অধিকার আদায় করে নিতে হয়

0
450

জাহান আরা রউফ : বাংলাদেশের সংবিধানে নারীর মৌলিক অধিকার এবং নারী-পুরুষের মধ্যে সমান মর্যাদা সংরক্ষণের কথা বলা হলেও, এদেশের পারিবারিক, আর্থ-সামাজিক এবং রাজনৈতিক ক্ষেত্রে নারী-পুরুষের মধ্যে সমতার অভাব অত্যন্ত প্রকট। নারীর শারীরিক ও মানসিক নির্যাতন রোধকল্পে সময়ের ব্যবধানে বাংলাদেশে বিভিন্ন আইন প্রণয়ন করা হয়েছে এবং নারীকে নানাভাবে সচেতন করে তোলার পদক্ষেপ নেওয়া হয়েছে। কিন্তু প্রণয়নকৃত আইনসমূহের যথার্থ প্রয়োগের কার্যকর ব্যবস্থা না থাকায় নারী নির্যাতনের সমস্যা থেকেই যাচ্ছে।

এককালে নারীর ওপর পুরুষের শারীরিক ও মানসিক অত্যাচারের মাত্রা ভয়ানক ছিল। অত্যাচারে অত্যাচারে জর্জরিত হয়েও বহু নারীকে বোবা পশুর মতো সব সহ্য করতে হত। সেকালে নারী বিষয়ক কোনো আইন-কানুন তেমন জোরদার ছিল না। নারীকে মূল্যায়ন করতেই হবে—এরূপ ধারণা বা মানসিকতা নিয়ে তখন পুরুষকে মাথা ঘামাতে হত না। কিন্তু বর্তমান এই একবিংশ শতাব্দীতে স্বীকার করতেই হবে—নারীর যাবতীয় সুযোগ-সুবিধা নিয়ে সরকারি এবং বেসরকারি নানা প্রতিষ্ঠান রয়েছে। রয়েছে নারী বিষয়ক মন্ত্রণালয়। নারী যে একজন মানুষ এবং মানুষ হিসেবে তার রয়েছে পারিবারিক, সামাজিক এবং রাজনৈতিক সুযোগ-সুবিধা পাওয়ার অধিকার—এ উপলব্ধিগুলো আজকাল সকল স্তরের মানুষকে অনেকটা সচেতন করে তুলেছে।

আমাদের সমাজে এক শ্রেণির পুরুষের রন্ধ্রে রন্ধ্রে মিশে রয়েছে অত্যাচার করার প্রবণতা। তারা ভাবে—নারী হলো ভোগের পাত্রী। নারীর জন্ম পুরুষেরই জন্য। তারা আরো ভাবে—নারী দুর্বল, অবলা। এরূপ ভাবনা থেকেই পুরুষ তার ইচ্ছেমতো চলতে গিয়ে নারীর ওপর শুধু মানসিক অত্যাচারই নয়, শারীরিক নির্যাতনেও নারীর জীবনকে অতিষ্ঠ করে তোলে। এমন অনেক পুরুষ রয়েছে, যারা নারীকে সবদিক থেকে সবসময় দাবিয়ে রাখতে তত্পর থাকে। নারীর ওপর আধিপত্য বিস্তার করাই যেনো তাদের জন্মগত অধিকার। নারীর প্রতি থাকে বৈষম্যমূলক সব ব্যবস্থা। গ্রামীণ এবং দরিদ্র নারীকে বৈষম্যমূলক ব্যবস্থায় পুরুষের অনুশাসন মানতে গিয়ে নানাভাবে শারীরিক ও মানসিক যন্ত্রণার শিকার হতে হয়।

