ঢাকাবাসীর দুর্ভোগ কি চলতেই থাকবে?

0
415

বৃষ্টি নামলে রাজধানী ঢাকার কোথাও না কোথাও জলাবদ্ধতা দেখা দেবে—এটাই রীতি। টানা এবং মুষলধারে বৃষ্টি হলে তো পুরো ঢাকাই তলাবে। জলজটে-যানজটে নাকাল হবে ঢাকাবাসী। বৃষ্টির কারণে কয়েক দিন ধরে যানজটের মাত্রা অনেক বেড়েছে। এমনিতেই আধাঘণ্টার পথ পেরোতে দেড় ঘণ্টা লাগে। চার-পাঁচ দিন ধরে ওই পথই পাড়ি দিতে হচ্ছে আড়াই-তিন ঘণ্টায়। জলজটের কারণে বেশির ভাগ এলাকায় যানবাহনের সংখ্যা কমে যায়, চরম দুর্ভোগে পড়তে হয় তখন। অন্যান্য সিটিতেও প্রায় একই অবস্থা তৈরি হয়। চলতি সপ্তাহের বাকি দিনগুলোও বৃষ্টি হবে, এ আভাস দিয়েছে আবহাওয়া অফিস। চট্টগ্রামে ভারি বর্ষণে পাহাড়ধসের আশঙ্কা দেখা দিয়েছে।

নিম্নচাপের প্রভাবে মৌসুমি বায়ু সক্রিয় থাকায় দেশজুড়ে বৃষ্টি হচ্ছে। এ সপ্তাহজুড়েই বৃষ্টি হবে। মঙ্গলবার দুপুর ১২টা থেকে তিন ঘণ্টায় ঢাকায় বৃষ্টি হয়েছে ৫৯ মিলিমিটার। গত বছর সরকারের কিছু সংস্থার পক্ষ থেকে বলা হয়েছিল, এ বছর বর্ষায় জলাবদ্ধতা সৃষ্টি হবে না। কিন্তু তারা প্রতিশ্রুতি রক্ষা করতে পারেনি। ৫৯ মিলিমিটার বৃষ্টিতেই রাজধানীর বিভিন্ন এলাকায় দেখা দেয় জলাবদ্ধতা। বেশির ভাগ স্থানেই দেখা দেয় তীব্র যানজট। ঘণ্টার পর ঘণ্টা যাত্রীদের গাড়িতে বসে থাকতে হয়। অনেকে বিরক্ত হয়ে হেঁটে গন্তব্যের উদ্দেশে রওনা হন। বৃষ্টিতে রাস্তায় যানবাহন কমে যায়, এতেও বিপাকে পড়ে নগরবাসী।

মেট্রো রেল প্রকল্পের কারণে মিরপুর সড়ক সংকুচিত হয়ে আছে। যেটুকু সড়ক যানবাহন চলাচলের জন্য রাখা হয়েছে, সেটুকু খানাখন্দে ভরা। ফলে বৃষ্টিতে চরম দুর্ভোগে পড়তে হয় মিরপুরের বাসিন্দাদের। মঙ্গলবার এর ব্যতিক্রম হয়নি, গতকালও প্রায় একই রকম অবস্থা ছিল। মিরপুর ১০ নম্বর গোলচক্কর থেকে আগারগাঁও পর্যন্ত যেতে কয়েক ঘণ্টা লেগেছে। সিএনজিতে কুর্মিটোলা থেকে শেওড়াপাড়ায় যেতে লাগছে তিন ঘণ্টা। রিকশায় আগারগাঁও থেকে শেওড়াপাড়ায় যেতে লাগছে দেড় ঘণ্টা। মোটরসাইকেলে প্রেস ক্লাব থেকে মিরপুরের বিআরটিএ অফিসে যেতে লাগছে দুই ঘণ্টা।

মঙ্গলবার মানিক মিয়া এভিনিউ, রাপা প্লাজা এলাকার সড়ক পানির নিচে তলিয়ে যায়। জিগাতলা থেকে মোহাম্মদপুর পর্যন্ত সাতমসজিদ সড়ক কার্যত অচল ছিল। পুরো সড়কে সারা দিনই যানজট ছিল। বাংলামোটর, পান্থপথ, কারওয়ান বাজার এলাকায়ও জলাবদ্ধতা ছিল। মতিঝিল, গুলিস্তান, কাকরাইল ও কমলাপুর এলাকায়ও জলাবদ্ধতা ছিল। এসবের মধ্যেই আবার রাস্তা খোঁড়াখুঁড়ির কাজ চলছে বিভিন্ন জায়গায়। খোঁড়াখুঁড়িতে তৈরি হওয়া খানাখন্দের কারণে ব্যাহত হয় যান চলাচল; দুর্ঘটনাও ঘটে। আজিমপুর মোড় ও নাজিমুদ্দীন রোডে হাঁটুপানি জমেছিল। শাহজাহানপুর রেলওয়ে কলোনি ও পীরজঙ্গি মাজার সড়ক পানিতে তলিয়ে যায়। সন্ধ্যা পর্যন্ত সেখানে পানি ছিল। সিটি করপোরেশনে নতুন অন্তর্ভুক্ত এলাকাগুলোর অবস্থা খুবই করুণ। মাতুয়াইল, সারুলিয়া ও দনিয়ার কোনো কোনো সড়কে কোমরপানি জমেছিল।

বৃষ্টিপাত চলবে। আগামী কয়েক দিনে কী অবস্থা যে দাঁড়াবে কল্পনা করতেও ভয় হয়। নগরবাসীকে জলজট-যানজট থেকে মুক্তি দেওয়ার আশ্বাস দেওয়া হচ্ছে দুই দশকেরও বেশি সময় ধরে। বাস্তবে ভোগান্তি কমছে না; বরং প্রতিবছর বাড়ছে। এই ভোগান্তি কি নগরবাসীর ললাটলিখন হয়ে দাঁড়াল?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here