ইন্টারনেটের সময়োচিত ভ্যাট পুনঃনির্ধারণ

0
451

অবশেষে ইন্টারনেটের ভ্যাট সরকার পুনঃনির্ধারণ করিয়াছে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ ও রূপকল্প ২০২১ বাস্তবায়নে সাশ্রয়ী ইন্টারনেট ও সুলভ কম্পিউটারের বেশ ভূমিকা রহিয়াছে। ইহাকে রূপকল্প বাস্তবায়নের রাস্তাও বলা হইয়া থাকে। ইহার পাশাপাশি প্রস্তাবিত বাজেট অনুযায়ী কম্পিউটার যন্ত্রাংশের দাম ১১ শতাংশ বৃদ্ধির যে আশঙ্কা ছিল তাহাও দূর হইয়াছে। অর্থাত্ গত বৃহস্পতিবার পাসকৃত অর্থ বাজেটে কম্পিউটার যন্ত্রাংশের উপর অতীতের ধারাবাহিকতায় ভ্যাট অব্যাহতি প্রদান করা হইয়াছে। সার্বিকভাবে ইহা সাধুবাদ পাইবার যোগ্য। গত সপ্তাহেই আমরা এই বিষয়ে স্পষ্ট করিয়া বলিয়াছি—ইন্টারনেট সুবিধা হওয়া উচিত মুক্ত বায়ুর মতো। কারণ ডিজিটাল অবকাঠামোর উন্নয়ন বৃদ্ধি পাইলে ইন্টারনেটের ব্যবহারও পাল্লা দিয়া বৃদ্ধি পাইবে। তাহা ছাড়া, ইন্টারনেট এখন বিলাসিতা নহে, বরং বিশ্বের উন্মুক্ত জ্ঞানভাণ্ডারে প্রবেশপথের চাবিকাঠি। সেই চাবিকাঠি যদি দুর্লভ হয়, অর্থাত্ অধিকমূল্যে ক্রয় করিতে হয়, তবে আধুনিক বিশ্বের মুক্তসম্পদও আমাদের জন্য ব্যয়বহুল হইয়া যাইবে।

স্ব-স্ব মেধা অনুযায়ী নিজেদের সমৃদ্ধ করিবার যে অপার সুযোগ ইন্টারনেট ও কম্পিউটারের মাধ্যমে পাওয়া যায়—তাহা একটি দেশকে বিস্ময়কর অগ্রযাত্রায় শামিল করিতে পারে। আনিতে পারে মেধার প্রকৃত মূল্যায়ন, দূর করিতে পারে দুর্নীতি, অস্বচ্ছতা। এই দিক হইতে, যুগের সহিত তাল মিলাইয়া প্রকৃত মানবসম্পদ তৈরিতেও সাশ্রয়ী মূল্যের ও উচ্চগতির ইন্টারনেট এখন একটি মৌলিক অনুষঙ্গ। আমরা বারংবার বলিয়াছি, ইহার রহিয়াছে সুদূরপ্রসারী গুরুত্ব। অনেকে মনে করেন, আধুনিক বাংলাদেশ গঠনে ইন্টারনেট যদি বিনামূল্যেও প্রদান করা হয়, তাহাও একটি বিপুল বিনিয়োগ। এই বিনিয়োগের সুফলও অচিন্তনীয়। কিন্তু আমরা তাহা না করিয়া উল্টো ইন্টারনেটের উপর শুল্ক আরোপ করিতে চাহিয়াছিলাম! বর্তমান ব্যবসা-বাণিজ্য, প্রশাসন, স্বাস্থ্য, চিকিত্সা, কৃষি, ব্যাংকিং ব্যবস্থা অনেক বেশি ডিজিটাল প্রযুক্তি নির্ভর। এই খাতে ক্রমাগত নূতন নূতন কর্মসংস্থান সৃষ্টি হইতেছে। আউটসোর্সিং খাতে বাংলাদেশ এখন বিশ্বের অন্যতম নেতৃস্থানীয় দেশ। সুতরাং উচ্চগতি ও সাশ্রয়ীমূল্যের ইন্টারনেট এখন সময়ের দাবি। মনে রাখিতে হইবে, কম্পিউটারের ক্রেতারা অধিকাংশই শিক্ষার্থী। ইন্টারনেটের অধিকাংশ ভোক্তাও শিক্ষিত তরুণ প্রজন্মের। তথ্যপ্রযুক্তি খাতের অন্যতম কাঁচামাল হইল ইন্টারনেট। সুতরাং প্রস্তাবিত ভ্যাট ১৫ শতাংশ হইতে ৫ শতাংশে নামাইয়া আনিবার ঘটনা নিঃসন্দেহে অভিনন্দনযোগ্য।

এইদিকে ২০২১ সাল নাগাদ তথ্যপ্রযুক্তি খাতে ৫ বিলিয়ন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা রহিয়াছে। অথচ আইটি অ্যানাবেল সার্ভিসে পূর্বে ভ্যাট ছিল ৪.৫ শতাংশ, যাহা বর্তমানে ৫ শতাংশে আসিয়া দাঁড়াইয়াছে। এই খাতের বিশেষজ্ঞরা মনে করেন, এই ভ্যাট না থাকিলে উপরিউক্ত লক্ষ্যমাত্রা পূরণের পথ অনেক বেশি সুগম হইত। এই বিষয়টিও আগামীতে বিবেচনা করিয়া দেখা যাইতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here