সমগ্র পৃথিবী জুড়েই পারিবারিক, সামাজিক এবং রাজনৈতিক ক্ষেত্রে নারীর প্রতি বৈষম্যমূলক ব্যবস্থা এবং অবমূল্যায়নের দ্বারা নারীকে হেয় প্রতিপন্ন করা অব্যাহত রয়েছে। এক্ষেত্রে জাতিসংঘ মানুষের মঙ্গলাকাঙ্ক্ষায় সহস্রাব্ধ উন্নয়নের লক্ষ্যে প্রাতিষ্ঠানিকভাবে যে সমস্ত কার্যক্রম বেছে নিয়েছে, সেগুলোর মধ্যে নারী পুরুষের সমতা অর্জন ও নারীর ক্ষমতায়নে উত্সাহ দান একটি উল্লেখযোগ্য এবং গুরুত্বপূর্ণ পদক্ষেপ। জাতিসংঘ এ কার্যক্রমটি গ্রহণ করায় নারী তার রাজনৈতিক ভূমিকা ও অধিকার অর্জনে লিঙ্গভিত্তিক নীতি এবং আইনের গুরুত্ব সম্পর্কে অবহিত হওয়ার সুযোগ পাচ্ছে। পরিবার, সমাজ, ধর্মীয় বিষয়, শিক্ষাক্ষেত্র এবং কর্মক্ষেত্রের মতো সকল স্তর থেকে নারী-পুরুষের বৈষম্য দূরীকরণের প্রচেষ্টা জাতিসংঘ চালিয়ে যাচ্ছে।

নারী তার পারিবারিক, সামাজিক এবং রাজনৈতিক অধিকার আদায়ের জন্যে দাবি জানাতেই পারে। কিন্তু কার কাছ থেকে নারী তার প্রাপ্য অধিকার আদায় করবে? কার কাছে জানাবে দাবি? যারা সবদিক থেকে নারীকে দাবিয়ে রাখতেই বেশি ভালোবাসে, শিক্ষা-দীক্ষা লাভ করে পুরুষের সমপর্যায়ে চলার পথকে ব্যাহত করে—নারী কী সেসব পুরুষের কাছেই দাবি পেশ করবে? কিন্তু না, নারী-মুক্তির অগ্রদূত বেগম রোকেয়াকে অনুসরণ করে নারীকে অবশ্যই অন্যায়ের প্রতিবাদ করতে হবে। অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। আর এজন্যই সুসংগঠিত নারী সংগঠনের প্রয়োজন। অত্যন্ত আনন্দের সঙ্গে লক্ষ করা যাচ্ছে যে, বর্তমানে বাংলাদেশে বেশ কিছু নারী সংগঠন রয়েছে। যেগুলো নারী উন্নয়নের লক্ষ্যে সেবা দিয়ে যাচ্ছে। নারী সমাজকে সংঘবদ্ধ হয়ে সুসংহত সুগঠিত বিভিন্ন নারী সংগঠনের মাধ্যমে নিজেদের সমস্যা সমাধানের পরিকল্পনা নিতে হবে। আলাপ-আলোচনার মাধ্যমে পারিবারিক, সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক সমস্যাগুলো চিহ্নিত করে সমস্যা সমাধানের উপায় নারীকেই বের করতে হবে। পরিবেশ-পরিস্থিতি মোকাবিলা করার চ্যালেঞ্জ নারীকেই গ্রহণ করতে হবে। নারীকে হতে হবে পরিশ্রমী। পুরুষের ওপর নির্ভরশীল না হয়ে, পুরুষের মুখাপেক্ষী না থেকে অক্লান্ত শ্রমের মাধ্যমে নিজেকে মেলে ধরতে হবে। ভিখিরির মতো নারীর কোনো দৈন্যতা থাকবে না।

অধিকার আদায়ের জন্য নারীকে আগে উপযুক্ত হতে হবে। সেজন্য প্রথমেই যা প্রয়োজন, তা হলো—ধৈর্য সহকারে আগ্রহের সঙ্গে সাধারণ এবং কারিগরি শিক্ষায় শিক্ষিত হয়ে অসীম সাহসের সঙ্গে সব ধরনের কর্মক্ষেত্রে নিজেকে নিয়োজিত করে অর্থনৈতিক মুক্তি লাভ করা। অর্থনৈতিক মুক্তিই আসলে নারী-অধিকার বাস্তবায়ন করার মূল চালিকাশক্তি হতে পারে। অধিকার কেউ কাউকে দেয় না। অধিকার আদায় করে নিতে হয়। ঘরে এবং বাইরে নারী যখন দোর্দণ্ড প্রতাপে কাজ করার অধিকার লাভ করবে, তখন আর নারীকে অধিকার আদায়ের জন্য পুরুষশাসিত আমাদের এই সমাজের কাছে নত হয়ে দাবি জানাতে হবে না। সকল প্রকারের অধিকার তখন আপনিই এসে ধরা দেবে নারীর কাছে।

