আর কত মার খাইবে ফিলিস্তিনিরা?

0
480

আর কত মার খাইবে ফিলিস্তিনিরা? আর কত রক্ত ঝরিলে মিলিবে তাহাদের কাঙ্ক্ষিত স্বাধীনতা? এই প্রশ্ন নূতন করিয়া উঠিয়াছে গত শুক্রবার ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ওপর ইসরাইলি সেনাদের নির্বিচার গুলিবর্ষণের ঘটনায়। ইহাতে সর্বশেষ খবর অনুযায়ী ১৭ জন নিহত ও ১৪ শতাধিক ফিলিস্তিনি আহত হইয়াছেন। ২০১৪ সালের গাজাযুদ্ধের পর ইসরাইল-ফিলিস্তিনি সংঘাতে একদিনে ইহাই সর্বোচ্চ হতাহতের ঘটনা। সেই ঊনবিংশ শতাব্দীর শেষ ও বিংশ শতাব্দীর শুরুতে ইসরাইল-ফিলিস্তিনি সংকট তৈরি হইলেও ইহার শেষ কোথায় তাহা কেহ জানেন না। বিশ্বের সবচাইতে ‘অবাধ্য-একগুঁয়ে দ্বন্দ্ব-সংঘাত’ (দ্য মোস্ট ইনট্র্যাকটেবল কনফ্লিকট) বলিতে আজ অবধি ইহাকেই বোঝায়। কিন্তু ইহার অবসানে বিশ্বনেতাদের ব্যর্থতা সীমাহীন।

১৯৪৮ সালে শরণার্থী হওয়া লক্ষ লক্ষ ফিলিস্তিনির প্রত্যাবাসনের অধিকার ও ৪২তম ভূমি দিবস (ল্যান্ড ডে) পালনের অংশ হিসাবেই হাজার হাজার ফিলিস্তিনি বর্তমানে ইসরাইলি সীমান্তের ছয়টি স্থানে ক্যাম্প স্থাপন করিয়া বিক্ষোভ প্রদর্শন করিয়া চলিয়াছেন। তাহাদের এই কর্মসূচি চলিবে আগামী ১৫ মে পর্যন্ত। এই আন্দোলনকে ফিলিস্তিনিরা গ্রেট মার্চ অব রিটার্ন বা প্রত্যাবর্তনের মহান পদযাত্রা হিসাবে আখ্যায়িত করিয়াছেন। কিন্তু এবারকার পরিস্থিতি দেখা যাইতেছে তাহার চাইতেও ভয়াবহ। এই সহিংসতার ঘটনা এমন এক সময় ঘটিল যখন ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠার ৭০ বত্সর পূর্তি উদযাপিত হইতেছে। আমরা জানি, ফিলিস্তিনের জেরুজালেম ইসলাম, খ্রিষ্টান ও ইহুদি—এই তিন গুরুত্বপূর্ণ ধর্মের পবিত্র স্থান। মুসলমানদের প্রথম কিবলা ও শবে মিরাজের স্মৃতিময় স্থান ছাড়াও ইহা ইহুদি ও খ্রিষ্টান ধর্মের প্রবর্তকের জন্মভূমিও বটে। তাই ইহার দখল নিয়া দ্বন্দ্ব আসলে কয়েক শতাব্দী ধরিয়াই চলিয়া আসিতেছে। ইহার জন্য ক্রুসেড বা ধর্মযুদ্ধও (১০৯৬ ও ১২৯১) সংঘটিত হইয়াছে এবং চলমান দ্বন্দ্ব-সংঘাতও ইহার বাহিরে নহে বলিয়া অনেকে মনে করেন। প্রথম বিশ্বযুদ্ধের পর অটোমান সাম্রাজের পতনে ১৯১৭ সালে এখানে ব্রিটিশ শাসন কার্যকর হয় এবং তাহাদের বদান্যতায় ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হয় ইসরাইল রাষ্ট্র। এক পর্যায়ে ইহা আরব-ইসরাইল সংঘাতে রূপ নেয় এবং ১৯৬৭ সালে তাহাদের মধ্যে যুদ্ধ সংঘটিত হয়। কিন্তু দুঃখজনক হইলেও সত্য যে, ইহাতে আরবরা পরাজিত হয়।

বর্তমানে পারস্পরিক স্বীকৃতি, সীমানা নিয়া ঝগড়া, জেরুজালেমের নিয়ন্ত্রণ, ইসরাইলের অবৈধ বসতি নির্মাণ, শরণার্থী ফিলিস্তিনিদের প্রত্যাবাসনের অধিকার ইত্যাদি এই সংকটকে প্রকট করিয়া তুলিয়াছে। দুইরাষ্ট্র তত্ত্ব হাজির ও অনেকবার শান্তির উদ্যোগ নেওয়া হইলেও তাহা ব্যর্থতায় পর্যবসিত হইয়াছে। সর্বশেষ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন দূতাবাস তেলআবিব হইতে জেরুজালেমে স্থানান্তরের ঘোষণা দেওয়ায় ফিলিস্তিনের স্বাধীনতা নিয়া তাহারা উদ্বিগ্ন ও উত্কণ্ঠিত। আমরা মনে করি, ফিলিস্তিনি মুসলমানদের স্বাধীনতা না পাওয়া ও তাহাদের চরম দুর্দশায় নিপতিত হইবার মূল কারণ তাহাদের পার্শ্বে বিশ্ব মোড়লরা নাই। সমপ্রতি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভার বিবৃতিশূন্য ফলাফল হইতেই তাহা প্রমাণিত হয়। দুঃখজনক ব্যাপার হইল, যাহারা মানবাধিকার, আইনের শাসন, মতপ্রকাশের স্বাধীনতা ইত্যাদি বুলি আওড়ান, তাহারাই এখন ইহার সুস্পষ্ট লঙ্ঘন করিয়া চলিয়াছেন। এমতাবস্থায় পৃথিবীর মোড়লদের বিরুদ্ধে সারাবিশ্বের শান্তিকামী মানুষদের জাগিয়া উঠিবার কোনো বিকল্প নাই। আমরা ফিলিস্তিনে প্রাণহানির ঘটনার তীব্র নিন্দা জানাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here