খালেদা জিয়ার সাক্ষাতে বিএনপি নেতাদের বাধা

0
360

নিজস্ব প্রতিবেদক : একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় প্রভাবিত হওয়ার আশঙ্কা প্রকাশ করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এই বক্তব্য (প্রধানমন্ত্রী) প্রমাণিত করে এই সরকার বিচার বিভাগকে সম্পূর্ণ করায়ত্ব করতে চায়, বিচারের রায়কেও তারা ডিকটেড করতে চায়। আগে থেকে তারা বলে দিতে চায় যে, কারা জড়িত, কারা জড়িত ছিলো না তা বলতে চায়। এটা প্রমাণ করে তারা বিচারের পুরোপুরি রায়কে প্রভাবিত করছে।
বুধবার ঈদুল আজহার দিনে সকালে দলের প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজার জিয়ারত শেষে বিএনপি মহাসচিব সাংবাদিকদের কাছে এই আশঙ্কার কথা প্রকাশ করেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী চিফ এক্সিকিউটিভ যখন এই ধরনের কথা বলেন তখন কিন্তু বিচারকদের পক্ষে বা তদন্তকারীদের পক্ষে সম্ভব নয়। তদন্তও তারা নিরপেক্ষভাবে করতে পারেনি সরকার সেটাকে নিয়ন্ত্রণ করেছে। দেশনেত্রী কারাগারে রয়েছেন। আজকে আবার ষড়যন্ত্র করছেন যে, তথাকথিত বিচারের নামে তাদেরকে আবার সাজা দেয়ার চক্রান্ত তারা করছেন।
সরকারের হস্তক্ষেপে দেশের বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করতে পারছে না অভিযোগ করে বিএনপি মহাসচিব বলেন, তারা বিচার বিভাগকে সম্পূর্ণ দলীয়করণ করেছে। এখন রায়কে তারা পুরোপুরিভাবে দলীয়করণ করতে চায়। এর ফলে বিচারকদের পক্ষে ন্যায় বিচার করা কঠিন হবে। ইতিমধ্যে যেটা দাঁড়িয়েছে বিচারকরা তো স্বাধীনভাবে কাজ করতেই পারছেন না। সেক্ষেত্রে তারা সম্পূর্ণভাবে এই বিচার ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করছেন, বিচারের রায়কে নিয়ন্ত্রন করছেন।
সকাল সাড়ে ১১টায় শেরে বাংলা নগরে জিয়ার সমাধিস্থলে আসেন মির্জা ফখরুলসহ স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আহমেদ আবদুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, কাজী মাজহারুল আনোয়ার, কেন্দ্রীয় নেতা আশরাফউদ্দিন উজ্জ্বল, আজিজুল বারী হেলাল, আমিনুল হক, তাবিথ আউয়াল, অবসরপ্রাপ্ত মেজর আখতারুজ্জামান প্রমূখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
নেতা-কর্মীরা প্মাজারে পুস্পমাল্য অর্পণ করে ফাতেহা পাঠ করেন এবং বিশেষ মোনাজাতে অংশ নেন।
মির্জা ফখরুল বলেন, প্রতিবার আমরা ঈদের দিন দেশনেত্রীকে নিয়ে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে ফাতেহা পাঠ করতে আসতাম। আজকে আমরা ভারাক্রান্ত মনে এখানে উপস্থিত হয়েছি। গণতন্ত্রের মাতা দেশনেত্রী বেগম খালেদা জিয়া আজকে আমাদের মাঝে নেই। আমরা তার মুক্তির দাবিতে এখানে উপস্থিত হয়েছি। আল্লাহ‘তালার কাছে এই প্রার্থনা করছি তাকে সুস্থ রাখে এবং অতিদ্রুত তাকে মুক্ত করেন।
‘কারাগারে কাছে রাস্তায় নেতৃবৃন্দ ‘
জিয়াউর রহমানের কবর জিয়ারতের পর বেলা ১২টায় বিএনপি মহাসচিবের নেতৃত্বে নেতৃবৃন্দ পুরনো ঢাকার কেন্দ্রীয় কারাগারে ফটকের দিকে আসতে গেলে পুলিশ সড়কে তাদের ব্যারিকেড দেয়। পুলিশ কর্মকর্তার কাছে মহাসচিব স্বরাষ্ট্র মন্ত্রালয়ে পাঠানো চিঠি দেখান। কিন্তু পুলিশ কর্মকর্তারা জানান, তাদের কাছে কারো সাক্ষাতের বিষয় জানা নেই।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর পুলিশ কর্মকর্তাকে বলেন, জেল কোডে বলা আছে যে, ঈদের দিনে আত্বীয়-স্বজন, বন্ধু-বান্ধব ও পরিচিতদের কেউ দেখা করতে চাইলে দেখা করতে দেয়া হয়। আমরা ১৩ আগস্ট অনুমতি চেয়ে চিঠি দিয়েছিলাম। আজকে দেখা করতে না দেয়া দুর্ভাগ্যজনক। আপনারা আজকে ঈদের দিনে আমাদের নেত্রীর সাথে দেখা করতে দিলেন না সেটা তীব্র নিন্দা জানাচ্ছি, প্রতিবাদ জানাচ্ছি।
তিনি বলেন, দেশে আইনের শাসন নাই। দেশে একদলীয় শাসন চলছে।
খন্দকার মোশাররফ হোসেন বলেন, আমাদেরকে আজকে এখানে আটকিয়ে রাখা হলো। আমাদেরকে যদি জেল গেটে যেতে দেয়া হতো কারা কর্তৃপক্ষ বলতে পারতো আমরা অনুমতি পাবো কি পাবো না। এখান পুলিশ কর্তৃপক্ষ আমাদের রাস্তায় আটকিয়ে দিলেন- এটা দুর্ভাগ্যজনক।
মির্জা আব্বাস বলেন, ঈদের দিন আমাদের দেখা করতে না দিয়ে অবিচার করা হলো।
কারাগারের সামনে বিএনপির নজরুল ইসলাম খান, আবদুল আউয়াল মিন্টু, হাবিবুর রহমান হাবিব, বিলকিস জাহান শিরিন, শিরিন সুলতানা, তাবিথ আউয়াল, শাহরিয়া ইসলাম শায়লা, খায়রুন্নাহার, শায়রুল কবির খান, শামসুদ্দিন দিদার প্রমূখ নেতৃবৃন্দসহ দুই শতাধিক কর্মী উপস্থিত ছিলেন। কর্মীরা এ সময়ে খালেদা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here