প্রশ্নপত্র ফাঁস বিষয়ে রাষ্ট্রপতির উদ্বেগ

0
359

একের পর এক প্রশ্নপত্র ফাঁসে জাতি যখন নির্বাক ও ক্ষুব্ধ, তখন অকপটে ইহার বিরুদ্ধে নিজের মনোভাব তুলিয়া ধরিয়াছেন খোদ মহামান্য রাষ্ট্রপতি আবদুল হামিদ। তিনি গত মঙ্গলবার ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উদযাপন ও প্রাথমিক শিক্ষা পদক বিতরণ অনুষ্ঠানে নিজ বক্তৃতায় ক্ষোভ প্রকাশ করিয়া বলেন যে, প্রশ্নপত্র ফাঁসের মাধ্যমে দেশের আগামী প্রজন্মকে ধ্বংসের এই প্রক্রিয়ায় যাহারা জড়িত তাহাদের ‘ফায়ারিং স্কোয়াডে’ দেওয়া উচিত। যদিও তিনি এই কথা বলিতে চাহেন নাই, কিন্তু বিদ্যমান নির্মম বাস্তবতার কারণে ইহা বলিতে বাধ্য হইয়াছেন। তিনি এই কথাও বলিতে চাহিয়াছেন যে, এই পরিস্থিতির জন্য অভিভাবকরাও একপ্রকার দায়ী। কেননা তাহাদের সকলের চাওয়া-পাওয়া হইল, তাহাদের সন্তান ফার্স্ট-সেকেন্ড হউক, জিপিএ-৫ লাভ করুক। শুধু জিপিএ-৫ পাইলেই চলিবে না, পাইতে হইবে গোল্ডেন এ প্লাসও। এই কারণে অনেক সময় বাপ-মা নিজেরাই নকল সরবরাহ করে, ফাঁসকৃত প্রশ্নপত্র পাইবার জন্য অস্থির হইয়া পড়ে। মহামান্য রাষ্ট্রপতি এই পরিস্থিতিকে লজ্জাজনক ও জঘন্য বলিয়া মন্তব্য করিয়াছেন।

ইহার আগেও আমরা দেখিয়াছি যে, বিভিন্ন জাতীয় সংকট ও সমস্যায় রাষ্ট্রপতি সরব হইয়াছেন। কখনো কখনো হাস্যচ্ছলে হইলেও গভীর জ্ঞান-গরিমার কথা বলিয়াছেন এবং জাতিকে দিক-নির্দেশনা দিবার চেষ্টা করিয়াছেন। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলিতে সমন্বিত ভর্তি পরীক্ষার ব্যবস্থা না থাকিবার কারণে বহুদিন ধরিয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু ছাত্র-ছাত্রীরা যে অবর্ণনীয় দুর্ভোগ পোহাইয়া আসিতেছেন, ইহাও তিনি এক সময় জাতির সামনে তুলিয়া ধরিয়াছেন। আশার কথা হইল, দেরিতে হইলেও এই বত্সর হইতে বহু কাঙ্ক্ষিত সমন্বিত বা গুচ্ছ পদ্ধতির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠানের সিদ্ধান্ত নেওয়া হইয়াছে। সুতরাং রাষ্ট্রপতি যখন প্রশ্নপত্র ফাঁস বন্ধের বিষয়টিকে গুরুত্বের সহিত তুলিয়া ধরিয়াছেন, তখন এই ব্যাপারে অবশ্যই দ্রুত ও কার্যকর ব্যবস্থা নেওয়া হইবে, সকলের ইহাই প্রত্যাশিত।

রাষ্ট্রপতি আমাদের অভিভাবক। তাহার উদ্বেগকে আমাদের সবিশেষ গুরুত্ব্ দেওয়া প্রয়োজন। তাহাছাড়া উপর্যুপরি প্রশ্নপত্র ফাঁসে জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে আমাদের শিক্ষা ও সার্টিফিকেটের মান নিয়া প্রশ্ন উঠাটা অস্বাভাবিক নহে। সন্তানের ভালো রেজাল্টের ব্যাপারে অভিভাবকদের তাড়না, এমপিওভুক্তি ধরিয়া রাখিতে শিক্ষার্থীদের ভালো রেজাল্টের জন্য নানাভাবে অনৈতিক সহযোগিতা, একশ্রেণির মানুষের এই ধরনের ভয়াবহ অনিয়মের মাধ্যমে অর্থকড়ি হাতাইয়া নেওয়ার প্রবণতা ইত্যাদি নানাবিধ কারণ থাকিতে পারে ইহার পিছনে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে প্রশ্নপত্র ফাঁসকারীদের ধরিয়া দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান এবং ইহার ফাঁক-ফোকরগুলি বন্ধ করিতে আমরা ব্যর্থতার পরিচয় দিয়া চলিয়াছি। আর কিছুদিন পরই অনুষ্ঠিত হইবে এই বত্সরের এইচএসসি পরীক্ষা। তাই প্রশ্নপত্র ফাঁস রোধে সর্বাত্মক উদ্যোগ নিতে হইবে। ইতোমধ্যে এই ব্যাপারে অনেক প্রস্তাব ও পরামর্শ আসিয়াছে। তাহার আলোকে এই ব্যাপারে কার্যকর পদক্ষেপ গ্রহণে সময় ক্ষেপণের কোনো অবকাশ আছে বলিয়া আমরা মনে করি না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here