এ কেমন বর্বরতা, জড়িতদের উপযুক্ত শাস্তি দিন

0
483

ফেনীর সোনাগাজীতে যে বর্বরতম ঘটনাটি ঘটে গেছে তার নিন্দা জানানোর ভাষাও যেন আমাদের জানা নেই। মানুষ কী করে এত নির্মম হতে পারে! শনিবার সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসা কেন্দ্রে নুসরাত জাহান রাফি নামে এক পরীক্ষার্থীর গায়ে কেরোসিনজাতীয় দাহ্য পদার্থ ঢেলে আগুন দেওয়া হয়েছে। কিশোরীর শরীরের ৭০ থেকে ৮০ শতাংশ পুড়ে গেছে। শরীরে অসহ্য যন্ত্রণা নিয়ে মেয়েটি এখন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের নিবিড় পরিচর্যা কেন্দ্রে কাতরাচ্ছে। চিকিৎসকদের কাছে বাঁচার আকুতি জানিয়েছে মেয়েটি। গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা যায়, ওই শিক্ষার্থীর শ্লীলতাহানির অভিযোগে ওই মাদরাসার অধ্যক্ষের বিরুদ্ধে মামলা রয়েছে। অভিযুক্ত অধ্যক্ষ কারাগারে। শনিবার পরীক্ষা দিতে যাওয়ার পর মেয়েটিকে ডেকে নিয়ে মাদরাসা অধ্যক্ষের বিরুদ্ধে করা মামলা তুলে নেওয়ার জন্য চাপ দেওয়া হয়। মেয়েটি তাতে রাজি না হওয়ায় তার শরীরে আগুন দেওয়া হয়েছে।

এখানে কয়েকটি বিষয় খুব স্পষ্ট করে তুলে ধরা দরকার। সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসা কেন্দ্রে ঘটনাটি ঘটেছে। সেদিন সেখানে আলিম পরীক্ষা ছিল। পরীক্ষা কেন্দ্রে কেরোসিন বা দাহ্য পদার্থ নিয়ে দুর্বৃত্তরা ঢুকল কী করে? একটি পরীক্ষা কেন্দ্রে কি এভাবে ঢুকে পড়া যায়? মেয়েটির ভাইকে তো পরীক্ষা কেন্দ্রের মধ্যে ঢুকতে দেওয়া হয়নি। তাকে গেট থেকে বিদায় নিতে হয়েছে। পরীক্ষা কেন্দ্রের মধ্যে শিক্ষক ও পরীক্ষাসংক্রান্ত দায়িত্বে যাঁরা নিয়োজিত ছিলেন, তাঁরা কি দায়িত্ব পালন করেছেন? ঘটনা ঘটে যাওয়ার পর দুর্বৃত্তরা পালিয়ে যাওয়ার সুযোগই বা পেল কিভাবে। নাকি সব কিছুই আগে থেকে সাজানো ছিল? এমন সন্দেহ হওয়া স্বাভাবিক এ কারণে যে শ্লীলতাহানির অভিযোগে গ্রেপ্তার মাদরাসা অধ্যক্ষের মুক্তি চেয়ে এক ওয়ার্ড কাউন্সিলরসহ অনেকে দুবার বিক্ষোভও করেছেন। আবার শিক্ষার্থী অভিভাবকদের একাংশও অধ্যক্ষের শাস্তি দাবি করে বিক্ষোভ করেছে। স্বাভাবিকভাবেই ধরে নেওয়া যায় অনৈতিকতার অভিযোগে গ্রেপ্তার হয়ে কারাগারে থাকলেও অধ্যক্ষের সমর্থনে একটি পক্ষ অবস্থান নিয়েছে। এই পক্ষটিও যথেষ্ট শক্তিশালী। অন্যদিকে মাদরাসা কর্তৃপক্ষও এ ঘটনার দায় এড়াতে পারে না। তাদেরও জবাবদিহি করতে হবে।

ঘটনা সম্পর্কে রাফির বক্তব্যের একটি অডিও সাংবাদিকদের হাতে এসেছে বলে খবর এসেছে। সেই বক্তব্যের সূত্র ধরে বীভৎস-বর্বর এ ঘটনার তদন্ত হতে পারে। কারা মামলা তুলে নেওয়ার জন্য চাপ দিচ্ছিল, কাদের কারণে পরীক্ষা কেন্দ্রে দুর্বৃত্তরা ঢুকতে পেরেছে, তা খতিয়ে দেখা দরকার। আমরা চাইব রাফির শরীরে যারা আগুন দিয়েছে তাদের সবাইকে আইনের আওতায় আনা হোক। দৃষ্টান্তমূলক শাস্তি হোক সবার। এমন একটি ঘটনাও যেন সমাজে আর না ঘটে, তার জন্য উপযুক্ত ব্যবস্থা নেওয়া হোক। সমাজে বর্বর ঘটনাগুলো ঘটছে আর রাফিদের মতো মেয়েদের কাছে অপরাধী হচ্ছে সমাজ। সমাজকে কলুষমুক্ত করার দায়িত্ব সবার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here