অবৈধ দখলে সড়ক-মহাসড়ক

0
435

সড়ক-মহাসড়ক দখলমুক্ত রাখিবার অঙ্গীকার অনেক পুরাতন। কিন্তু সেই অঙ্গীকার যেন অঙ্গার হইয়া যায় বারংবার। সড়কের ওপর গড়িয়া ওঠা অবৈধ বাস-ট্রাকস্ট্যান্ড ও গ্যারেজগুলি এখন পরিণত হইয়াছে বিষফোঁড়ায়। একটি জাতীয় দৈনিকে প্রকাশিত এই সংক্রান্ত প্রতিবেদন হইতে জানা যায়, ঢাকা শহরে সড়ক ও খাসজমি দখল করিয়া গড়িয়া ওঠা বড় ও মাঝারি আকারের বাস-ট্রাক টার্মিনালের সংখ্যা কমপক্ষে ৫০টি। ইহার বাহিরেও যত্রতত্র গড়িয়া তোলা হইয়াছে ছোট আকারের বাস ও ট্রাকস্ট্যান্ড। উদাহরণস্বরূপ মোহাম্মদপুর বাসস্ট্যান্ড হইতে গাবতলী পশুরহাট পর্যন্ত ঢাকা শহর রক্ষা বাঁধের সড়ক এখন পরিণত হইয়াছে অঘোষিত টার্মিনালে। কমপক্ষে আড়াই হাজার বাস-ট্রাক-টেম্পো পার্ক করিয়া রাখা হয় এইখানে। সায়েদাবাদ জনপথের মোড়ে ফ্লাইওভারের নিচের রাস্তা, রেলওয়ে এবং সড়ক ও জনপথের জায়গা দখল করিয়া চার শতাধিক ট্রাকের ধারণক্ষমতাসমপন্ন একটি স্ট্যান্ড রহিয়াছে। ইহা ছাড়া পোস্তগোলা ব্রিজসংলগ্ন সড়ক ও জনপথের জায়গা দখল করিয়া সেইখানে প্রতিদিন দুই শতাধিক ট্রাক পার্ক করা হয়। বর্তমান পাগলা বাজার অবধি সমপ্রসারিত হইয়াছে এই ট্রাকস্ট্যান্ড। এইদিকে ঢাকার অন্যতম ব্যস্ত রাস্তা হিসাবে পরিচিত মহাখালী টার্মিনাল-ঘেঁষা এয়ারপোর্ট রোডটির দুই কিলোমিটার জায়গা পুরোপুরি টার্মিনালে পরিণত হইয়া পড়িয়াছে। প্রতিবেদনটিতে উল্লেখ করা হয় যে, কেবল সন্ধ্যা হইতে ভোর অবধি রাস্তাটি দখল রাখিবার কারণে ট্রাফিক পুলিশের একটি অসাধু অংশ মাসে ছয় লক্ষ টাকা বখরা হাতাইয়া লয়। ফলে সড়কটি বন্ধ রাখা হইলেও ট্রাফিক পুলিশের কর্মকর্তারা সেইদিকে নজরও দেন না। এইদিকে রাজধানীর কুড়িল ফ্লাইওভারের নিচেও গড়িয়া উঠিয়াছে বাস-ট্রাকের অবৈধ টার্মিনাল।

এইসকল অবৈধ স্থাপনা ঢাকা মহানগরীতে যানজট সৃষ্টির পাশাপাশি পরিণত হইয়াছে অপরাধীদের নিরাপদ আশ্রয় কেন্দ্রে। আর সেইসকল স্থানে নির্বিঘ্নে চলিতেছে চাঁদাবাজি ও মাদক ব্যবসাসমেত নানা ধরনের অসামাজিক কাজ। প্রকৃতপক্ষে কেবল ঢাকা নহে, সারা দেশেই সড়ক-মহাসড়কের উপর বত্সরের পর বত্সর ধরিয়া গড়িয়া তোলা হইয়াছে এমন অসংখ্য বাস টার্মিনাল। বলিবার অপেক্ষা রাখে না যে, এই সকল অবৈধ টার্মিনালই মহাসড়কে যানজটের অন্যতম প্রধান কারণ। একটি গবেষণা প্রতিবেদন হইতে জানা যায়, সড়কের ভিতরে ও সড়ক ঘেঁষিয়া সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের জমিতে গড়িয়া ওঠা হাটবাজার ও বাস-ট্রাক স্ট্যান্ডের কারণে ঘটিতেছে ৬৯ শতাংশ সড়ক দুর্ঘটনা। এইসকল স্থানে দুর্ঘটনায় প্রতি বত্সর গড়ে মারা যাইতেছে তিন হাজারেরও অধিক মানুষ। উপরন্তু এই সমস্ত অবৈধ টার্মিনালের কারণে ক্ষতিগ্রস্ত হয় সংশ্লিষ্ট মহাসড়কও। অভিযোগ রহিয়াছে যে, রাজনৈতিক দলের নেতা-কর্মী, পুলিশ ও প্রভাবশালী মহল প্রত্যক্ষ-পরোক্ষভাবে এইসকল অবৈধ বাস-ট্রাকের স্ট্যান্ড পরিচালনা করিতেছে। সরকারের দায়িত্বশীল সংস্থা বিভিন্ন সময় এইসকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করিলেও কিছুদিন যাইতে না যাইতেই সেইখানে আবার গড়িয়া ওঠে স্থাপনাগুলি।

দেশ রহিয়াছে উন্নয়নের মহাসড়কে। কিন্তু অসংখ্য অবৈধ টার্মিনালের কারণে মূল্যবান কর্মঘণ্টা নষ্টসহ দুর্বিষহ যানজট, সড়কপথে বিবিধ দুর্ভোগ ও ক্রমবর্ধমান সড়ক দুর্ঘটনা উন্নয়নের গতিকে শ্লথ করিয়া দেয়। এই জন্য সড়ক-মহাসড়ক হইতে সর্বপ্রকার অবৈধ টার্মিনাল ও স্থাপনা অপসারণের কোনো বিকল্প নাই। এই ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কঠোর ভূমিকাই অধিক প্রত্যাশিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here