিয়া উপজেলার মধ্যবর্তী ভবদহ নামকস্থানে শ্রীনদীর উপর নির্মাণ করা হয় একটি বড় স্লুইস গেট। একপর্যায়ে যশোর ও খুলনার মধ্যবর্তী প্রায় ২শ’ বর্গকিলোমিটার এলাকার ৮ লক্ষাধিক মানুষের মরণ ফাঁদে পরিণত হয় ভবদহ ¯ুইস গেট। গেটটিতে মোট কপাট রয়েছে ২১টি। গেট সংলগ্ন শ্রীনদী, টেকা ও মুক্তেশ্বরী এই ৩টি নদী রয়েছে। ওই ¯ুইস গেট দিয়ে বিল কেদারিয়া, বিল বকর ও বিল আড়পাড়াসহ যশোর ও খুলনা এলাকার মোট ২৭টি বিলের পানি নিষ্কাশন বন্ধ হয়ে যায়। প্রতিটি বর্ষা মৌসুমে বিল তীরবর্তী আশেপাশের শত শত গ্রামে পানিবদ্ধতার সৃষ্টি হতে থাকে। পরবর্তীতে ভয়াবহ অবস্থার সৃষ্টি হয়। ভবদহ স্লুইস গেট চিহ্নিত হয় যশোর ও খুলনার বিরাট এলাকার দুঃখ হিসেবে। পানিবদ্ধ এলাকার সাধারণ মানুষের আন্দোলন শুরু হলে ১৯৯৪ সালে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) আর্থিক ও কারিগরী সহায়তায় যশোর-খুলনা পানি নিষ্কাশন প্রকল্প (কেজিডিআরপি) গ্রহণ করা হয়। ব্যয় নির্ধারণ করা হয় ২৫৭ কোটি টাকা। সমুদয় অর্থ ব্যয় হওয়ার পরও পানিবদ্ধতার নিরসন হয় না। অভিযোগ ওই অর্থের বড় অংশই লুটপাট হয়। পর্যায়ক্রমে ২০০৭ সালে ৫৯ কোটি ৫৯লাখ টাকা, ২০১০ সালে ৭৩ কোটি ৬০ লাখ টাকা, দফায় দফায় টিআরএমসহ ছোট ছোট প্রজেক্টে কোটি কোটি টাকা ব্যয় দেখানো হয়। সর্বশেষ ভবদহ গেটের উত্তর পাশে শ্রীনদী ড্রেজিংএ চলতি বছর ১ কোটি ৭লাখ টাকার কাজ চলছে। পানিবন্দী মানুষের হৈ চৈ শুরু হলে একটি স্ক্যাভেটর দিয়ে হরিহর নদীতে ড্রেজিং হচ্ছে যা লোক দেখানো বলে জনগণ অভিযোগ করেছেন। বর্তমানে সেটাও রয়েছে বন্ধ।
পানি বিশেষজ্ঞ, পর্যবেক্ষক, সংগ্রাম কমিটির নেতা ও ওই অঞ্চলের ভুক্তভুগি কমরেড গাজী হামিদ জানায়, ভবদহ ¯ুইস গেট সম্পুর্ণ তুলে দিয়ে ভবদহের আশেপাশের সব নদী খনন করে উজানের সাথে সংযোগ স্থাপন এবং বিল কপালিয়াসহ খাল-বিলে টাইডাল রিভার ম্যানেজমেন্টে (টিআরএম) চালু করে জোয়ার আধার সৃষ্টি ও শ্রীনদী, হরিহর নদী, টেকা নদী, মুক্তেশ্বরী নদীসহ তলদেশ ভরাট হওয়া নদীর বেড থেকে মাটি কেটে পাড় বাঁধানোর ব্যবস্থা ভবদহ সমস্যার স্থায়ী সমাধান হতে পারে। ভবদহ স্লুইস গেটের কার্যকারিতা হারিয়ে গেছে। এই গেটের কারনে নদ-নদী ও খাল-বিলের পানি নিষ্কাশন হতে পারে না। যার কারণে পানিবদ্ধতার সৃষ্টি হয়।
সরেজমিনে ভবদহের আশেপাশে পাচকাটিয়া, পোড়াড্ঙ্গা, পদ্মনাথপুর, নেবুগাতি, হরিদাসকাঠি, সুজাতপুর, মশিয়াহাটি, নেহালপুর, পদ্মনাথপুর, আলিপুর, হাটগাছাসহ বেশ কয়েকটি গ্রামে গিয়ে লোকজনের সাথে কথা বলে জানা গেছে, এলাকাবাসীদের দাবী ছিল মুক্তেশ্বরী নদী খনন করা মাটি দিয়ে নদীর দুইপাড়ে বাঁধ দেয়া। কিন্তু নদী খনন না করে আবাদী জমির মাটি কেটে বাঁধ নির্মাণ করা হয়। তাছাড়া ভবদহের নীচে টেকা নদী খননের নামে তিন ভাগ করে ফেলা হয়েছে। এটিও পানি নিস্কাশনে বড় বাধা। এলাকাবাসীরা সমস্বরে দাবি তুলেছেন আর যেন সরকারী অর্থ কেউ লুটপাট করতে না পারে। বড় প্রজেক্ট নিয়ে যথাযথ কাজ করে ভবদহ সমস্যার স্থায়ী সমাধান করা হোক।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী প্রবীর কুমার গোস্বামী বলেন, আমরা ওই অঞ্চলেল সবকটি নদী ও খাল খনন করার প্রস্তাব পাঠাবো। তিনি বলেন আমরা পাঠানোর পর পরিকল্পনা মন্ত্রনলায় ফাইল ছেড়ে দিলে ১ বছরের মধ্যে কাজ শুরু করা যাবে।
তিনি বলেন টিআর এম বাদ দিলে পানি নিস্কাসন হবে না এমন না, তিনি বলেন আমডাঙ্গা খাল খনন করে পানি নিস্কাসন করা যাবে, তাছাড়া টেশা নদী, হরিহর নদী খনন করলেও পানি নিস্কাসন করা যাবে। তবে তিনি বলেন আমরা বাজেট খুব কম পাই, গত বছর ১২ কিলোমিটার খনন করার দরকার ছিলো, কিন্তু আমরা বাজেট পাই ১.৮ কিরোমিটার খননেনর টাকা।
এ ব্যাপারে যশোর-৫ আসনের সংসদ সদস্য স্বপন ভট্টাচার্য বলেন, ভবদাহের অবস্থা এখন আগের চেয়ে অনেক ভালো। তিনি বলেন আমি ড্রেজার দিয়ে নদী খনন কাজ করিয়েছি। তিনি বলেন এবার আমি ক্ষমতায় গেলে ভবদাহের স্থায়ী সমাধান হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here