নারী-মুক্তির পথ প্রদর্শক বেগম রোকেয়া সাখাওয়াতের আদর্শকে সামনে রেখে নারীকে সমাজ-সংসারের সমস্ত বৈষম্য দূরীকরণে উদ্যোগী হতে হবে। পিছিয়ে পড়া নারীকে সামনের দিকে এগিয়ে চলার পথ সুগম করে দেওয়ার জন্য নারী সমাজকেই দায়িত্ব নিতে হবে। সুসংগঠিত নারী সংগঠনের মাধ্যমেই নারীর উন্নয়ন তথা নারী-মুক্তির আন্দোলন সুফল লাভ করতে সক্ষম হবে। নারীর মূল্যায়ন নারীকেই করতে হবে। তবে, এ কথা ভুলে গেলেও চলবে না যে, পুরুষ কিন্তু নারীর প্রতিপক্ষ নয়। একজন পুরুষ যেমন কোনো না কোনো নারীর বাবা, স্বামী, ভাই নয়তো পুত্র,—তেমনি একজন নারীও কোনো না কোনো পুরুষের মা, বোন, স্ত্রী নয়তো মেয়ে। কাজেই পুরুষকে নারীর প্রতিপক্ষ ভাবার যেমন কোনো অবকাশ নেই, তেমনি নারীর প্রতি পুরুষের অবহেলা, গ্লানি, অত্যাচার-অবিচারের বিষয়টিকেও উপেক্ষা করা যায় না। আর উপেক্ষা করা যায় না বলেই নারীকে অর্থনৈতিক মুক্তির মাধ্যমে স্বাবলম্বী হয়ে নারী-পুরুষের মধ্যেকার বৈষম্য দূরীকরণে উদ্যোগী হতে হবে। স্বাবলম্বী নারী পারিবারিক, সামাজিক, রাজনৈতিক জীবনের সর্বক্ষেত্রে পুরুষের পাশাপাশি থেকে সমতা রক্ষা করে সদর্পে জীবন অতিবাহিত করবে—এটাই নারী সমাজের কাম্য।

একথা সত্যি যে, আমাদের বর্তমান নারী সমাজ ঘুরে দাঁড়িয়েছে। এক সময়কার লাঞ্ছনা-বঞ্চনায় পর্যুদস্ত নারী এখন হূদয়ঙ্গম করতে পারছে—শিক্ষা এবং অর্থনৈতিক মুক্তি ছাড়া নারী-মুক্তির কোনো বিকল্প নেই। আর তাইতো, একেবারে তৃণমূল থেকে নারী সমাজের মাঝে নারী জাগরণের যে দৃশ্য আমরা দেখতে পাচ্ছি—তাতে আনন্দ আর স্বস্তিতে মন ভরে ওঠে। প্রতিদিন সকাল বেলায় গৃহকর্মীগণ যখন তাদের সন্তানদের স্কুলে পৌঁছে দিয়ে তারপর গৃহকর্মের কাজে যোগ দিতে আসে,—সে দৃশ্য সত্যিই সুখকর। গার্মেন্টসগুলোতে মহিলা গার্মেন্টস কর্মীর সংখ্যাই বেশি। মাথা উঁচু করে বেঁচে থাকার আশায় গার্মেন্টস কর্মীদের সকালে দলে দলে দৃপ্ত পদভারে কর্মস্থলে ধাবমান হওয়ার দৃশ্যও তেমন আনন্দের। শুধু তাই নয়, আজকাল মেধা-মনন দ্বারা শিক্ষা-দীক্ষা অর্জন করে প্রতিভাবলে কর্মক্ষেত্রে বিভিন্ন স্তরে নিয়োজিত হয়ে নারী তার দক্ষতার পরিচয় দিচ্ছে। আশা করা যাচ্ছে—আগামীকালের নারী পারিবারিক, সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সমস্ত বৈষম্য দূরীকরণে সমর্থ হবে এবং নারী-পুরুষের মাঝে সমতা অর্জন করতেও সক্ষম হবে।

লেখক :প্রাক্তন ডেপুটি লাইব্রেরিয়ান, চারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here