‘একদিন কান্নার রোল উঠবে আমার বাড়িতে’

0
415

স.ম. শামসুল আলম : আলী আকবর রুপু। আমাদের বন্ধু আলী আকবর রুপু। গুণী এই সংগীত পরিচালক গত ২২ ফেব্রুয়ারি ইহজগতের মায়া ত্যাগ করে পরকালে চলে গেলেন। তাঁকে শ্রদ্ধা করতাম, ভক্তি করতাম তাঁর অসাধারণ সৃষ্টিকর্মের জন্য। তখনো তাঁর সঙ্গে আমার পরিচয় হয়নি। মোহাম্মদ রফিকউজ্জামানের কথায় আর আলী আকবর রুপুর সুরে বিটিভির জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির প্রতি পর্বে একটি গান নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছিল। এ কারণে ইত্যাদির উপস্থাপক হানিফ সংকেতকে উদ্দেশ্য করে বন্ধুদেরকে বলতাম, রতনে রতন চেনে।

সংগীত পরিবারের সন্তান আলী আকবর রুপু ১৯৮০ সালে ‘একটি দুর্ঘটনা’ নামে একটি অডিও অ্যালবাম প্রকাশের মাধ্যমে গানের জগতে প্রবেশ করেন। ১৯৮২ সালের দিকে ‘উচ্চারণ’ ব্যান্ডে কিছুদিন গিটার ও কি-বোর্ড বাজিয়েছিলেন। পরবর্তী সময়ে উচ্চারণ ছেড়ে দেন এবং ‘উইন্ডস’ নামে একটি ব্যান্ড গঠন করেছিলেন। তাঁর পরিচয় মূলত গীতিকার ও সুরকার হিসেবে। এই সুরস্রষ্টা নিজের কণ্ঠেও গেয়েছেন বেশ কয়েকটি চমত্কার গান। নিজের গুণে গুণান্বিত হলেও ‘ইত্যাদি’ অনুষ্ঠানের মাধ্যমে আলী আকবর রুপু প্রায় ৩০ বছর ধরে বিভিন্ন গানের সুর ও কম্পোজ করে অনেক জনপ্রিয় হয়েছেন। দেশের খ্যাতিমান শিল্পীদের প্রায় সবাই তাঁর সুরারোপকৃত গানে কণ্ঠ দিয়েছেন। আলী আকবর রুপুর সুর ও সংগীত পরিচালনায় অসংখ্য গান জনপ্রিয় হয়েছে। সেসব জনপ্রিয় গানগুলির মধ্যে এন্ড্রু কিশোরের কণ্ঠে ‘পদ্মপাতার পানি নয়’; কুমার বিশ্বজিতের কণ্ঠে ‘একদিন কান্নার রোল উঠবে আমার বাড়িতে’, ‘দরদিয়া- তুই যে আমার অন্তরে অন্তর’, ‘যারে ঘর দিলা সংসার দিলা রে’, ‘দস্যু যেমন মুখোশ পরে প্রবেশ করে ঘরে’, ‘এক অনিশ্চয়তা’, ‘এক পশলা বৃষ্টিতে’; এন্ড্রু কিশোর, কুমার বিশ্বজিত্ ও খালিদ হাসান মিলুর কণ্ঠে ‘মাঠের সবুজ থেকে সূর্যের লাল’; শাকিলা শর্মার কণ্ঠে ‘তোমাকে দেখলেই মৌনতা ভুলে যাই’; সাবিনা ইয়াসমিন, কনক চাঁপা ও সামিনা চৌধুরীর কণ্ঠে ‘সব চাওয়া কাছে পাওয়া’; সাবিনা ইয়াসমিনের কণ্ঠে ‘প্রতিটি শিশুর মুখ’; নিয়াজ মোহাম্মদ চৌধুরীর কণ্ঠে ‘কবিতার মতো মেয়েটি, গল্পের মতো ছেলেটি’; সামিনা চৌধুরীর কণ্ঠে ‘জানতে চেয়ো না কোন সে বেদনাতে’; দিনাত জাহান মুন্নীর কণ্ঠে ‘পুরোনো কাপড়ের মতো আমি আজ অবহেলিত’; মৌটুসীর কণ্ঠে ‘বারে বারে পোড়া বাঁশি এত রাতে আর ডেকো না’; মুরাদের কণ্ঠে ‘আমি আগের ঠিকানায় আছি’ ইত্যাদি উল্লেখযোগ্য। তিনি তিনটি টিভি চ্যানেলের উদ্বোধনী সঙ্গীতও তৈরি করেছেন। গানগুলো হলো: একুশে টিভির ‘নব শতকের সম্ভাবনার দিনে’, এনটিভির ‘বাংলাদেশর বিজয়ের আলো জ্বেলে’ এবং এটিএন বাংলার ‘দিনরাত এটিএন এশিয়া ইউরোপে’। এছাড়া তিনি চলচ্চিত্র পরিচালক মালেক আফসারী পরিচালিত ‘রাস্তার ছেলে’ ও আবদুল্লাহ আল মামুন পরিচালিত ‘দুই বেয়াইর কীর্তি’ ছায়াছবিসহ পাঁচ-ছয়টি ছবিতে কাজ করেছেন।

আলী আকবর রুপু ছিলেন দেশের একজন ব্যতিক্রম ও অত্যন্ত প্রতিভাবান সঙ্গীত পরিচালক ও সুরস্রষ্টা। ভদ্র, বিনয়ী ও বন্ধুবাত্সল্য এই সুন্দর মনের মানুষটির মধ্যে দেশপ্রেম ছিল সর্বদা জাগরুক। শুধু লোকগীতি, আধুনিক বা ছায়াছবির গানকেই তিনি প্রাধান্য দেননি, চমত্কার সুর সৃষ্টি করেছেন দেশাত্মবোধক গানেও। মোহাম্মদ রফিকউজ্জামানের লেখা ‘মাঠের সবুজ থেকে সূর্যের লাল বাংলাদেশের বুক এতই বিশাল’ গানটির সুর একটি প্রকৃষ্ট উদাহরণ। আলী আকবর রুপুর এই অকাল মৃত্যুতে আমাদের সঙ্গীতাঙ্গনের অনেক বড় ক্ষতি হয়ে গেল। মাত্র ৫৭ বছর বয়সে এমন একটি মৃত্যু মেনে নেওয়া কষ্টকর। অবশ্য দীর্ঘদিন ধরেই তিনি হূদেরাগে ভুগছিলেন, কিডনির সমস্যাও যোগ হয়েছিল। ভাবতেই পারছি না আমাদের প্রাণের বন্ধু গানের বন্ধু আজ পৃথিবীতে নেই। ভাবী এবং তার সন্তান দুটিকে সান্ত্বনা দেওয়ার ভাষাও হারিয়ে ফেলেছি। সে যতখানি আমাদেরকে আপন করেছে ততটা তার জন্য হয়ত আমরা করতে পারিনি। তোমার আত্মার শান্তি কামনা ছাড়া আমাদের চোখের জল আর কিছুই করতে পারছে না।

লেখক : কবি ও শিশুসাহিত্যিক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here