ইমরান খানের প্রজ্ঞাপন স্থগিত, মেয়াদ বাড়ল সেনাপ্রধানের

0
352

ম্যাগপাই নিউজ ডেস্ক : আগামী ২৯ নভেম্বর পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার অবসর নেয়ার কথা ছিল। তার মেয়াদ তিন বছর বাড়িয়ে প্রধানমন্ত্রী ইমরান খান প্রজ্ঞাপন জারি করেন। কিন্তু পাকিস্তানের সুপ্রিম কোর্ট আগামীকাল বুধবার পর্যন্ত তা স্থগিত করে দিয়েছেন। দেশটির প্রধান বিচারপতি আসিফ সাঈদ খোসা এ আদেশ দিয়েছেন।

জানা গেছে, আগামীকাল বুধবার এ ঘটনায় আবারও শুনানি শুরু হবে। প্রধান বিচারপতির মতে, সেনাপ্রধানের মেয়াদবৃদ্ধিকে চ্যালেঞ্জ করে পিটিশন ও ইমরান খানের প্রজ্ঞাপন দুটোই সঠিক না। কাজেই পিটিশনকে স্বতঃপ্রণোদিত রুল হিসেবে রূপান্তরিত করা হয়েছে।

এদিকে, ইমরান খানের প্রজ্ঞাপনে বলা হয়, বর্তমান মেয়াদ শেষ হওয়ার দিন থেকে শুরু করে আগামী তিন বছরের জন্য জেনারেল কামার জাভেদ বাজওয়াকে সেনাপ্রধান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতি বিবেচনায় নিয়ে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রধানমন্ত্রী ইমরান খান ব্যক্তিগতভাবে এই প্রজ্ঞাপনে সই করেছেন।
উল্লেখ্য, চলতি বছরের ১৯ আগস্ট মেয়াদবৃদ্ধির এই প্রজ্ঞাপন জারি করা হয়েছিল। কিন্তু মেয়াদ বৃদ্ধির এই প্রজ্ঞাপনকে চ্যালেঞ্জ জানিয়ে তা প্রত্যাহারে একটি পিটিশন দাখিল করে দ্য জুরিস্ট ফাউন্ডেশন। আজ মঙ্গলবার এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হয়েছে। শুনানি শেষে এ আদেশ দেন প্রধান বিচারপতি। সূত্র : দ্য ডন।